শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চুল ধোয়ার নিয়মকানুন

সুলতানা পারভীন
  ০২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

চুল ধোয়ার আবার কী নিয়মকানুন? শ্যাম্পু দিলেই তো হলো। আপাতঃদৃষ্টিতে এমন মনে হলেও সঠিকভাবে চুল না ধুলে নানারকম সমস্যা দেখা দেয়। শ্যাম্পু ব্যবহারেরও যে নিয়ম আছে, তা অনেকেরই অজানা।

শ্যাম্পু করার সময়

প্রথমে আপনার মাথার ত্বকের ধরন বুঝে শ্যাম্পু বাছাই করতে হবে। বাজারে নানা ব্র্যান্ডের শ্যাম্পু পাওয়া যায়। সেখান থেকে ভালোমানের এবং মেয়াদ আছে কিনা তা দেখে শ্যাম্পু কিনতে হবে। অনেকে চুল অল্প ভিজিয়ে সরাসরি এর গোড়ায় শ্যাম্পু ঘষতে থাকেন। এটি ঠিক নয়। এতে চুলের গোড়া নরম হয়ে যেতে পারে, আবার চুল পড়া ও খুশকির সমস্যা দেখা দিতে পারে।

সাধারণ তাপমাত্রার পানি দিয়ে শুরুতে চুল ভালোভাবে ভিজিয়ে নিতে হবে। এরপর ছোট একটি বাটিতে শ্যাম্পুর সঙ্গে সামান্য পরিমাণ পানি মেশাতে হবে। তারপর এ মিশ্রণ চুলের আগা থেকে শুরু করে গোড়া পযর্ন্ত লাগাতে হবে। আঙুল দিয়ে এক মিনিটের মতো আলতো করে ঘষার পর ফেনার পরিমাণ কমে এলে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

এ সময় মোটা দঁাতের চিরুনি দিয়ে চুল অঁাচড়াতে পারেন। এতে খুশকি ও চুলের গোড়ার ময়লা সহজে পরিষ্কার করা যায়। দ্বিতীয় দফায় একইভাবে শ্যাম্পু ব্যবহার করতে হবে। তারপর ভালোভাবে পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। কোনোভাবেই চুলে যেন শ্যাম্পু না থাকে তা খেয়াল রাখতে হবে। চুলের ভেতরে আঙুল দিয়ে বিলি কেটে পযার্প্ত পানির সাহায্যে তা পরিষ্কার করতে হবে। এর কোনো বিকল্প নেই। তা না হলে সমস্যা থেকে রেহাই পাওয়া অসম্ভব। এবার চুল চেপে পানি ঝরিয়ে নিন।

কন্ডিশনার ব্যবহার : শ্যাম্পু করার পর চুল মোছার আগে কন্ডিশনার ব্যবহার করতে হবে। মাথার ত্বক তৈলাক্ত হলে কিংবা যাদের চুল রেশমি, তাদের কন্ডিশনার ব্যবহার না করাই ভালো। ভেজা চুলে তেল দেয়ার মতো করে কন্ডিশনার ব্যবহার করতে হবে। চুলের আগা থেকে শুরু করে আস্তে আস্তে পুরো চুলে লাগান কন্ডিশনার। কিন্তু চুলের গোড়ায় কোনোভাবেই কন্ডিশনার ব্যবহার করা যাবে না। এক মিনিট রেখে বেশি পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। শ্যাম্পুর মতো কন্ডিশনার যেন চুলে থেকে না যায়, সে বিষয়ে সতকর্ থাকতে হবে। কন্ডিশনার ক্রিমের মতো হলে এর সঙ্গে সামান্য পরিমাণ পানি মিশিয়ে নিতে পারেন।

তেল কখন লাগাবেন : সাধারণত চুলে শ্যাম্পু করার আগের রাতে তেল লাগানো ভালো। তবে কারও তেলে বিরক্তি লাগলে বা হাতে সময় না থাকলে শ্যাম্পু করার এক ঘণ্টা আগে এটি ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত একবার চুলে তেল ব্যবহার করতে হবে। ব্যবহারের আগে তেল হালকা গরম করে নিতে পারেন। এরপর আঙুল বা তুলা দিয়ে মালিশ করতে হবে।

চুল শুকাতে হলে : চুল ধোয়ার পর তোয়ালে দিয়ে তা পেঁচিয়ে নিতে হবে। এরপর তোয়ালে দিয়ে আলতো করে চুল চেপে চেপে পানি ঝরিয়ে নিন। একটু পর চুল খুলে ফ্যান ছেড়ে মোটা দঁাতের চিরুনি দিয়ে অঁাচড়ান। এতে চুল শুকিয়ে আসবে। হাতে সময় না থাকলে সপ্তাহে এক-দুবার হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকাতে পারেন। কিন্তু প্রতিদিন এভাবে চুল শুকানো যাবে না। আর ভেজা চুল কখনো বঁাধবেন না। তোয়ালে বা গামছা দিয়ে চুল ঝাড়া উচিত নয়। এতে চুল ভেঙে যায়, গোড়া থেকে চুল উঠে আসে।

টিপস : বাইরে বের হলে প্রতিদিন শ্যাম্পু করুন। আর বাড়িতে থাকলে এক দিন অন্তর শ্যাম্পু করতে হবে। প্রতিদিন শ্যাম্পু করলে চুল পড়ে যাবেÑ এ ধারণা ঠিক নয়। পযার্প্ত পানি, ফল ও শাকসবজি খেতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<10156 and publish = 1 order by id desc limit 3' at line 1