logo
সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬

  আইন ও বিচার ডেস্ক   ৩১ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

উদ্বাস্তু নিয়ে হিমশিম খাচ্ছে জার্মান পুলিশ

উদ্বাস্তু নিয়ে হিমশিম খাচ্ছে জার্মান পুলিশ
চাপ বাড়ছে উদ্বাস্তুর। চাপ বাড়ছে অবৈধ অনুপ্রবেশকারীদের দেশে ফেরত পাঠানোর ক্ষেত্রেও। দাবি জার্মান পুলিশের। তাদের বক্তব্য, অনুপ্রবেশকারীদের দেশে ফেরত পাঠানো বা ডিপোর্ট করার ক্ষেত্রে যে ধাপগুলো আছে, সেখানে সমস্যা থাকার দরুণ সবাইকে ফেরত পাঠানো সম্ভব হচ্ছে না।

জার্মান পুলিশের দাবি, এই মুহূর্তে গোটা দেশে ফেরত পাঠানোর মতো অনুপ্রবেশকারীর সংখ্যা ২ লাখ ৪৮ হাজার। অথচ ফেরত পাঠানোর প্রক্রিয়া চলাকালে তাদের রাখার মতো ডিটেনশন সেন্টারের সংখ্যা মাত্র ৫৭৭টি। ফলে সবাইকে ডিটেনশন সেন্টারে এনে রাখাই সম্ভব হচ্ছে না। শুধু তাই নয়- নানাবিধ অসুবিধার জন্য জার্মান প্রশাসন ১ লাখ ১৯ হাজার বিদেশি অনুপ্রবেশকারীকে ফেরত পাঠানোর প্রক্রিয়া আপাতত বন্ধ রাখতে বলেছে। জার্মান পুলিশের দাবি, এই অবস্থায় পুরো চাপটাই এসে পড়ছে তাদের ওপর। কারণ ফেরত পাঠানোর কাজটি জার্মান অভিবাসন দপ্তর এবং সরকার করলেও অনুপ্রবেশকারীদের রাখা এবং তাদের নিজ নিজ দেশে পৌঁছে দেওয়ার দায়িত্ব থাকে পুলিশের ওপর। আর সেটা করতে গিয়েই হিমশিম খাচ্ছে পুলিশ।

এ বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত জার্মানি ২০ হাজার ৯৯৬ জন অবৈধ অনুপ্রবেশকারীকে ফেরত পাঠিয়েছে। গত বছরের তুলনায় যা হাজারখানেক কম। জার্মান পুলিশের বক্তব্য, গত চার বছরে অবৈধ অনুপ্রবেশকারীর সংখ্যা চোখে পড়ার মতো বেড়েছে। বেড়েছে তাদের দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়াও। ২০১৮ সালে সংখ্যাটা সর্বোচ্চ হয়। ২০১৯ সালে খানিকটা হলেও অনুপ্রবেশকারীর সংখ্যা কমেছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে