logo
সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬

  উনিশ-বিশ ডেস্ক   ১৯ নভেম্বর ২০১৮, ০০:০০  

ঘুমের সময় স্মাটের্ফান নয়

ঘুমানোর আগে বিছানায় স্মাটর্ ফোন বা ট্যাবলেট ব্যবহারের আগে আপনি দুবার চিন্তা করতে পারেন। যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের দমকল দপ্তর কতৃর্ক ফেসবুকে পোস্ট করা একটি পিএসএ মতে, আমরা যদিও ইতোমধ্যেই জানি এসব যন্ত্র ঘুমের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলে, কিন্তু সেগুলো আপনার ও আপনার পরিবারের জন্য নিরাপত্তার বিষয়েও পরিণত হতে পারে।

নিউটন দমকল দপ্তর একটি চাজাের্রর পাশে পোড়া চাদর ও বালিশের ফটো শেয়ার করেছে প্রমাণ হিসেবে যে যে কারো ক্ষেত্রে এটা ঘটতে পারে। এটা এমন এক ঘুমের অভ্যাস যা শিশু ও কিশোরদের ঝুঁকিতে ফেলতে পারে। তারা লিখেছে, গবেষণায় দেখা গেছে যে, ৫৩ শতাংশ শিশু-কিশোর তাদের ফোন বা ট্যাবলেট বিছানার উপর বা বালিশের নিচে রেখে চাজর্ দেয়। এতে যে উত্তাপ সৃষ্টি হয় তা নিঃশেষিত হয় না এবং চাজার্র ক্রমেই গরম হতে থাকে।

জামা পেডিয়াট্রিকসে প্রকাশিত ২০১৬ সালের এক গবেষণা মতে, ৭২ শতাংশ শিশু ও ৮৯ শতাংশ কিশোর তাদের ঘুমের পরিবেশে কমপক্ষে একটি যন্ত্র ব্যবহার করে, প্রায়ই শোয়ার একটু সময় আগে। দমকল দপ্তর বলে, এর ফল হতে পারে যে বালিশ বা বিছানায় আগুন ধরে যেতে পারে। বিষয়টি বাড়ির সবাইকে বিরাট ঝুঁকির মধ্যে ফেলতে পারে।

বাবা-মার জন্য গুরুত্বপূণর্ হলো তাদের শিশু বা নাতি-নাতনিদের স্মাটর্ ফোনের পাশে ঘুমানোর ব্যাপারে সতকর্ করে দেয়া।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে