logo
  • Tue, 13 Nov, 2018

  অনলাইন ডেস্ক    ০২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

মিক্সড সবজি

মিক্সড সবজি
উপকরণ : সবজি ৬-৭ রকমের (আমি নিয়েছি পেঁপে, মিস্টিকুমড়া, মটর, শিম, আলু, ফুলকপি, বেগুন, কঁাচা টমেটো, গাজর সব সবজি কিউব বা ছোট করে কাটা আর সমপরিমাণ করে নিতে হবে। এখানে ১ কাপ করে নেয়া),

ছোলার ডাল ১/২ কাপ, পেঁয়াজ কুচি ২-৩টি বড়, কঁাচামরিচ ফালি ৮-১০টি, হলুদ+ধনে গুঁড়া ১ চা চামচ, মরিচের গুঁড়া+জিরা গুঁড়া ১/২ চা চামচ, ধনেপাতা কুচি ১ মুঠো, লবণ স্বাদমতো, তেল রান্নার জন্য ২ টেবিল চামচ।

থেতো করা রসুন ৬-৭ কোয়া, শুকনা মরিচ ৩-৪টি, অল্প একটু গরম মসলা, তেজপাতা ২-৩টি, আস্ত জিরা দেড় চা চামচ এবং তেল পরিমাণমতো।

যেভাবে তৈরি করতে হবে : মিক্সড সবজি রান্না করতে হলে প্রথমে ছোলার ডাল ৩০ মিনিট আগে থেকে ভিজিয়ে রাখতে হবে। ডাল ফুলে উঠলে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে।

এবার হঁাড়িতে সব সবজি ও ডাল নিয়ে তাতে অধের্ক পেঁয়াজ কুচি, কঁাচামরিচ, হলুদ-মরিচ-ধনিয়া-জিরা গুঁড়া, দুই টেবিল চামচ তেল ও লবণ দিয়ে খুব ভালোভাবে মাখিয়ে নিতে হবে। এমনভাবে মাখাতে হবে, যেন সবজির গায়ে মসলা বেশ ভালোভাবে লেগে যায়। সবজি মাখানো হলে হাত ধোয়া পানি দিয়ে দিতে হবে। বেশি পানি দেয়ার দরকার নেই। সবজি ও পানি সমান-সমান থাকলেই হবে।

এবার হঁাড়িটি ঢাকনা দিয়ে ঢেকে চুলার অঁাচ বাড়িয়ে রান্না করতে হবে। এবার পানি ফুটে উঠলে অঁাচ মাঝারি করে রান্না করতে হবে। মাঝেমধ্যে আলতো করে কাঠের খুন্তি দিয়ে নেড়ে দিতে হবে। পেঁপে আর আলু যখন সেদ্ধ হয়ে যাবে তখন ঢাকনা খুলে দিতে হবে। যদি দেখেন, সবজিতে পানি বেশি রয়ে গেছে তখন চুলার অঁাচ বাড়িয়ে পানি টানিয়ে নিতে হবে।

পানি টেনে এলে ধনেপাতা মিশিয়ে হঁাড়িটি চুলা থেকে নামিয়ে ঢেকে রাখতে হবে অথবা এক চুলায় সবজির হঁাড়ি রেখে অন্য চুলায় ফেঁাড়নের জন্য প্যান বসাতে হবে। প্যানে তেল গরম করে বাকি অধের্ক পেঁয়াজ ও রসুন দিয়ে ভেজে নিতে হবে। পেঁয়াজ-রসুন হালকা বাদামি হলে তার মধ্যে আস্ত জিরা, শুকনো মরিচ আস্ত ৩-৪টি, অল্প গরম মসলার গুঁড়া ও তেজপাতা দিয়ে একসাথে একটু নেড়ে, এই মিশ্রণটি সবজির ওপর ঢেলে সঙ্গে সঙ্গে ঢাকনা দিয়ে দিতে হবে। হয়ে গেল হোটেলের স্বাদে সবজি রেসিপিটি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে