শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

অধ্যাপক ড. নুরজাহান বেগম বিপিএসসির সদস্য হিসেবে দায়িত্ব নিলেন

নন্দিনী ডেস্ক
  ০৬ আগস্ট ২০১৮, ০০:০০

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়নের অধ্যাপক ড. নুরজাহান বেগম বাংলাদেশ পাবলিক সাভির্স কমিশনের (বিপিএসসি) সদস্য হিসেবে যোগদান করেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৩৮(১) অনুচ্ছেদে বণির্ত ক্ষমতাবলে মহামান্য রাষ্ট্রপতি এ নিয়োগ প্রদান করেন। ড. নুরজাহান বেগমের যোগদানের মাধ্যমে এখন বিপিএসসির সদস্যসংখ্যা দঁাড়াল ১৪ জনে।

বীর মুক্তিযোদ্ধা ও সাবেক পুলিশ কমর্কতার্ মরহুম বেলাল হোসেন এবং সুফিয়া খাতুনের মেয়ে ড. নুরজাহান ১৯৮৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টাসর্ এবং ২০০৩ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও লুন্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ প্রোগ্রামে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৯৪ সালে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন।

একাডেমিক ক্যারিয়ারে তিনি পোস্ট ডক্টরাল ফেলো, ভিজিটিং সাইনটিস্ট ও স্কলার হিসেবে যুক্তরাজ্য, জাপান ও সুইডেনে কাজ করেছেন। তার ৪৬টির অধিক গবেষণা জাতীয় ও আন্তজাির্তক জানাের্ল প্রকাশিত হয়েছে। পারিবারিক জীবনে সুখি ড. নুরজাহান ১ ছেলে ও ১ মেয়ের জননী। তার স¦ামী মো. শামসূল হক বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোডের্র একজন উচ্চপদস্থ প্রকৌশলী এবং একমাত্র ছেলে প্রকৌশলী তাসকিন এহতেশাম ইউনিভাসিির্ট অব টরেন্টো, কানাডা থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রনিক্স বিষয়ে পাস করে এখন কানাডায় কমর্রত। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে প্রথমবারের মতো বিপিএসসির সদস্য হিসেবে যোগদান করায় বিশ্ববিদ্যালয় পরিবার খুবই খুশি। তার এ নিয়োগে ইতিমধ্যেই উপাচাযর্সহ বিশ্ববিদ্যালয় প্রশাসন, কৃষি রসায়ন বিভাগের শিক্ষকবৃন্দ ও শিক্ষক সমিতি পৃথক পৃথকভাবে অভিনন্দন জানিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<6660 and publish = 1 order by id desc limit 3' at line 1