logo
শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৬

  নন্দিনী ডেস্ক   ১৮ জানুয়ারি ২০২০, ০০:০০  

রান্না শুধু শিল্প নয়

নারীর দিন বদলের হাতিয়ার

সত্যিকার অর্থে রান্নাকে আমি একটি অনন্য শিল্পের পর্যায়ে নিয়ে যেতে চাই। নারীরা এখন রান্নাকে সমাজ বদলের হাতিয়ার করেছে। নিজের অর্থনৈতিক দিন বদলের হাতিয়ার করেছে। আমি নিজেও চাই নারীদের রন্ধনকেন্দ্রিক কর্মযজ্ঞটা আরও প্রসারিত হোক। যে কারণে আমি বহু অবহেলিত ও সুবিধাবঞ্চিত নারীকে বিনামূল্যে রান্না শেখার কোর্স করিয়েছি। পরে যখন দেখলাম তারা নিজেদের জায়গায় বেশ ভালো সাফল্য পেয়েছে তখন সত্যি আমি অনেক খুশি হই, অন্য রকম একটা তৃপ্তি পাই। রান্নাকেন্দ্রিক আমার অনেক পরিকল্পনা আছে। আছে রান্নার চমৎকার একটি বই বের করার ইচ্ছা। বইটি বিদেশি ভাষায় অনূদিত হবে এবং আন্তর্জাতিকভাবে বহু মানুষ তাতে উপকৃত হবে। মূলত, আমাদের দেশের রান্নাকে আমি বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে যেতে দেখতে চাই।

নারীর দিন বদলের হাতিয়ার
জনপ্রিয় রন্ধনশিল্পী শাহনাজ ইসলাম
শাহনাজ ইসলাম। রন্ধন শিল্পজগতে প্রিয় একটি মুখ। এক সময়কার শখের রান্না- এখন তা নেশা। একজন দক্ষ রন্ধনশিল্পীর পাশাপাশি একজন দক্ষ গৃহিণীও। রন্ধন বিষয়ে তার দক্ষতা রীতিমতো চমকে দেয়ার মতো। এ ক্ষেত্রে অর্জন করেছেন বহু পদক ও সম্মাননা। এটিএন বাংলা মালয়েশিয়ান পাম অয়েল সেরা রন্ধনশিল্পী-২০১৬-তে অংশ নিয়ে বিভাগীয় চ্যাম্পিয়ন ও সারা বাংলাদেশে টপ ৬ হন শাহনাজ। প্রাণ ঘি ঐতিহ্যের ঘ্রাণ সিজেন-১৭ এর চ্যাম্পিয়ন হন। এরপর ওলিটালিয়া হেলদি কিচেন কন্টেস্টে দ্বিতীয় রানার আপ হয়ে অনেক সুনাম অর্জন করেন। টানা ২ বছর জনকণ্ঠতে লেখার পর ধীরে ধীরে যুগান্তর, আমাদের সময়, ডেইলি অবজারভার, সমকাল, যায়যায়দিন ও ইত্তেফাকে রেসিপি লিখছেন শাহনাজ। পাশাপাশি বিভিন্ন টিভি চ্যানেলে রান্নার প্রোগ্রাম করছেন। বাংলাভিশন 'আমাদের রান্নাঘর' নামক জনপ্রিয় রান্নার অনুষ্ঠানে-২০১৬ থেকে নিয়মিত কাজ করছেন রন্ধনশিল্পী শাহনাজ ইসলাম। এ ছাড়া বিভিন্ন জনপ্রিয় চ্যানেলগুলোতে আলোচনা অনুষ্ঠানগুলোতে সেলেব্রিটি হিসেবে অংশগ্রহণ করেছেন। জনপ্রিয় অনন্যা ম্যাগাজিন, দি পেইজ, আনন্দ ভুবন, রোদসী, সাপ্তাহিক, স্পস্ন্যাশ ম্যাগাজিন, আনন্দ আলো ম্যাগাজিনের নিয়মিত রেসিপি লেখিকা। ইন্টারন্যাশনাল ট্রেনিং ইনস্টিটিউট অব কুলিনারি আর্টস থেকে ফুড অ্যান্ড প্রোডাকশনের ওপর প্রফেশনাল শেফ কোর্স করেছি। এসিই হসপিটালিটি ম্যানেজমেন্ট থেকে ফুড আর্ট ও প্রেজেন্টেশনের ওপর কোর্স করেছেন। এ ছাড়া আরপিএল কুকিং লেভেল-১, বেকিং লেভেল-১ ও ২, ফুড প্রসেসিং ও কোয়ালিটি কন্ট্রোল লেভেল-১ করেছি। বর্তমানে বিটিইবি (বাংলাদেশ টেকনিক্যাল এডুকেশন বোর্ড)-এর কুকিংয়ের অ্যাসেসর হিসেবে আছেন। এটিএন বাংলা সেরা রন্ধনশিল্পী-২০১৬-তে সেরা ছয় ও বিভাগীয় চ্যাম্পিয়ন, প্রাণ ঐতিহ্যের ঘ্রাণ সিজন-২ এর চ্যাম্পিয়ন ও ঙষরঃধষরুধ ঐবধষঃযু করঃপযবহ ঈড়হঃবংঃ ওলিটালিয়া হেলদি কিচেন কনটেস্ট-২০১৭ এর সেকেন্ড রানার আপেও অভিসিক্ত হয়েছেন তিনি। এ ছাড়া বাংলাদেশ সাংবাদিক সমিতির জনপ্রিয় বাবিসাস অ্যাওয়ার্ড-২০১৬ তে সেরা রন্ধনশিল্পী হিসেবে অ্যাওয়ার্ড পান তিনি। এ ছাড়া দেশের বিভিন্ন জনপ্রিয় মিডিয়া ও সাংবাদিক সংগঠন থেকে বিভিন্ন শাখায় ৮টি অ্যাওয়ার্ড পেয়েছেন। জনপ্রিয় চ্যানেল বাংলাভিশনে আমাদের রান্নাঘর কুকিং শোয়ের নিয়মিত রন্ধনশিল্পী হিসেবে আছে। তার রান্নার জনপ্রিয়তা হৃদয় কেড়ে নিয়েছে সবার। এ ছাড়া ২০১৭-তে ইন্ডিয়ার জনপ্রিয় দুটি চ্যানেল জি-বাংলা ও আকাশ-৮ এ কুকিং শোতে তার অংশগ্রহণ চোখে পড়ার মতো।

রান্নাকে শিল্পের পর্যায়ে নিয়ে যাওয়ায় তিনি বললেন- 'রান্নাকে ভালোবাসি, তাই রান্না নিয়েই থাকতে চাই। সত্যিকার অর্থে রান্নাকে আমি একটি অনন্য শিল্পের পর্যায়ে নিয়ে যেতে চাই। নারীরা এখন রান্নাকে সমাজ বদলের হাতিয়ার করেছে। নিজের অর্থনৈতিক দিন বদলের হাতিয়ার করেছে। আমি নিজেও চাই নারীদের রন্ধনকেন্দ্রিক কর্মযজ্ঞটা আরও প্রসারিত হোক। যে কারণে আমি বহু অবহেলিত ও সুবিধাবঞ্চিত নারীদের বিনামূল্যে রান্না শেখার কোর্স করিয়েছি। পরে যখন দেখলাম তারা নিজেদের জায়গায় বেশ ভালো সাফল্য পেয়েছে তখন সত্যি আমি অনেক খুশি হই, অন্য রকম একটা তৃপ্তি পাই। রান্নাকেন্দ্রিক আমার অনেক পরিকল্পনা আছে। আছে রান্নার চমৎকার একটি বই বের করার ইচ্ছা। বইটি বিদেশি ভাষায় অনূদিত হবে এবং আন্তর্জাতিকভাবে বহু মানুষ তাতে উপকৃত হবে। মূলত, আমাদের দেশের রান্নাকে আমি বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে যেতে দেখতে চাই।'

রান্নার পাশাপাশি রেসিপি লেখায়ও তিনি সিদ্ধহস্ত। দেশের পত্রিকার পাশাপাশি বর্তমানে বিভিন্ন ইন্টারন্যাশনাল ম্যাগাজিনে রেসিপি লিখছেন নিয়মিত। বর্তমানে রানী গুঁড়া মসলা, স্যামসাং মাইক্রোওয়েভ, অল টাইম, প্রাণ ঝটপট ফ্রোজেন ফুড, রূপচাঁদা ইত্যাদি বিভিন্ন ব্র্যান্ডের কুকিং এক্সপার্ট হিসেবে বর্তমানে কাজ করছেন।

বর্তমানে বাংলাদেশ কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অ্যাসেসর হিসেবে বিভিন্ন জেলায়ও যাচ্ছেন। তা ছাড়া রান্নাকে পেশা হিসেবে নিয়ে ক্যাটারিং বিজনেসও করে আসছি ও বিভিন্ন সময় রান্নার ক্লাস নিয়ে থাকেন। শাহনাজ কিচেন নামের তার একটি কুকিং স্কুল, ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজ আছে- যা বর্তমানে অনেক জনপ্রিয়তা পেয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে