logo
বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

  আহমেদ নিলয়   ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

গ্রন্থালোচনা

টক ঝাল মিষ্টি

টক ঝাল মিষ্টি
‘টক ঝাল মিষ্টি’ মো. তারিকুল আলমের চতুথর্ গ্রন্থ। তার লেখায় এক ধরনের স্পষ্টতা লক্ষণীয় এবং সহজ ভাষাকে বাহন করে তিনি পাঠকের মনে দোলা দিতে পারেন, ফলে দেখা যায় যে, পাঠের মনোযোগ বিঘিœত হয় না। এমনকি তার মনের গভীরে যে আবেগ আসে সেটাকেও তিনি সহজেই লিখে ফেলতে পারেন। যেখানে পাঠকও যেন লেখার অংশ হয়ে ওঠে।

কে দায়ী? এই শিরোনামের লেখায় দেখা যায়, তার নাতি আদিয়্যান তার সাথে খুনসুটি করতে করতে একটি বড় প্লাস্টিকের ঝুড়িতে পা ঢুকিয়ে বসেছিল। হাঠৎ সে প্লাস্টিকের ঝুড়িসহ সোফা থেকে ফ্লোরে পড়ে গিয়ে দিল ভীষণ চিকৎকারÑ এমন ঘটনাকে উপলক্ষ করে তিনি সহজভাবে তা পাঠকের সামনে হাজির করেনÑ যেখানে তার মমত্ববোধ স্পষ্ট হয়ে ওঠে। তার লেখায় উঠে এসেছে ভ্রমণের প্রসঙ্গও। বিয়ে পাগলা হিটলার, স্বপ্নে পাওয়া পত্র, রম্য রচনা ইয়াবা সমাচারসহ বিভিন্ন লেখার মধ্য দিয়ে নানামাত্রিক বিষয় পাঠকের সামনে তুলে ধরেছেন। তিনি লেখার মধ্য দিয়ে আনন্দ অনুভব করেন এমন বিষয়ও উঠে আসে সামনেÑ ‘লেখকের আনন্দ যে লেখার মাঝেই/ লোকের কথায় ভেগে যাওয়া / এ তার কমর্ নয়।’ বইটিতে গদ্য-পদ্যর সমন্বয়ে নানামাত্রিক বিষয়ের সমাবেশ ঘটিয়েছেন বলেই বইটির ‘টক ঝাল মিষ্টি’ নামটিও যথাথর্ হয়েছে। তিনি যেভাবে বিভিন্ন ধরনের লেখার মধ্য দিয়ে তার ভাবনাগুলোকে ফুটিয়ে তুলতে চেষ্টা করেছেন তা পাঠককে আগ্রহী করবে। সহজ কথার ভেতর দিয়ে তার লেখায় অনেক অথর্বহ বিষয়ও চলে আসে অবলীলায়Ñ ‘ভাবনার শেষ নেই (আংশিক রম্য) লেখায় উঠে এসেছে, ‘আমি যদি পাখি হতাম, তবে তো আমার পাসপোটর্, ভিসা, বিমানবন্দরগুলোতে ঝামেলা পোহাতে হতো না। তবে একটা অসুবিধে থেকেই যেতÑ আর তা হলো মানুষ প্রজাতির হাতে ধরা পড়ে যাওয়ার সম্ভাবনা।’ মানুষের পাখির হওয়ার বাসনা নতুন নয়, তারও পাখি হতে মন চায়, কিন্তু পাখি হওয়ার ইচ্ছা কেন উবে যায় তার কারণ হিসেবে পাখি বিক্রেতাদের প্রসঙ্গত তুলে ধরেন। বিক্রেতারা চার পঁাচটা পাখির পা এক সঙ্গে বেঁেধ পা-গুলোকে ওপরে তুলে ‘পাখি নিবেননি’ বলে চিৎকার করে যখন তখন এসব ভাবনা তার মধ্যে কাজ করে এবং তার পাখি হওয়ার ইচ্ছাটাও উবে যায়। মো. তারিকুল আলমের লেখায় দেশের প্রতি প্রেম এবং আশাবাদও সামনে আসে, ‘দেশকে মোরা বাসবো ভালো/ যেমন বাসি মা-বাবা এবং অন্যদের/ সাজাবো বাগান মিলে সবাই /দেশ মাতৃকার শোধবো ঋণ/ঘুচবে সকল বদনাম মোদের/ শীষের্ থাকবো মোরা একদিন।’

সবোর্পরি, মো. তারিকুল আলম ‘টক ঝাল মিষ্টি’ গ্রন্থে যেভাবে বিভিন্ন বিষয় পাঠকের সামনে হাজির করেছেন তা অনবদ্য। বইটির পাঠকপ্রিয়তা প্রত্যাশা করছি।

টক ঝাল মিষ্টি \ মো. তারিকুল আলম

প্রকাশনা সংস্থা-জ্যোতি প্রকাশ, প্রচ্ছদ- হোসাইন মোবারক, মূল্য-১৫০ টাকা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে