বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সং ক্ষে পে

নতুনধারা
  ১৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ফাউন্ডেশনের রকমফের

রঙ বেরঙ ডেস্ক

সুন্দর সাজের পেছনের রহস্যটা লুকিয়ে থাকে সঠিক সাজের উপাদান নিবার্চনে। এমনিতে হয়তো তেমন সাজেন না আপনি। কিন্তু বিশেষ উপলক্ষে নিজেকে একটু গুছিয়ে না নিলেও তো চলে না। আপনার সংগ্রহে তাই থাকা চাই কিছু সাজের উপকরণ।

সাজ পবের্র শুরুটা করতে হবে ত্বকের ধরন অনুযায়ী ভালোমানের একটা ফেসওয়াশে। অথার্ৎ প্রসাধন বাক্সের প্রথম উপাদান হবে ফেসওয়াশ। এরপর একে একে যোগ হবে ফাউন্ডেশন থেকে শুরু করে বøাশ-অন, আইশ্যাডো, লিপস্টিক, কাজল, মাশকারা।

ত্বকের ধরন ও গায়ের রং বুঝে সাজের উপাদান নিবার্চন করতে হবে। শুষ্ক, স্বাভাবিক, তৈলাক্ত ত্বকের বৈচিত্র্যে সাজ উপাদানে যেমন ভিন্নতা আসে, তেমনি উজ্জ্বল, শ্যাম, চাপা ত্বকের রং অনুযায়ীও সাজের উপাদান বদলে যায়।

অবশ্যই নামি ব্র্যান্ডের ও ভালোমানের একটি ফাউন্ডেশন বেছে নিন। যাদের ত্বক তৈলাক্ত তারা অবশ্যই তেলমুক্ত ফাউন্ডেশন বেছে নিন। তবে এখনকার আবহাওয়ার জন্য শুষ্ক, স্বাভাবিক, তৈলাক্ত সব ত্বকেই পানিযুক্ত ফাউন্ডেশন ব্যবহার করা ভালো। এতে ঘাম কম হবে। সে ক্ষেত্রে যারা শুষ্ক ত্বকের অধিকারী, তারা ফাউন্ডেশন ব্যবহারের আগে হালকা ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে পারেন। যারা মেকআপে তত বেশি অভিজ্ঞ নন, তাদের প্যানকেক ফাউন্ডেশন না কেনাই ভালো।

হাত-পায়ের যতœ

রঙ বেরঙ ডেস্ক

ত্বকের যতœ নেয়া উচিত সারা বছর। এ জন্য খুব ভালো করে হাত-পা পরিষ্কার করা উচিত। সপ্তাহে একদিন স্ক্রাব করলে ভালো হয়। চালের গুঁড়ার সঙ্গে শসার রস, গাজরের রস ও মসুর ডাল মিশিয়ে স্ক্রাব হিসেবে ব্যবহার করলে ভালো হবে। গরম পানির মধ্যে আধা চামচ শ্যাম্পু, একটু লবণ দিয়ে পা ডুবিয়ে রাখতে পারেন ১০-১৫ মিনিট। ব্রাশ দিয়ে এরপর পা ঘষে নিন। বাজারে মাটির ঝামা কিনতে পাওয়া যায়, তা দিয়ে গোড়ালির নিচের অংশটুকু ঘষে নিন। মরা চামড়া উঠে যাবে।

বাজারে মেনিকিউর, পেডিকিউর কিট কিনতে পাওয়া যায়। এতে নখ পরিষ্কার করার সামগ্রীও থাকে। এগুলো ব্যবহার করতে পারেন। নখে একটু ভ্যাসলিন লাগিয়ে নখের চারপাশ পরিষ্কার করে নিন। লেবুর রসও খুব ভালো পরিষ্কারক হিসেবে কাজ করে। সবশেষে ময়েশ্চারাইজার লাগাতে হবে। সপ্তাহে দুবার এভাবে যতœ নিলে হাত-পা দুটি ভালোই থাকবে। তবে নরম ব্রাশ ব্যবহার করতে হবে। লেবু যাতে ত্বকে খুব একটা না লাগে সেদিকটায় খেয়াল রাখতে হবে। কারণ অনেকের ত্বকে এতে জ্বালাপোড়া করে। কনুইয়ের অংশে অনেক সময় কালো ছোপ পড়ে যায়। মধু ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে আলতো করে ঘষুন। কালো ছোপ কমে যাবে।

ফাঙ্গাল ইনফেকশনের কারণে অনেকের হাত-পায়ে ছোপ ছোপ দাগ পড়ে যায়। দুধ, মধু, লেবুর রস, মসুর ডাল একসঙ্গে মিশিয়ে একটু ঘন পেস্টের মতো করে লাগিয়ে নিন। প্রতিদিন ব্যবহারে সুফল পাবেন। এ ছাড়া তিলের পেস্ট, কাঠবাদাম ও ময়দা মিশিয়ে মুখে লাগাতে পারেন। তৈলাক্ত ত্বক ছাড়া প্রায় সব ধরনের ত্বকের জন্যই এটি ভালো। তেঁতুল ও মধুর মিশ্রণ লাগাতে পারেন তৈলাক্ত ত্বকের অধিকারীরা।

যারা এ সময় শুষ্কতায় ভুগছেন, তারা ঘরোয়া ময়েশ্চারাইজার বানাতে পারেন। তিলের তেল, গিøসারিন ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে লাগালে শুষ্ক ভাব কমে যাবে। এ সময় ত্বক যেন অনেকক্ষণ ধরে ভেজা না থাকে, সেদিকেও খেয়াল রাখুন।

ঘরে রাখুন

কাজে দেবে

রঙ বেরঙ ডেস্ক

বাসায় কোনো কাজ করতে গিয়ে হাত কেটে রক্ত বের হলো, কিন্তু রক্তক্ষরণ বন্ধ করতে না পারলে চিকিৎসকের কাছে নিতে দেরি হয়ে মারাত্মক অবস্থা ঘটে যেতে পারে। এমন মুহূতের্ সাহায্যে আসবে প্রাথমিক চিকিৎসার বাক্স বা ফাস্টর্ এইড বাক্স।

প্রাথমিক চিকিৎসার বাক্সে প্রাথমিক চিকিৎসার জন্য জরুরি সরঞ্জামাদি থাকে, যা দিয়ে দুঘর্টনাজনিত ক্ষত বা আঘাত প্রাথমিকভাবে মোকাবেলা করা যায়। তুলা, গজ, স্যাভলন, অ্যান্টিবায়োটিক অয়েন্টমেন্ট, বানর্ অয়েন্টমেন্ট (ডারমাজিন, সিল ক্রিম), ব্যান্ডেজ, থামোির্মটার, কঁাচি, ব্যান্ড এইড, আইস ব্যাগ, হট ওয়াটার ব্যাগ, ওরস্যালাইন ছাড়াও এখানে রাখতে পারেন প্যারাসিটামল (ট্যাবলেট, সাপোজিটর), ব্যথানাশক ট্যাবলেটÑ যেমন বিউটাপেনা। প্রেসার বা ডায়াবেটিস রোগীদের জন্যও কিছু ওষুধ রাখতে পারেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<12643 and publish = 1 order by id desc limit 3' at line 1