logo
সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬

  ছবি ঘোষ   ২১ জানুয়ারি ২০১৯, ০০:০০  

মেকআপের কৌশল

মেকআপের কৌশল
প্রফেশনাল কিংবা শখের মেকআপ আটির্স্ট থেকে শুরু করে সাজতে ভালোবাসেনÑ সবার কাছেই নানান ধরনের মেকআপ সামগ্রী থাকে। এই সব সামগ্রী যতটা না ব্যয়বহুল, তার চেয়েও বেশি প্রিয় হয়। এক একটি ব্র্যান্ডেড লিপস্টিক কিংবা আইশ্যাডো প্যালেট যেন সোনার হরিণ। প্রিয় এই জিনিসগুলোর সঠিক রক্ষণাবেক্ষণ নেয়া না হলে, খুব দ্রæতই নষ্ট হয়ে যায়।

ছোট একটি আইল্যাশ গøু থেকে শুরু করে ফাউন্ডেশন ও ফাউন্ডেশন ব্রাশও যতেœর সঙ্গে রাখা প্রয়োজন। মেকআপের নানান ধপ্রণর সামগ্রী গুছিয়ে রাখার জন্য অনেক সময় স্থান সংকুলান হয় না। কীভাবে সহজ নিয়মে বিভিন্ন মেকআপ সামগ্রী রাখা যাবে জেনে রাখুন।

একটি বড় ড্রয়ারের ভেতর একসাথে সব মেকআপ সামগ্রী রাখার ফলে বেশির ভাগ সময়ই ক্ষতিগ্রস্ত হয় অন্যান্য মেকআপ সামগ্রী। এই সমস্যাটি এড়াতে চাইলে একই আকৃতির বেশ কয়েকটি প্লাস্টিকের বক্স কিনে নিতে হবে। ড্রয়ারে পাশাপাশি বক্সগুলো সাজিয়ে প্রতিটি বক্সে ভিন্ন মেকআপ সামগ্রী রাখতে হবে। কোনো একটি বিউটি বেøন্ডার, অন্যটিতে নেইলপলিশ, তার পাশেরটিতে হাইলাইটার। এভাবে সাজিয়ে রাখলে স্বল্প স্থানের মধ্যেই অনেক জিনিস রাখা সম্ভব হবে।

বিভিন্ন আকৃতির ও মাপের মেকআপ ব্রাশ প্রয়োজন হয় পারফেক্ট সাজ তৈরি করার জন্য। শুধু চোখের সাজের জন্যই ক্ষেত্র বিশেষে ৪-৭ ধরনের ব্রাশ প্রয়োজন হয়। এই ব্রাশগুলো কোনো ব্যাগ কিংবা বক্সে রাখলে প্রয়োজনীয় ব্রাশটি খঁুজে পেতে অনেকটা সময় নষ্ট হয়। তাই বিভিন্ন ধরনের সুন্দর প্লাস্টিকে কন্টেইনারে ছোট বড় ব্রাশ গুছিয়ে রাখলে সহজেই খুঁজে পাওয়া সম্ভব হবে।

বিউটি বেøন্ডারে বাইরের ধুলাবালি পড়লে মহা সমস্যা। যে কারণে সবসময় চেষ্টা করতে হবে বিউটি বেøন্ডারকে বায়ুনিরোধক কোনো স্থানে রাখার জন্য। খোলা স্থান তো বটেই, এমনই ড্রয়ারেও ধুলাবালি প্রবেশ করে সহজেই। তাই বিউটি বেøন্ডার রাখার জন্য বায়ুনিরোধক কাচের জার ব্যবহার করতে হবে। রাবার সংবলিত মুখের ঢাকনার জন্য জারের ভেতর সহজে কোনো ময়লা ঢুকতে পারবে না। এ ক্ষেত্রে দুটি জার আলাদা করতে হবে। একটিতে ব্যবহৃত বিউটি বেøন্ডার এবং অন্যটিতে অব্যবহৃত অথবা পরিষ্কার বিউটি বেøন্ডার রাখতে হবে।

ডিআইওয়াই (উওণ) মেকআপ হোল্ডার

ব্যাগে কিংবা বক্সে সব মেকআপ সামগ্রী তুলে রাখলে নিত্য ব্যবহারের সময় বেশ ঝামেলা পোহাতে হয়। প্রতিদিনের ব্যবহারের জন্য কিছু মেকআপ সামগ্রী হাতের কাছে রাখা প্রয়োজন। সব ধরনের মেকআপ সামগ্রী স্বল্প স্থানের মধ্যে সাজিয়ে-গুছিয়ে রাখতে চাইলে শক্ত কাগজ, রঙিন কাগজ ইত্যাদি দিয়ে ঘরেই বানিয়ে নিতে পারেন মেকআপ হোল্ডার। এতে প্রতিদিনের প্রয়োজনীয় মেকআপ সামগ্রী সহজেই হাতের নাগালে থাকবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে