logo
শনিবার ১৫ ডিসেম্বর, ২০১৮, ১ পৌষ ১৪২৫

  অনলাইন ডেস্ক    ০৭ অক্টোবর ২০১৮, ০০:০০  

পূজায় নিরামিষ

আসছে পূজা। তাই অতিথি আপ্যায়নে চাই ঐতিহ্যবাহী খাবার। আজ রয়েছে আপনাদের জন্য এমনই কিছু রেসিপি। খুব সহজে অল্প সময়ে এই রেসিপিগুলো তৈরির উপায় বলে দিয়েছেন রন্ধনবিদ পারমিতা দাস

পূজায় নিরামিষ
পোস্ত বেগুনি

উপকরণ : বেগুন মাঝারি ১টি, ময়দা ১ কাপ, চালের গুঁড়া পৌনে ১ কাপ, পোস্তদানা ১ কাপের ৩ ভাগের ১ ভাগ, খাবার সোডা সিকি চা-চামচ, ১ চিমটি হলুদ গুঁড়া, লবণ ও চিনি পরিমাণমতো।

প্রণালি : পাতলা করে বেগুন কেটে নিন। পানির সঙ্গে ময়দা, চালের গুঁড়া, পোস্তদানা, খাবার সোডা ও লবণ-চিনি মিশিয়ে ঘন গোলা করে নিন। বেগুনের টুকরাগুলো মাখিয়ে ডুবো তেলে ভেজে নিন।

শষের্ পটোল

উপকরণ : মাঝারি পটোল ১০টি, কালিজিরা ১ চা-চামচ, কঁাচা মরিচ ৩-৪টি, শষের্ বাটা ২ টেবিল চামচ, পোস্তদানা ২ চা-চামচ, লবণ ও চিনি স্বাদমতো।

প্রণালি : পটোল ছিলে লবণ দিয়ে হালকা ভাপিয়ে নিতে হবে। শষের্র তেলে কালোজিরা ও কঁাচা মরিচ ফোড়ন দিয়ে হলুদ, শষের্ বাটা ও পোস্তদানা দিয়ে কষিয়ে পটোল দিয়ে রঁাধতে হবে। স্বাদমতো লবণ ও চিনি দিয়ে নেড়েচেড়ে নারকেলের দুধ দিয়ে ঝোল ঘন হলে নামাতে হবে।

মিষ্টি পোলাও

উপকরণ : পোলাওর চাল প্রয়োজনমতো, এর সঙ্গে পরিমাণমতো ঘি, আদা বাটা, হলুদ গুঁড়া, জাফরানি রং, এলাচ-দারুচিনি, কিশমিশ, লবণ ও চিনি, তেজপাতা কয়েকটি ও একমুঠো কাজুবাদাম।

প্রণালি : চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর চালের সঙ্গে সব উপকরণ মাখিয়ে নিন। পাত্রে তেল বা ঘি গরম করে তাতে তেজপাতা ও কাজুবাদাম একটু ভেজে নিন। এবার মাখানো চাল দিয়ে আরও কিছুক্ষণ ভাজতে হবে। এবার চালের পরিমাণের ২ গুণ গরম পানি দিয়ে ঢেকে সেদ্ধ করে নিন। নামানোর আগে জাফরান ও ঘি মিশিয়ে নিন।

ছানা-মটরশুঁটির ডালনা

উপকরণ : ২ কেজি দুধের ছানা, জিরা ১ চিমটি, তেজপাতা কয়েকটি, গুঁড়া হলুদ, শুকনা মরিচ গুঁড়া, ধনে গুঁড়া, আদা বাটা, লবণ ও কঁাচা মরিচ স্বাদমতো।

প্রণালি : ছানার পানি ঝরিয়ে চিপে নিয়ে কিউব করে কাটুন। এগুলো সোনালি রং করে ভেজে নিন। তেলে তেজপাতা ও জিরা ফোড়ন দিন। অল্প পানিতে গুঁড়া হলুদ, মরিচ, জিরা, ধনিয়া ও আদা বাটা দিয়ে কষান। কষানো মসলায় মটরশুঁটি ও কিউব করে কাটা আলু দিয়ে ২-৩ মিনিট নেড়ে ভেজে রাখা ছানার টুকরা দিয়ে আরও ২ মিনিট ভাজুন।

এরপর লবণ ও গরম পানি দিয়ে ঢেকে রাখুন কিছুক্ষণ। ঝোল ঘন হয়ে এলে কঁাচা মরিচ আর ভাজা জিরার গুঁড়া দিয়ে নামান।

পঁাচমিশালি অম্বল

উপকরণ : কঁাচা আম বা আমড়া ছোট ১টি, চালতা অধের্কটি, টমেটো মাঝারি ১টি। শুকনো মরিচ ৩-৪টি, মৌরি, সরিষা, গুড় বা চিনি ও চাট মসলা পরিমাণমতো।

প্রণালি : সরিষার তেলে পঁাচফোড়ন ও শুকনা মরিচ ফোড়ন দিয়ে কঁাচা আম, চালতা, টমেটো ইত্যাদি পছন্দমতো টক সবজি বা ফল দিন। নেড়েচেড়ে এবার অল্প লবণ, হলুদ, মরিচ দিন। কষানো হলে অল্প করে পানি দিয়ে সেদ্ধ করে নিন।

তারপর এই চাটনিতে আখের গুড় বা চিনি দিয়ে স্বাদমতো মিষ্টি করুন। সরিষার তেলে মৌরি ও সরিষার ফোড়ন দিয়ে চাটনিতে মেশান। নামানোর আগে চাট মসলা ছড়িয়ে দিন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে