শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

স্বাবলম্বী হচ্ছে চরের নারীরা

নতুনধারা
  ০৬ মে ২০১৯, ০০:০০
দারিদ্র্য থেকে মুক্তি পেতে সবাইকে সাবলম্বী হতে হবে

আবুল বাশার মিরাজ

চরের সুবিধাবঞ্চিতদের অধিকাংশই নারী। কিন্তু বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে যেখানে বৈষম্যমূলক শ্রেণিবিভক্ত, ধর্মীয় তিক্ততা, চরম দারিদ্র্য প্রবণ দূরবর্তী অঞ্চলে বসবাসকারী একজন মহিলার ক্ষমতায়ন করা খুব কঠিন। আবার এসব নারীদের দশ থেকে পনেরো বছর বয়সেই বিয়ে হয়ে যায়। এদিকে বিয়ে দিতে গিয়েও দিতে হয় যৌতুক। এই মহিলারা (বেশিরভাগ উপযুক্ত মেয়ে) বাল্য বিবাহের শিকার, অপরিকল্পিত শিশু জন্ম, পুষ্টি ও স্বাস্থ্য সমস্যা, প্রজনন ও শিশু মৃতু্যর শিকার এবং শারীরিক ও মানসিক হয়রানি শিকার। আর তাদের সহায়তা করতেই হাত বাড়িয়েছে আজোয়া। আজোয়া একটি টেকসই সামাজিক ব্যবসা পস্ন্যাটফর্ম যা আমাল ফাউন্ডেশনের একটি সহযোগী প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করেছে। এর লক্ষ্য হচ্ছে সুবিধাবঞ্চিত নারী কারিগরদের দ্বারা তৈরি পণ্য তৈরি করে তাদের সাবলম্বী করা। বগুড়া জেলার সারিয়াকান্দি থানার প্রত্যন্ত শোনপচা চরের রওশনআরা দক্ষতা কেন্দ্রে প্রশিক্ষণ লাভ করছে এ নারীরা। এরপর এসব সুবিধাবঞ্চিত নারী কারিগরদের নকশা, নির্মাণের জন্য হস্তনির্মিত জিনিসপত্র এবং কাপড় দেয়া হয়। পরে সেসব পণ্য তৈরির পর ঢাকা শহরের দোকানগুলিতে বিক্রি করা হচ্ছে, যাতে তারা ভালো দাম পায়।

প্রতিষ্ঠানটি জানায়, বাংলাদেশের মতো একটি দেশে নারীদের অধিকার, তাদের নিজের জীবন, তাদের ভবিষ্যৎ সম্পর্কে এবং নিজের স্বামীর প্রতি মহিলাদের জন্য সুযোগ তৈরি করা কঠিন। তারপরও আমরা সাহস করেই প্রকল্পটি হাতে নিয়েছি। আমালের উদ্দেশ্য অতিরিক্ত আয় উপার্জন করার মাধ্যমে নারী ক্ষমতায়ন প্রতিষ্ঠা করা। বর্তমানে চরের এই মহিলারা তাদের সম্পর্কে চিন্তিত নয় বরং তারা তাদের পরিবারে অতিরিক্ত উপার্জনের সহায়তা করতে পেরে খুশি। আমরা মনে করছি এদের পরবর্তী প্রজন্ম মানসম্মত শিক্ষা প্রাপ্তির মাধ্যমে মর্যাদা লাভ করবে। আজোয়া শুধুমাত্র একটি ব্র্যান্ড নয়, নতুন আশার একটি ক্ষেত্র, নতুন জীবনধারা এবং বঞ্চিত নারীদের জন্য নতুন পরিবর্তন।

আমাল ফাউন্ডেশনের সিইও ইফরিত করিম বলেন, 'আমরা বিশ্বাস করি দারিদ্র্য থেকে মুক্তি পেতে সবাইকে সাবলম্বী হতে হবে। আর আমরা সুবিধাবঞ্চিত নারীদের এমন সুযোগ তৈরিতে কাজ করে যাচ্ছি। নারীদের লুকিয়ে থাকা দক্ষতাগুলো কাজে লাগিয়ে সমাজের ইতিবাচক পরিবর্তন আনতে চাই। সুবিধাবঞ্চিত এসব নারীদের পাশে দাঁড়াতে তাদের তৈরি পণ্যগুলো কেনার জন্য সবাইকে উদাত্ত আহ্বানও জানান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<48086 and publish = 1 order by id desc limit 3' at line 1