logo
বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬

  উনিশ বিশ ডেস্ক   ২১ জানুয়ারি ২০১৯, ০০:০০  

বই পড়ার জন্য

বই পড়ার জন্য এখন আর বই হাতে নেয়ার দরকার নেই। মোবাইলের স্ক্রিনে পিডিএফ ফাইলে চোখ রেখেই এখন বই পড়া যায়। পিডিএফ ফাইলে পড়ার বাইরে বই নিয়ে আলোচনার জন্য বা বই পড়াকে সহজ করার জন্যও আলাদা কিছু অ্যাপ রয়েছে। নিচে সেসব অ্যাপের পরিচিতি দেয়া হলো।

গুডরিডস : বই পড়ার সোশ্যাল নেটওয়াকির্ং প্লাটফমর্ হলো গুডরিডস। অ্যাপটিতে নিজের পড়া বইয়ের তালিকা দিয়ে বুক শেলফ বানানো যাবে। এই অ্যাপের সদস্য সংখ্যা ৩৫ মিলিয়ন।

অ্যামাজন কিন্ডল : এই অ্যাপে বিভিন্ন ঘরানার বই যেমন অ্যাকশন, দুঃসাহসিক অভিযান, ভ্রমণ, ইতিহাস, কল্প কাহিনী, ব্যবসা, রাজনীতি, ভৌতিক, বৈজ্ঞানিক প্রভৃতি বিষয়ের ওপরে বই পাওয়া যায়। শুধু বই নয়, ই-পেপার ও ম্যাগাজিনও এখানে পড়া যাবে।

পকেট : ওয়েবসাইটের আটিের্কল সেইভ করে রাখার ক্ষেত্রে পকেট অ্যাপটি বেশ কাজের। সেটিংসে গিয়ে অ্যাডজাস্ট করে নিলে অফলাইনেও বই পড়া যাবে।

ইনস্টাপেপার : পকেট অ্যাপের মতোই ইনস্টাপেপারও একইভাবে কাজ করে। তবে এর রি-ফরম্যাটেট টেক্সট ও সহজ লে আউট পকেট অ্যাপটির চেয়ে ভালো।

গুগল প্লে বুকস : এই অ্যাপে লাখ লাখ বইয়ের ডিজিটাল সংস্করণ আছে। বইগুলো অফলাইনে পড়ারও সুবিধা আছে।

ডিকশনারি ডটকম : কঠিন বা অজানা কোনো শব্দের মানে জানতে ডিকশনারি ডটকম অ্যাপটির বিকল্প নেই। অ্যাপটিতে ওয়ান ওয়াডর্ এ-ডে নামে একটি ফিচার রয়েছে। এর বাইরেও এতে পাজেল ওয়াডর্ খেলার সুযোগ রয়েছে।

অডিবল : এই অ্যাপ ব্যবহার করলে বইয়ে চোখ রাখার প্রয়োজন পড়ে না। বইয়ে কি লেখা আছে তা অ্যাপের মাধ্যমেই শোনা যায়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে