শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নারীর প্রত্যাশা ও প্রাপ্তির বছর

নতুনধারা
  ০৪ জানুয়ারি ২০২০, ০০:০০
বহু অপ্রত্যাশিত, অনাকাঙ্ক্ষিত ঘটনাও ঘটে গেছে বিগত বছরে তাই প্রাপ্তির হিসাবের চেয়ে অপ্রাপ্তির কম নয়

২০১৯ সাল ছিল নারীদের জন্য খুবই তাৎপর্যপূর্ণ বছর। দেশের রাজনীতি, খেলাধুলা, শিক্ষা, মানবাধিকার, ক্ষমতায়ন, সমাজসেবা প্রভৃতি ক্ষেত্রে নারীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। আন্তর্জাতিক অঙ্গনেও কম অবদান রাখেননি বাংলার নারী। এক যুক্তরাজ্যের নির্বাচনেই চার আসনে জয়ের মুখ দেখিয়েছেন চার বাঙালি নারী। খুন-ধর্ষণসহ বহু অপ্রত্যাশিত, বহু অনাকাঙ্ক্ষিত ঘটনাও ঘটে গেল বছরটিতে। তাই প্রাপ্তির হিসাবের চেয়ে অপ্রাপ্তির হিসাবও কম নয়।

বিজিএমইএ প্রথম নারী সভাপতি

তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএর প্রথম নারী সভাপতি হয়েছেন মোহাম্মদী গ্রম্নপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক। রুবানা হক ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের সহধর্মিণী।

দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী

স্বাধীনতার ৪৭ বছর পরে দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী হয়েছেন ডা. দীপু মনি। একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী গঠিত মন্ত্রিসভায় তিনি শিক্ষামন্ত্রী হিসেবে শপথ নেন। এর আগে তিনি প্রথম নারী হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

নাসায় প্রথম বাংলাদেশি নারী

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণাকেন্দ্র নাসায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে এ বছর নিয়োগ পান বাংলাদেশের মেয়ে মাহজাবিন হক। তার জন্ম সিলেটের গোলাপগঞ্জ উপজেলায়। মাহজাবিন হক যুক্তরাষ্ট্রের ওয়েনি স্টেট ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন।

ওয়েইন স্টেট ইউনিভার্সিটিতে অধ্যয়নরত অবস্থায়ই মাহজাবিন হক দুই দফায় টেক্সাসের হিউস্টনে অবস্থিত নাসার জনসন স্পেস সেন্টারে ইন্টার্নশিপ করেন। প্রথমদিকে তিনি ডেটা অ্যানালিস্ট এবং পরে সফটওয়্যার ডেভেলপার হিসেবে মিশন কন্ট্রোলে কাজ করেন।

বাংলাদেশের পতাকা নিয়ে বিশ্বভ্রমণ

২০১৯ সালের সেপ্টেম্বরে ১৩৫তম দেশ ভ্রমণের রেকর্ড গড়েন কোস্টারিকায়। সর্বাধিক রাষ্ট্রভ্রমণকারী প্রথম বাংলাদেশি হিসেবে ইতিহাসের পাতায় লিপিবদ্ধ হয়েছেন নাজমুন নাহার।

বীরাঙ্গনা আফিয়া খাতুন

বিজয়ের মাসেই না ফেরার দেশে চলে গেলেন ১৯৭১ সালে পাকিস্তান বাহিনীর হাতে নির্যাতিত ও নিপীড়িত বীরাঙ্গনা আফিয়া খাতুন চৌধুরী খঞ্জনি। মুক্তিযুদ্ধের সময় ক্যাম্পে আটক থাকা অবস্থায় হানাদার বাহিনীর সদস্যদের চোখ ফাঁকি দিয়ে এলাকার গরিব মানুষকে খাবার দিয়ে সহযোগিতা করতেন তিনি। ২৩ ডিসেম্বর রাত সাড়ে ৯টায় কুমিলস্নায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

ব্রিটিশ নির্বাচনে চার বাঙালি নারীর জয়

ডিসেম্বরে অনুষ্ঠিত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এবার জয় পেয়েছেন চার বাঙালি নারী। তারা হলেন- টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী, রূপা হক ও আফসানা বেগম। তারা চারজনই লড়েছেন বামধারার রাজনীতিক দল লেবারের প্রার্থী হিসেবে। এদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ এবং রূপা হক টানা তৃতীয়বারের মতো জয় লাভ করলেন। রুশনারা আলী টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। এ ছাড়া আফসানা বেগম এবারই প্রথমবারের মতো লড়ে জয়লাভ করলেন। ১৩ ডিসেম্বর এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

নুসরাতকে পুড়িয়ে হত্যা ও অপরাধীদের

ফাঁসির আদেশ

বছরের শুরুতে দেশের অন্যতম আলোচিত ঘটনা ছিল এটি। ৬ এপ্রিল ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার আলিম পরীক্ষার্থী নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয় বর্বর-পাষন্ড কিছু মানুষ। পাঁচদিন পর মারা যান প্রতিবাদী রাফি। করুণ মৃতু্যর এই ঘটনাটি সারা দেশের মানুষকে তখন কাঁদায়। অনলাইন-অফলাইনে অপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবি ওঠে। পরে দায়ের করা মামলার বিচারক মাত্র ৬১ কার্যদিবসের মধ্যে ২৪ অক্টোবর রায় ঘোষণা করেন। এতে নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার মামলায় প্রধান আসামি অধ্যক্ষ সিরাজ-উদ দৌলাসহ ১৬ জনের ফাঁসির রায় ঘোষণা করা হয়। বিদেশি মিডিয়ায়ও ওই ফাঁসির আদেশ ব্যাপক প্রচার পায়।

নারীর পক্ষে অনলাইন দুনিয়ার 'হ্যাশট্যাগ মুভমেন্ট'

নারীর সমান অধিকার নিশ্চিতে বিভিন্ন ধরনের অনলাইন কর্মসূচি সাম্প্রতিক সময়ে সারাবিশ্বে বেশ সাড়া জাগিয়েছে। বিভিন্ন ধরনের 'হ্যাশট্যাগ' আন্দোলনের ব্যানারে নারীরা সম্মিলিত প্রতিবাদে সোচ্চার হয়েছেন ও হচ্ছেন।

এসএ গেমসে মেয়েদের জয়

বাংলাদেশের নারী ক্রিকেটের ইতিহাসে দারুণ সফল বছর ছিল ২০১৮। তবে সেই সাফল্যের রেশ ধরে ২০১৯-এর ডিসেম্বরে নেপালে অনুষ্ঠিত এসএ গেমসের আর্চারি ডিসিপিস্ননে এবারই প্রথম ১০টি ইভেন্টের সবটিতে স্বর্ণ জিতেছে বাংলাদেশ! মেয়েদের কম্পাউন্ড এককে স্বর্ণপদক জিতেছে বাংলাদেশের সোমা বিশ্বাস। দলগতভাবেও স্বর্ণ জেতেন তিনি। এ ছাড়া ব্যক্তিগত নারী রিকার্ভে স্বর্ণ জেতেন ইতি খাতুন। কারাতেও স্বর্ণ আসে হোমায়রা আক্তার প্রিয়া এবং অন্তরার হাত ধরে। আর ফ্যান্সিংয়ে স্বর্ণ জেতেন ফাতেমা মুজিব।

বিদেশ ফেরত নারীশ্রমিকদের দুর্দশা ২০১৮-এর মতো ২০১৯-এও হাজার হাজার নারীশ্রমিক সৌদি আরব থেকে ফিরে জানিয়েছেন তাদের ওপর ঘটা অমানবিক শারীরিক ও মানসিক নির্যাতনের বীভৎস অভিজ্ঞতার কথা। বিষয়টি বছরজুড়েই ছিল সাধারণ মানুষের মুখে-মুখে। অনলাইন-অফলাইনে এ ব্যাপারে ব্যাপক নিন্দার ঝড়ও ওঠে। তবে এই ঘটনাগুলোর জন্য দায়ীদের বিচারের আওতায় আনার কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

এ ছাড়া বলা যায়- বছরজুড়ে সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানে নারীর অংশগ্রহণ বেড়েছে। কিন্তু নারী নির্যাতন একটুও কমেনি। বছরজুড়েই ঘটেছে বহু নারী ধর্ষণ, নির্যাতন, উত্ত্যক্ত ও আত্মহত্যার ঘটনা। চলন্ত বাস, কর্মক্ষেত্র, শিক্ষাপ্রতিষ্ঠান কোথাও নারীসহিংসতার কমতি ছিল না। এ ধরনের ঘটনা বেড়ে যাওয়া খুবই উদ্বেগজনক।

২০১৯ সালে আমাদের ব্যক্তিজীবনে, সামাজিক প্রেক্ষাপটে, রাষ্ট্রীয় বা আন্তর্জাতিক অঙ্গনে যত অপ্রীতিকর ঘটনা ঘটেছে, তার জন্য থমকে যাওয়ার কারণ না খুঁজে অশুভকে বিতাড়িত করে শুভক্ষণকে বরণ করব- এটাই হোক আমাদের নতুন বছরে আজকের প্রত্যাশা। সব আশা-স্নেহ-ভালোবাসা ও শুভস্মৃতি মনের খাঁচায় অমর হয়ে থাকুক। আগামী আসুক পুষ্পশোভিত হয়ে।

য় নন্দিনী ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<82865 and publish = 1 order by id desc limit 3' at line 1