logo
সোমবার ১৭ জুন, ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬

  রঙ বেরঙ ডেস্ক   ৩০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

পদার্র রকমফের

পদার্র রকমফের
বাজারে ঘুরলেই পদার্র বৈচিত্র্য নজর কাড়ে। বেছে নিতে পারেন হালকা বা হালকা উজ্জ্বল রং ও ছিমছাম নকশা। ঘরের মধ্যে রোদ বেশি এলে একটু ভারী পদার্ ব্যবহার করা ভালো। তবে সুতির ও খাদির কাপড়ের তৈরি পদার্গুলো চোখে আরাম দেবে ও বাতাস চলাচলে সহায়তা করবে।’ ভারী পদার্ ব্যবহার করলে পেছনে টিস্যু, নেট, মসলিন কাপড়ের পদার্ রাখতে পারেন। প্রয়োজনমতো ভারী পদাির্ট একদিকে সরিয়ে রাখলে বাতাস চলাচল করবে। খাদি কাপড়ের রং অতিরিক্ত রোদে জ্বলে যাওয়ার আশঙ্কা থাকে। পদার্র লাইনিং হিসেবে মাকির্ন কাপড় বা পুরনো পদার্ লাগিয়ে নিতে পারলে এই সমস্যাটি অনেকাংশেই কমে যাবে। সুতির বাইরে বেছে নিতে পারেন পাতলা সিল্ক অথবা জজেের্টর কাপড়।

সব ঘর একই রঙের হলে পদার্গুলো বিভিন্ন নকশা ও রঙের হতে পারে। এতে একঘেয়েমি তৈরি হবে না। মাস্টার বেডরুমে চাপা সাদা, হালকা নীল, বাদামি, ধূসর রঙের পদার্ প্রশান্তি আনবে। হালকা সবুজ মানাবে খাবার রুমের সঙ্গে। অন্যদিকে ড্রয়িংরুমে হালকা কমলা রং অতিথিদের উষ্ণ অভ্যথর্না জানাবে। হালকা বেগুনি ও আকাশি রঙের পদার্ রোমান্টিক পরিবেশ তৈরি করবে নতুন দম্পতিদের জীবনে। বয়স্কদের জন্য চাপা সাদা রংটা বেশি মানানসই। কিশোরীদের জন্য বেগুনি, হলুদ, গোলাপি ও ছেলের ঘরের জন্য ধূসর, নীল রংটি মানানসই। বাচ্চাদের ঘরের পদার্ তাদের পছন্দসই কাটুর্ন দিয়ে রাঙাতে পারেন।

ঘর ছোট হলে পদার্র নকশা ও রং অবশ্যই হালকা হতে হবে। দেয়ালের রং যদি সাদার বাইরে হয়, তাহলে বিপরীত রং বেছে নেবেন। দেয়ালের রং কমলা হলে সাদার মধ্যে কমলা প্রিন্টের পদার্ নজর কাড়বে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে