শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ক্যাম্পাস থিয়েটার উৎসব নাট্যচচার্য় নব ধারার প্রবতর্ন

আজ থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩ দিনব্যাপী প্রথম ক্যাম্পস থিয়েটার নাট্যোৎসব-২০১৮। উৎসব আয়োজন, কলেজ থিয়েটারের অংশগ্রহণ, বিগত প্রস্তুতি এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে যায়যায়দিনের সঙ্গে কথা বলেছেন নাট্যোৎসবের আহŸায়ক, অভিনেতা এবং নাট্য প্রশিক্ষক হাবিব তাড়াশী। সাক্ষাৎকার নিয়েছেনÑ অবিনাশ পুরকায়স্থ
হাবিব তাড়াশী
  ০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০

যায়যায়দিন : আজ থেকে প্রথম ক্যাম্পাস থিয়েটার উৎসব-২০১৮ শুরু হচ্ছে এ সম্পকের্ কিছু বলুন?    

হাবিব তাড়াশী :  শিক্ষা ও শিল্পের আলোয় ২০৪১-এ পেঁৗছে যাব উন্নতির শিখরে। উৎসব ¯েøাগানকে হৃদয়ে ধারণ করে আজ ৭ ডিসেম্বর শুক্রবার থেকে ৯ ডিসেম্বর রোববার পযর্ন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নিত্যকলা মিলনায়তনে, বাঙলা কলেজ যুব থিয়েটারের আয়োজনে, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় সারা দেশের কলেজ থিয়েটার তথা ক্যাম্পাস থিয়েটার আন্দোলনের বাছাইকৃত ১২টি ক্যাম্পাস থিয়েটারের সাহিত্য ও সমপোয়োগী গল্পে নিমির্ত ১২টি নাটক নিয়ে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী ‘প্রথম ক্যাম্পাস থিয়েটার উৎসব-২০১৮’। নাট্য প্রদর্শনী প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৮টা। উদ্বোধন ও র‌্যালি ৭ ডিসেম্বর, শুক্রবার বেলা ৪টায়। উৎসব উদ্বোধন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক, ক্যাম্পাস থিয়েটার আন্দোলনের প্রধান উপদেষ্টা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং সৃজনশীলতায় নতুনত্বের পথ প্রদশর্ক লিয়াকত আলী লাকী। উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, বাংলাদেশ নৃত্য শিল্পী সংস্থার সভাপতি মিনু হক,  বাংলাদেশ গ্রæপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ। সভাপতিত্ব করবেন, সরকারি বাঙলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. ফেরদৌসী খান। একইদিনে রয়েছে নাট্যবন্ধুদের নিয়ে থিয়েটার আড্ডা।

যায়যায়দিন : গল্প থেকে নাট্যরূপ প্রসঙ্গে  কিছু বলুন।            

হাবিব তাড়াশী :  শুধু গল্প থেকে নাট্যরূপ নয়। নাট্য নিদের্শনা ও নাট্য অভিনয় থেকে শুরু করে সবকিছুই ছাত্রছাত্রীরা করেছে। সাহিত্য জীবনের প্রতিচ্ছবি, মুক্তিযুদ্ধ আমাদের অজর্ন এবং সাম্প্রতিক বিষয়ে আমাদের অনুরণন। যেহেতেু নাটকে লোক শিক্ষা হয়, বিনোদন হয়, সচেতনতা তৈরি হয়Ñ ফলে এই সমাগ্রিক বিষয়ে বিবেচনায় রেখেই গল্প নিধার্রণ, নাটক নিমার্ণ এবং দশর্কদের সম্মুখে প্রদশর্ন।

যায়যায়দিন : কলেজে নাট্য কাযর্ক্রম কীভাবে পরিচালিত হচ্ছে?  

হাবিব তাড়াশী : বিগত ১৩ বছর যাবত নাট্য ব্যক্তিত্ব লিয়াকত আলী লাকীর সবিশেষ তত্ত¦াবধানে ক্যাম্পাস থিয়েটার আন্দোলন পরিচালিত হয়ে আসছে। বতর্মানে দেশের প্রায় ৫০টি কলেজে ক্যাম্পাস থিয়েটার আন্দোলনের কাযর্ক্রম চলমান। দেশের ক্যাম্পাস থিয়েটার আন্দোলনকে বেগবান করার লক্ষ্যে সমন্বয়কারীর নেতৃত্বে শতাধিক কমীর্ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সারা দেশে ক্যাম্পাস থিয়েটার গঠনের লক্ষ্যে প্রায় ৩০টিরও বেশি জেলায় নাট্য-কমর্শালার আয়োজন করা হয়েছে। এমনিতে বিভিন্ন কলেজে নাট্য চচার্র প্রচলন থাকলেও ২০০৫ সালে বাঙলা কলেজ ক্যাম্পাসে পূণার্ঙ্গ নাট্য আন্দোল হিসেবে এর যাত্রা শুরু হয়। ক্যাম্পাস থিয়েটারে শিক্ষাথীর্রাই নাটকের পাÐুলিপি রচনা, নিদের্শনা এবং অভিনয়ের মাধ্যমে নাটক উপস্থাপন করে থাকে। ক্যাম্পাস থিয়েটারগুলো কলেজের একজন শিক্ষকের তত্ত¡াবধানে থাকে এবং দলটি ছাত্র-শিক্ষকের সমন্বয়ে পরিচালিত হয়। 

যায়যায়দিন : কবে কোন কলেজ থিয়েটারের কি নাটক থাকছে।       

হাবিব তাড়াশী : তিন দিনব্যাপি এই নাট্য উৎসবে আমন্ত্রিত নাট্য দলগুলো হলো ঢাকার বাঙলা কলেজ যুব থিয়েটার, পিপলস ইউনিভাসিির্ট থিয়েটার, নটর ডেম কলেজ থিয়েটার, সরকারি সংগীত কলেজ থিয়েটার, ক্যামব্রিয়ান কলেজ থিয়েটার, যশোরের ডা. আ. রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ থিয়েটার, সিরাজগঞ্জের সিরাজগঞ্জ কলেজ থিয়েটার, কুমিল্লার ভিক্টেরিয়া কলেজ থিয়েটার, সিলেটের থিয়েটার মুরারিচঁাদ এম সি কলেজ, ব্রাহ্মণবাড়ীয়ার চিনাইর বঙ্গবন্ধু কলেজ নাট্যচক্র, গোপালগঞ্জের সরকারি বঙ্গবন্ধু কলেজ থিয়েটারসহ অন্যান্য। গল্প থেকে নাট্য রূপান্তরিত নাটকগুলো হলোÑ রবীন্দ্রনাথ ঠাকুরের মূল্যবোধের শাস্তি, আমিনুল আশরাফের উচ্ছ¡াসের ক্লাস রুম, আলী ওয়াহাবের আত্মত্যাগের আখড়ার সূযর্্যাস্তে, রতন মজুমদারের অজের্নর বিজয়, মোশারফ হোসেনের অবক্ষয় মোচনের ঘুন পোকা, জাফর শামুদ্দীনের বীরত্বগাথা কলিমউদ্দিন দফাদার, সৈয়দ ওয়ালীউল্লাহর দ্বা›িদ্বকতার এক তুলসী গাছের জীবনী, এইচ আর অনিকের প্রহসনের আজব বাক্স, রুবাইেয়েৎ আহমদের ঐতিহ্য পুনঃরুদ্বারের রঙমহাল, রবীন্দ্রনাথ ঠাকুরের আত্মপরিচয়ের জীবিত ও মৃত, রবীন্দ্রনাথ ঠাকুরের সান্ত¡নার ফেলসহ অন্যান্য।

যায়যায়দিন : অংশগ্রহণকারী দলগুলোর  নাটক নিধার্রণ প্রক্রিয়া নিয়ে বলুন।   

হাবিব তাড়াশী : কলেজে থিয়েটার কমর্শালার মাধ্যমে দল গঠন, নাটক নিধার্রণ ও নাটক নিমার্ণ করার মধ্য দিয়ে অপেক্ষাকৃত বলিষ্ঠ প্রযোজনাগুলোকে আমরা এই উৎসবে আনতে সক্ষম হয়েছি। ভালো মান এবং গুরুত্বপূণর্ বক্তব্য সংবলিত নাট্য প্রযোজনাগুলোই শিক্ষক-শিক্ষিকাদের বিবেচনায় এবং আমাদের উৎসব কমিটির সমন্বয়ে নিধাির্রত হয়েছে।

যায়যায়দিন : ক্যাম্পাস থিয়েটারকে আপনি কীভাবে মূল্যায়ন করেন।      

হাবিব তাড়াশী : শিশুরা যেমন খেলতে খেলতে শেখে,  ঠিক তেমনি আমরা নাটক করতে করতে পড়তে শিখি। যেমনÑ শাস্তি, জীবিত ও মৃত, কলিমউদ্দিন দফাদার এবং একটি তুলসি গাছের কাহিনী ইত্যাদি গল্পগুলো আমাদের শিক্ষা কারিকুলামের বিভিন্ন পযাের্য়র পাঠ্য। তাই আমরা ক্যাম্পাস থিয়েটারকেও  একাডেমিক কারিকুলাম হিসেবে মূল্যায়ন করি। 

যায়যায়দিন :  ক্যাম্পাস থিয়েটার নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কী? অনুরাগী দশর্কদের উদ্দেশে কিছু বলুন।

হাবিব তাড়াশী : আগামী  ৬ মাসের মধ্যে লিয়াকত আলী লাকী স্যারের অনুপ্রেরণায় ও সহযোগিতায় আমরা ২য় জাতীয় ক্যাম্পাস থিয়েটার উৎসব আয়োজন করব। সেখানে বাংলাদেশের ক্যাম্পাস থিয়েটারের আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্ট ৫০টি কলেজ থিয়েটার অংশগ্রহণ করবে। আমরা থিয়েটার কমীর্ তৈরি করার চেষ্টা করছি, সবার অনুপ্রেরণা আমাদের উৎসাহিত করবে। জাতীয় পযাের্য় প্রথম ক্যাম্পাস থিয়েটার উৎসব আয়োজন এক অথের্ তারুণ্য শক্তির প্রকাশ এবং নাট্য চচার্য় নব ধারার প্রবতর্ন। নাট্যকমীর্ এবং নাট্যানুরাগীদের মিলন মেলায় এই উৎসব অথর্পূণর্  হয়ে উঠবে বলেই আমাদের আন্তরিক চাওয়া।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<25770 and publish = 1 order by id desc limit 3' at line 1