logo
রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

  নাজিয়া হাশেম   ০৮ এপ্রিল ২০১৯, ০০:০০  

প্রেমময় সময়ে...

প্রেমময় সময়ে...
প্রেমময় জীবনে তারুণ্যকে অনেক সময় উদাস হতে দেখা যায় ছবি : ইন্টারনেট
এই পোশাকে তোমাকে একটু মোটা লাগছে।পৃথিবীতে কোনো মেয়েই শুনতে পছন্দ করে না যে তাকে দেখতে মোটা লাগছে। আর নিজের সঙ্গী বললে তো কথাই নেই। তাই যদি প্রেমিকার মন ভাঙতে না চান তাহলে এ ধরনের মন্তব্য থেকে বিরত থাকুন।তোমার মাকে তোমার ছোট বোনের মতো লাগে।হঁ্যা, মেয়েরা তাদের মাকে ভীষণ ভালোবাসে। কিন্তু ভুলেও দুজনের মধ্যে তুলনা করবেন না। বিশেষ করে চেহারা বর্ণনায়। এতে ঝামেলা অনেক বেড়ে যেতে পারে। তাই আপনার মনে এ কথাটি থাকলেও প্রেমিকার সামনে প্রকাশ করার দরকার নেই। বন্ধুদের সঙ্গে বেশ ভালো সময় কাটিয়েছি।আপনি হয়তো আজ আপনার বন্ধুদের সঙ্গে আড্ডা দিয়ে বেশ ভালো সময় কাটিয়েছেন। কিন্তু মনে রাখবেন, ভুলেও আপনার প্রেমিকার কাছে সেই আনন্দ প্রকাশ করবেন না। তাহলে ভবিষ্যতে তাদের সঙ্গে আড্ডা দেয়াটাই বন্ধ হয়ে যেতে পারে।মেয়েরা সাজতে পছন্দ করে। কিন্তু এত সাজার কী দরকার, এ ধরনের মন্তব্য না করাই ভালো। আপনি যেমন খেলা দেখতে পছন্দ করেন তেমনি মেয়েরা সাজতে পছন্দ করে; যা কখনো বদলাবে না। সুতরাং বিষয়টি মেনে নেয়াই ভালো।

ওই মেয়েটা কী সুন্দর।কোনো নায়িকা হোক কিংবা রাস্তায় হেঁটে যাওয়া কোনো সুন্দরী নারী হোক, কাউকেই খুব একটা সুন্দরী বলা যাবে না। অন্তত প্রেমিকার সামনে। কারণ কোনো নারীই এ ধরনের মন্তব্য শুনতে পছন্দ করে না।

\হআমি একটু একা থাকতে চাই।

আপনার মন খারাপ থাকতেই পারে। খুব একা থাকতে মন চাচ্ছে। হঠাৎ রাগ করে প্রেমিকাকে বলেই দিলেন যে আপনি একা থাকতে চান। কিন্তু এ কথার কারণে আপনার প্রেমিকা মনে মনে ভাববে আপনি তার কাছ থেকে কিছু লুকোচ্ছেন। তাই আর কাউকে পাশে রাখুন আর না-ই রাখুন, প্রেমিকাকে কখনো চলে যেতে বলবেন না।

ভালোবাসার সম্পর্কে বিশ্বাস থাকা খুবই জরুরি। একজন আরেকজনকে সব কথা বলবে এটাই স্বাভাবিক। কিন্তু প্রেমিকরা সাবধান! যদি সম্পর্কে সুখী থাকতে চান তাহলে কিছু কথা কখনো প্রেমিকাকে বলবেন না। কথাগুলো হয়তো আপনার কাছে খুবই সাধারণ কিন্তু আপনার প্রেমিকার কাছে এর অর্থ অনেক বেশি।

মেয়েরা সব সহ্য করতে পারে কিন্তু এটা সহ্য করতে পারে না যে, তার সামনে আপনি বার বার আপনার মায়ের রান্নার গুণগান করবেন। এতে মেয়েরা খুশি হওয়া দূরের কথা, উল্টো আপনার ওপর রাগ করে বসে থাকবে।

\হআমি তোমার বন্ধুদের পছন্দ করি না।মেয়েরা তার বান্ধবীদের সঙ্গে ঘুরতে পছন্দ করে, শপিং করতে পছন্দ করে। সেসব বান্ধবীকে আপনার পছন্দ না-ও হতে পারে। কিন্তু আপনি ভুলেও এ কথা আপনার প্রেমিকাকে বলবেন না। মনে রাখবেন, প্রেমিকার বান্ধবীকে পছন্দ করলেও ঝামেলা, অপছন্দ করলেও ঝামেলা। তাই এ ক্ষেত্রে কোনো কিছু না বলাই ভালো।

\হএত সাজার কী দরকার।'বাহ! মেয়েটা খুব সুন্দর তো'- অন্য মেয়েকে দেখে এ কথা ভুলেও নিজের প্রেমিকার সামনে বলবেন না। তাহলে আপনার আর রক্ষা নেই।

\হ'ব্যস্ত আছি। এখন কথা বলতে পারব না। পরে ফোন করো' -তাহলে ধরে নিন আজ আর আপনার প্রেমিকা আপনাকে ফোন করছে না। যতক্ষণ না আপনি তার মান না ভাঙাবেন।

'তোমার জিমে যাওয়া উচিত। দিন দিন তুমি অনেক মোটা হয়ে যাচ্ছ। এখনই যদি কন্ট্রোল না কর তাহলে একসময় অনেক মোটা হয়ে যাবে। দেখতে ভালো লাগবে না।'

\হ'আজ রাতে আমার মা-বাবার সঙ্গে ডিনার করলে কেমন হয়? তোমাকে না বলেই পস্ন্যানটা করে ফেলেছি। সুন্দর পরিপাটি পোশাক পরে এসো। দেখলে যেন পছন্দ হয়।' নিজের প্রশংসা করে বাড়িয়ে বাড়িয়ে কথা বলা। প্রেমিকা বিরক্ত হলে বার বার এসব প্রসঙ্গে কথা বলবেন না। 'এতক্ষণে বাসায় ফিরলে? তোমাকে ফোন করে পাচ্ছি না। এত দেরি করলে কেন?'- এ ধরনের কথা না বলাই ভালো। যদি ঝগড়া থেকে রেহাই পেতে চান।

\হ'তুমি এমন করবে আমাকে আগে তো বলনি। এখন থেকে আমাকে না জানিয়ে কখনো কিছু করবে না। মনে থাকে যেন'- এ কথা বললেন তো আপনি আপনার প্রেমিকা হারালেন।

\হ'আমরা বিয়ের এক বছর পরই বাচ্চা নিয়ে নেব। বেশি দেরি করব না'- এ ধরনের কথা প্রেমিকারা একদমই পছন্দ করে না।

\হভুলেও প্রেমিকার অতীত সম্পর্কে বার বার জানতে চাইবেন না। যদি আপনি সব জেনে থাকেন তো ভালো, না জেনে থাকলে আগ্রহবশত জানতে চাইবেন না।

\হ'দেখি তোমার ফোনটা। তোমার কললিস্ট এত বড় কেন? কাকে এত ফোন কর?'- এ ধরনের কথার পর আপনাদের সম্পর্ক টিকবে কি না সন্দেহ আছে।

যদি আপনি আপনার প্রেমের সম্পর্কে সুখী থাকতে চান তাহলে এমন কিছু কথা আছে যা কখনো প্রেমিকাকে বলবেন না। কথাগুলো আপনার কাছে সামান্য মনে হলেও আপনার প্রেমিকার কাছে এ কথার অর্থ অনেক বড়। তাই কিছু বিষয় প্রেমিকার সামনে না ওঠানোই ভালো।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় প্রেমিকারা যেসব কথা কখনো শুনতে চান না সেসব কথা তুলে ধরা হয়েছে। চলুন, এক নজরে জেনে নিই সম্পর্কে সুখী থাকতে চাইলে কোন কথাগুলো প্রেমিকাকে বলবেন না-

আমি দেখা করতে পারব না, টিভিতে আমার প্রিয় দলের খেলা আছে।আজ দেখা করার কথা ছিল কিন্তু হঠাৎই আপনার মনে পড়ল যে আজ আপনার প্রিয় দলের খেলা। আজ বাসার বাইরে যাওয়া কোনোভাবেই সম্ভব নয়। কিন্তু এ সত্যি কথাটি যদি ভুলেও একবার বলে ফেলেন তাহলে আর রক্ষা নেই। তাই একটু বুদ্ধি করে খেলার বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন। তা না হলে খেলা তো দেখা হবেই না, উল্টো প্রেমিকার মান ভাঙাতে ভাঙাতে দিন পার হয়ে যাবে।

\হতুমি আমার সাবেক প্রেমিকার কথা মনে করিয়ে দিলে।

হয়তো আপনার প্রেমিকার কোনো আচরণে আপনার সাবেক প্রেমিকার কথা মনে পড়ল। কিন্তু সেই স্মৃতির কথা যদি আপনি প্রকাশ করেন তাহলে ধরে নিন আজই আপনার সম্পর্কের শেষ দিন। আপনার প্রেমিকা কখনো বিষয়টি মানতে চাইবেন না। অথচ আপনি তার সঙ্গে সম্পর্ক গড়ে তুলেছেন তার পেছনের কয়েকটি কারণের মধ্যে একটি হলো, আপনি তার মধ্যে সাবেক প্রেমিকার প্রতিচ্ছবি খুঁজে পেয়েছেন। এ কথাটি যতটা পারেন নিজের মধ্যে রাখার চেষ্টা করুন। দেখবেন, ভালো থাকবেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে