logo
রোববার ১৬ ডিসেম্বর, ২০১৮, ২ পৌষ ১৪২৫

  উনিশ বিশ ডেস্ক   ০১ অক্টোবর ২০১৮, ০০:০০  

পরিচ্ছন্ন থাকতে হবে

এটা কমবেশি সব বাড়ির সমস্যা, ঘরে এত ধুলো জমে যে পরিষ্কার করতে করতেই নাজেহাল। কার এত সময় আছে যে রোজ রোজ ধুলো পরিষ্কার করবেন। আর রোজ পরিষ্কার করেও তো লাভ হয় না। কয়েক ঘণ্টা পরে আবারও ধুলো জমে। উপায় হচ্ছে ঘরে ধুলো জমতে না দেয়া। চলুন, জেনে নিই কিছু টিপস, যেগুলো প্রয়োগ করলে ঘরে সহজে ধুলো জমবে না। খুব সহজেই আপনি পাবেন ধুলোবালি হতে মুক্তি।

গৃহে প্রবেশের প্রত্যেক দরজার সামনে ভারী ডোর ম্যাট রাখুন, যেগুলো অধিক ধুলো শোষণ করতে পারে। বাইরের কোনো ধুলো যেন ভেতরে প্রবেশের সুযোগ না পায়।

ধুলো পরিষ্কারের জন্য সঠিক কাপড় ব্যবহার করে জরুরি। সাধারণত আমরা এমন কাপড় ব্যবহার করি, যা কেবল ধুলোকে এক স্থান থেকে অন্য স্থানে সরিয়ে দেন, সেটাকে পরিষ্কার করে না। কিন্তু মাইক্রো ফাইবার কাপড় ধুলোকে শুষে নেয়, বাতাসে উড়িয়ে দেবে না। ফলে ঘর আসলেই পরিষ্কার হয়ে উঠবে। এমন কাপড় না পেলে ভেজা ন্যাকড়া ব্যবহার করুন ধুলো পরিষ্কারে। এবং তারপর কাপড়টি ধুয়ে ফেলুন যেন ধুলো চলে যায়।

জানালায় ভারী পদার্ ব্যবহার করুন যেন বাইরে থেকে আসা ধুলো শুষে নেয়। পদার্ ধুয়ে নিলেই ধুলো সাফ।

এখন আর ভ্যাকুয়াম ক্লিনারের দাম বেশি নয়, অল্প দামেই ভালো ক্লিনার পাওয়া যায়। সপ্তাহে ২ বার ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে ঘর পরিষ্কার করলে বাকি দিনগুলো থাকতে পারবেন ঝকঝকে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে