logo
রবিবার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৬

  আইন ও বিচার ডেস্ক   ০৭ জানুয়ারি ২০২০, ০০:০০  

জেনে নিন

আন্তর্জাতিক মানবিক আইন কখন কার্যকর হয়

আন্তর্জাতিক মানবিক আইন কখন কার্যকর হয়
আন্তর্জাতিক মানবিক আইন বা আইএইচএল তিনটি পরিস্থিতিতে কার্যকর হবে। আন্তর্জাতিক সশস্ত্র সংঘাত, যেখানে অন্তত দুটি দেশ জড়িত; একটি দেশের সম্পূর্ণ অথবা এর আংশিক ভূখন্ড যখন কোনো বিদেশি শক্তি দ্বারা অধিকৃত থাকে; এবং একটি দেশের ভেতরে যখন সশস্ত্র সংঘাত ঘটে (যেমন- সরকারি বাহিনীর সঙ্গে এক বা একাধিক সংগঠিত সশস্ত্র বাহিনী, অথবা বিভিন্ন সংগঠিত সশস্ত্র বাহিনীর পরস্পরের সঙ্গে)। যে পক্ষই সংঘাতের সূত্রপাত করে থাকুক না কেন, আইএইচএল সংঘাতে লিপ্ত সব পক্ষগুলোর জন্য সমভাবে প্রযোজ্য।

যোদ্ধা এবং যে সব ব্যক্তিরা সংঘর্ষে অংশগ্রহণ করে না বা আর করছে না, যেমন বেসামরিক ব্যক্তি, চিকিৎসাসেবা ও ধর্মীয় দায়িত্বে নিয়োজিত ব্যক্তি, আহত, অসুস্থ ও জাহাজডুবির শিকার সৈনিক, যুদ্ধবন্দি এবং বেসামরিক অন্তরীণ ব্যক্তিদের আইএইচএল সুরক্ষা প্রদান করে থাকে।

নারী এবং শিশুদের বিশেষ প্রয়োজনীয়তার বিষয়টি বিবেচনা করে আইএইচএল তাদের বাড়তি সুরক্ষা প্রদান করে।

আইএইচএল সংঘাতে লিপ্ত পক্ষগুলোর সংঘর্ষকালীন আচরণ নিয়ন্ত্রণ করে এবং প্রতিপক্ষের হাতে আটক বন্দিদের নিরাপত্তা বিধান করে। এ ছাড়া এই আইন সংঘাতের সঙ্গে জড়িত পক্ষগুলোর জন্য আবশ্যকীয় করে যে তারা সামরিক ও বেসামরিক ব্যক্তিদের মধ্যে পার্থক্যকরণ করবে এবং বেসামরিক লোকজনকে আক্রমণ করা হতে বিরত থাকবে। যে সব অস্ত্রের ব্যবহার অত্যন্ত নৃশংস বা যেগুলো সামরিক ও বেসামরিক ব্যক্তিদের মধ্যে পার্থক্যকরণ করতে পারে না, সে সব অস্ত্রের ব্যবহার নিষিদ্ধ বা সীমিত করে।

সংঘাতে জড়িত পক্ষগুলোর ওপর আরোপ করে যে তারা যুদ্ধে আহত ও অসুস্থদের সেবা প্রদান এবং চিকিৎসাসেবায় নিয়োজিত ব্যক্তিদের সুরক্ষা নিশ্চিত করবে। সংঘাতের সঙ্গে জড়িত পক্ষগুলোর জন্য আবশ্যকীয় করে যে তারা যুদ্ধবন্দি ও বেসামরিক অন্তরীণ ব্যক্তিদের মর্যাদা নিশ্চিত করতে, আইসিআরসির প্রতিনিধিদের বন্দিশালাগুলো পরিদর্শন করার সুযোগ দেবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে