logo
মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

  শামিনা জান্নাত   ১২ নভেম্বর ২০১৮, ০০:০০  

মাইন্ডসেট পরিবতর্ন করুন

মাইন্ডসেট পরিবতর্ন করুন
মাথাভরা বুদ্ধি না থাকলে জীবনে সফল হওয়া যায় নাÑ অন্তত সেটাই মনে করেন বেশিরভাগ মানুষ। কিন্তু সাফল্যের জন্য বুদ্ধির চেয়েও জরুরি হলো আপনার আচরণ।

স্ট্যানফোডর্ ইউনিভাসিির্টর সাম্প্রতিক এক গবেষণায় পাওয়া যায় এই তথ্য। সাইকোলজিস্ট ক্যারল ডেক কমর্ক্ষমতা এবং আচরণের মধ্যে সম্পকর্ নিয়ে গবেষণা করে চলেছেন সারাজীবন। তার এই গবেষণা বলছে, আচরণ বা অ্যাটিচিউড থেকেই বোঝা যায় আপনি সফল হতে পারবেন কিনা।

ক্যারল ডেক দেখেন, মানুষের মধ্যে সাধারণত দুই ধরনের অ্যাটিচিউড দেখা যায়। একটি হলো ফিক্সড মাইন্ডসেট এবং অন্যটি হলো গ্রোথ মাইন্ডসেট।

গ্রোথ মাইন্ডসেটের মানুষের জন্য সমস্যা থেকে উত্তরণ সহজ। কারণ তারা বিশ্বাস করেন চেষ্টার সঙ্গে সঙ্গে তাদের উন্নতি সম্ভব। ফিক্সড মাইন্ডসেটের মানুষের চেয়ে তারা বেশি কমর্ক্ষম। আইকিউ কম থাকলেও তারা সাফল্য বেশি পান। কারণ তারা চ্যালেঞ্জ এড়িয়ে যান না, বরং তাকে উন্নতির সুযোগ বলে মনে করেন।

অনেকে মনে করতে পারেন বুদ্ধিমত্তা বেশি থাকলে তা মানুষকে আত্মবিশ্বাসী করে তোলে। কিন্তু সেটাও আসলে আপনার আচরণ এবং দৃষ্টিভঙ্গির ওপর নিভর্র করে। জীবনের পথে বাধা এলে তাকে আপনি কিভাবে সামলে নেন, তার ওপরেই অনেকটা নিভর্র করে সাফল্য। গ্রোথ মাইন্ডসেটের মানুষ এই বাধাকে বাধা মনে করেন না, বরং সুযোগ মনে করেন। ব্যথর্ হলেও তারা মুষড়ে পড়েন না। বরং এর থেকে তথ্য নিয়ে সাফল্যের দিকে আরো অগ্রসর হতে চেষ্টা করেন।

আপনার মানসিকতা ফিক্সড মাইন্ডসেট বা গ্রোথ মাইন্ডসেট যেটাই হোক না কেন, কিছু ব্যাপার আছে যেগুলো আপনাকে গ্রোথ মাইন্ডসেট গড়ে তুলতে সাহায্য করবে।

১) অসহায় বোধ করবেন না

সবার জীবনেই এমন সময় আসে যখন আমরা অসহায় বোধ করি। কিন্তু এই অসহায়ত্বে ডুবে যাওয়া চলবে না। সফল মানুষের জীবনেও এমন মুহ‚তর্ এসেছে, কিন্তু এই হতাশা কাটিয়ে উঠেছেন বলেই তারা সফল। হতাশায় ডুবে গেলে আজ আর তাদের কাউকেই মনে রাখত না পৃথিবী। গ্রোথ মাইন্ডসেটের মানুষ হতাশায় ডুবে যান না কারণ তারা জানেন সফল হতে হলে ব্যথর্ হওয়ার পরেও গা থেকে ধুলো ঝেড়ে কাজে লেগে যেতে হবে।

২) আবেগ রাখুন মনে

সফল মানুষ নিজেদের ভালোবাসার কাজের পেছনে লেগে থাকেন, ব্যথর্ হওয়ার ভয়ে সেই কাজ থেকে সরে আসেন না। নিজেদের ভালোবাসার কাজেই উদ্যম নিয়ে ঝঁাপিয়ে পড়ার কারণে তাদের হাতে ধরা দেয় সাফল্য।

৩) সামনে এগোন

জীবনে ব্যথর্ হওয়ার ভয় সবারই আছে। গ্রোথ মাইন্ডসেটের মানুষের মনেও ভয় আছে। কিন্তু এই ভয়ের সামনে হেরে যান না তারা। ভয় এবং দুশ্চিন্তার প্রভাব কাটাতে নতুন একটি পদক্ষেপের জুড়ি নেই। তাই তারা সবসময় সামনে অগ্রসর হতে থাকেন। এভাবেই ভয়কে তারা শক্তিতে রূপান্তরিত করে ফেলেন।

৪) একটু বেশি চেষ্টা

প্রতিভা নয়, বরং পরিশ্রমেই বিশ্বাস করেন গ্রোথ মাইন্ডসেটের মানুষ। এ কারণে নিজের সবর্শক্তি দিয়েই তারা চেষ্টা করতে থাকেন। শুধু তাই নয়Ñ প্রতিদিনই একটু বেশি করে চেষ্টা করতে হবে, একটু একটু করে বাড়াতে হবে নিজেরই সীমা। তবেই আসবে সাফল্য।

৫) মনে আশা রাখুন

আপনি যদি কাজ শুরু করার আগেই ভেবে বসে থাকেন আপনাকে দিয়ে তা হবে না, তাহলে সাফল্য আসবে কী করে? গ্রোথ মাইন্ডসেটের মানুষ জানেন যে জীবনে ব্যথর্তা আসবেই। তার মানে এই নয় যে সাফল্যের আশা করা যাবে না। এই আত্মবিশ্বাসেই জয় হয় তাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে