logo
মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬

  আইন ও বিচার ডেস্ক   ৩১ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

জেনে নিন

নতুন বছরের প্রথম দিনে বৈধতা পেল গাঁজা!

নতুন বছরের প্রথম দিনে বৈধতা পেল গাঁজা!
আসছে ইংরেজি নতুন বছর। থার্টিফার্স্ট নাইট উদযাপনের উদ্দেশে বিভিন্ন দেশ অনেক পরিকল্পনা নিয়েছে ইতোমধ্যে। বছরের প্রথম দিন কোনো একটি শুভ কাজ দিয়ে শুরু করার রীতিও রয়েছে কোনো কোনো দেশের সংস্কৃতিতে।

তাই বলে অন্যতম মাদক গাঁজা সেবন করে বছরের প্রথম দিন শুরু করার কথা কেউ ভাবতে পারে। শুধু ভাবনাই নয়, এমন পরিকল্পনা নিয়েছে যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্য। বছরের প্রথম দিনে গাঁজাকে বৈধতা দিয়েছে রাজ্যটির কর্তৃপক্ষ।

জানা গেছে, আসছে ২০২০ সালের প্রথম দিনে ২১ বছর কিংবা তার ঊর্ধের বয়সি ব্যক্তিরা নির্ধারিত মাত্রায় গাঁজা পণ্য কিনতে পারবেন। এদিন লাইসেন্সপ্রাপ্ত দোকানে গাঁজা বিক্রি করা হবে। ওসব দোকান থেকে একজন প্রাপ্তবয়স্ক সর্বোচ্চ ৩০ গ্রাম ফুল আকারের গাঁজা অথবা ৫ গ্রাম প্রক্রিয়াজাত করা গাঁজা কিনতে পারবেন।

গাঁজা বিক্রিতে লাইসেন্স নেই এমন দোকানে পণ্যটি পাওয়া গেলে আর ২১ বছরের নিচে কাউকে এটি কিনতে দেখলে তাকে আইনের আওতায় নেয়া হবে বলে সতর্ক করে দেয়া হয়েছে। এমন সরকারি বার্তায় ইলিনয়ের শিকাগো শহরে গাঁজা কেনা-বেচা উপলক্ষে এরই মধ্যে ব্যাপক প্রস্তুতি শুরু হয়ে গেছে। অনলাইনেই বুকিং দিচ্ছেন অনেকে। কোনো কোনো বিক্রেতা এর জন্য অগ্রিম টিকিটের ব্যবস্থা করেছে। ইতোমধ্যে অগ্রিম টাকাও ক্যাশবাক্সে জমা করেছেন একদিনের গাঁজা বিক্রেতারা।

এ বিষয়ে এক দোকানি জানিয়েছেন, ১ জানুয়ারির দিনে গাঁজা কিনতে চান এ রকম আড়াইশ টিকিট বিক্রি করেছেন তিনি। ওই দিন এসব গ্রাহক ভোরবেলা থেকে টিকিট হাতে লাইনে দাঁড়িয়ে গাঁজা কিনবেন।

উলেস্নখ্য, যুক্তরাষ্ট্রের ইলিনয়সহ ১০টি অঙ্গরাজ্য ও রাজধানী ওয়াশিংটন ডিসিতে প্রাপ্তবয়স্কদের জন্য সীমিত আকারে মাদকদ্রব্য গ্রহণের অনুমতি রয়েছে। ২০১৪ সাল থেকে ইলিনয়ে 'ঔষধি গাঁজা' নির্দিষ্ট মাত্রায় কেনার বৈধতা পেয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে