বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
গ্রন্থালোচনা

নীল পাড়ের শাড়ি

নতুনধারা
  ২৭ জুলাই ২০১৮, ০০:০০

এ জীবন সুখ-দুঃখ আনন্দ-বেদনার এক প্রবাহমান চিরন্তন গতিপথ। কখনো কখনো এ গতিপথও থেকে যায় প্রাপ্তি অপ্রাপ্তির অনুভ‚তির উন্মাদ উল্লাসে। তখন মানুষ খুঁজে বেড়ায় নিজেকে, তার স্বীয় জ্ঞান আর দশের্নর সূ²াতি অনুভূতির অনুভবে। তারই দোলাচলে কোনো কোনো মানুষের নিজের অজান্তেই বের হয়ে আসে শব্দ কিংবা শব্দসমষ্টি। আর এই শব্দসমষ্টি সমাহারে নিমির্ত বাক্য বা বাক্যসমষ্টি যদি বতর্মান ও আগামীর জনসষ্টির কল্যাণ বয়ে আনে। সে সৃষ্টির নিমার্তাকে মানুষ প্রণতি জানায়। হতে পারে সে কবি, গল্পকার, ছড়াকার কিংবা ঔপন্যাসিক। সাহিত্যিক মাহবুবর রহমান এর “নীল পাড়ের শাড়ি” এমনি একটি গল্পগ্রন্থ। এই গ্রন্থে প্রায় প্রতিটি গল্পই মানবিক জীবনের স্বচ্ছ আয়নার প্রতিচ্ছবি। যেখানে ফুটে উঠেছে শ্রেণিহীন নিযার্তনের আতর্নাদ, প্রান্তিক মানুষের ব্যথর্তা, ভালোবাসার ব্যকুলতা, আর নিজেকেই বারবার ফিরে পাওয়া। তখন মানুষের কেঁদে ওঠে মন, স্পষ্ট হয় ফেলে আসা দূরের অতীত। সাহিত্যিক মাহবুবর রহমানের “নীল পাড়ের শাড়ি” গল্প গ্রন্থেও দু-একটি গল্প প্রসঙ্গে আংশিক আলোকপাত না করলেই নয়। তা না হলে নিজের কাছে নিজের দায় থেকে যায়। “নূরা পাগলা” নামক গল্পটিতে নূরা পাগলা মানসিক ভারসাম্যহীন প্রান্তিক মানুষ। যে সমাজের ক্ষমতাশীলদের নিরন্তর অত্যাচার, অবহেলায় বিচারের নামে মনুষ্যহীনতার কারণে জীবনে দুঃখ বেদনা সঁাকো পাড়ি দেয়। এতে হয়তো “নূরা পাগলা” মানুষের কাল্পনিক বিশ্বাসের জায়গা থেকে সে মুক্তি পায়। কিন্তু পক্ষান্তরে পড়ে থাকে, তার সন্তান জালালের বুকফঁাটা হাহাকার, আর বেদনার দীঘর্শ্বাস সে ব্যথার বীণা কেবল নীরবেই কঁাদে তার হৃদয়ের অলিতে গলিতে। সমাজের এই বৈষম্য যে কোনো মানবিক মানুষের অশ্রæসিক্ত করে, হৃদয় উঠোন জ্বলে ওঠে বারবার।

“নীল পাড়ের শাড়ি” গল্পগ্রন্থের আরও একটি গল্প “বশীর সাহেব”। এই গল্পটিতে যে বিষয়টি প্রতিপাদ্য হয়ে উঠেছে, তা হচ্ছে-বশীর সাহেব শিক্ষিত, সচেতন ও সংস্কৃতিমনা মানুষ হওয়া সত্তে¡ও তার প্রেম পদদলিত হয় অথের্ও কষাঘাতে। শুধু বশীর সাহেব কেন, যে কোনো শ্রেণি বা ধমর্ বণের্ও মানুষের ক্ষেত্রে এ কথা সত্য। গ্রন্থেও রচয়িতা সাহিত্যিক মাহবুবর রহমান এই ক্ষেত্রে যে বাক্যটি প্রয়োগ করেছেনÑ প্রেমের আগুণে ততক্ষণ জ্বলে যতক্ষণ অথের্ জ্বালানি থাকে। “নীল পাড়ের শাড়ি” গল্পগ্রন্থে এমনি সরল সুন্দর বাক্য প্রয়োগ করে সমাজ ও ব্যক্তিজীবনের সত্য থেকে পরম সত্য অধ্যায়গুলোকে বাস্তবে রূপদান করেছেন। দঁাড়কাক থেকে প্রকাশিত সঞ্জীব পুরোহিতের প্রচ্ছদে দুইশ পঞ্চাশ টাকা মূল্যের সাহিত্যিক মাহাবুবর রহমানের গল্পগ্রন্থের “নীল পাড়ের শাড়ি” প্রতিটি গল্প বতর্মান ও আগামী পাঠকের মন ছুঁয়ে যাবে বলে আমি মনে প্রাণে বিশ্বাস করি।

মানস বিশ্বাস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<5227 and publish = 1 order by id desc limit 3' at line 1