logo
  • Wed, 24 Oct, 2018

  অনলাইন ডেস্ক    ৩০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

লাবড়া

আসছে পূজা। তাই অতিথি আপ্যায়নে চাই ঐতিহ্যবাহী খাবার। আজ রয়েছে আপনাদের জন্য এমনই কিছু রেসিপি। খুব সহজে অল্প সময়ে এই রেসিপিগুলো তৈরির উপায় বলে দিয়েছেন রন্ধনবিদ শুভ্রা দাস

লাবড়া
উপকরণ : বেগুন ২টি, মিষ্টি কুমড়া অধের্ক, পটল ৫-৬টি, আলু ৪-৫টি, চিচিস ২টি, আদাবাটা ১ চা-চামচ, জিরাবাটা আধা চা-চামচ, হলুদ ১ চা-চামচ, মরিচের গুঁড়া ১ চা-চামচ, গরম মশলার গুঁড়া ১ চা-চামচ, পঁাচফোড়ন ১ চা-চামচ, কঁাচা মরিচ ৫-৬টি, তেল ১ কাপ, শুকনা মরিচ ৫টি, তেজপাতা ২-৩টি, লবণ স্বাদমতো, চিনি ১ টেবিল চামচ এবং ঘি ১ চা-চামচ।

প্রণালি : সবজিগুলো একটু বড় আকারে কেটে কড়াইতে তেল দিয়ে একটু গরম হয়ে এলে তাতে তেজপাতা, শুকনা মরিচ, পঁাচফোড়ন দিয়ে কিছুক্ষণ রেখে এক এক করে জিরাবাটা, আদাবাটা, হলুদ, শুকনা মরিচের গুঁড়া আর লবণ দিয়ে একটু নেড়েচেড়ে তাতে সবজি দিতে হবে। সবজি ভালোভাবে নাড়াতে হবে, যাতে মশলা ভালোভাবে মিশে যেতে পারে। সবজি মশলায় মেখে হালকা সেদ্ধ-ভাব এলে তাতে দেড় কাপ পানি দিয়ে ঢেকে দিতে হবে। ৫-৭ মিনিট পর সবজির জল শুকিয়ে এলে গরম মশলার গুঁড়া, কঁাচা মরিচ, চিনি ও ঘি দিয়ে আরও কিছুক্ষণ নেড়ে চুলা বন্ধ করে দিতে হবে। একটু ঠাÐা হলে অন্য একটি পাত্রে ঢেলে পরিবেশন করতে হবে লাবড়া বা পঁাচমিশালি সবজি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে