logo
মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬

  আইন ও বিচার ডেস্ক   ৩১ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

সংযুক্ত আরব আমিরাত

নতুন সড়ক আইনে বাড়ল জরিমানা

নতুন সড়ক আইনে বাড়ল জরিমানা
সড়কে নতুন আইন জারি করেছে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ। শুক্রবার রাজধানী আবু ধাবির পুলিশ নতুন ট্রাফিক রুল জারি করেছে। নতুন আইনে বিভিন্ন অপরাধের বিপরীতে বাড়ানো হয়েছে জরিমানার পরিমাণ।

সাম্প্রতিক সময়ে আরব আমিরাতে গাড়ি চালানোর সময় ফোনে কথা বলা সবচেয়ে বড় সমস্যায় পরিণত হয়েছে। সে কারণেই এ বিষয়ে জোর দিয়ে নতুন আইন আনা হয়েছে। নতুন আইনের বিধান অনুযায়ী, গাড়ি চালানোর সময় ফোনে কথা বললে ৮০০ দিরহাম জরিমানা গুনতে হবে।

সামাজিক মাধ্যমে জারি হওয়া এক বিবৃতিতে আবু ধাবি পুলিশের তরফ থেকে মোটরসাইকেল চালকদেরও যানবাহন চালানোর সময় মোবাইল ব্যবহারের বিষয়ে সতর্ক করা হয়েছে। আরও বিভিন্ন সতর্কতার মাধ্যমে মোটরসাইকেল চালক এবং তাদের সঙ্গে থাকা আরোহীদের নিরাপত্তার বিষয়টিকে জোর দেওয়া হয়েছে।

একই সঙ্গে সড়কে গাড়ি চালানোর সময় মোবাইলে গেম না খেলার বিষয়ে বিশেষভাবে আহ্বান জানানো হয়েছে। আইন অমান্য করে গাড়ি চালানোর সময় মোবাইল ব্যবহার করলে ৮০০ দিরহাম পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে।

নতুন আইনের প্রেক্ষাপট হিসেবে ট্রাফিক কর্তৃপক্ষ বিভিন্ন পরিসংখ্যান ও তথ্য-উপাত্ত পেশ করেছে। তারা জানিয়েছে, ২০১৮ সালে আরব আমিরাতের বিভিন্ন স্থানে মোবাইল ফোনের কারণে চালকরা ৮৮ হাজার ৬১৯ বার আইন লঙ্ঘন করেছেন। অর্থাৎ গড়ে প্রতিদিন শুধু মোবাইল ফোনের কারণে আইন লঙ্ঘন হয়েছে ২৪৩ বার।

এ ছাড়া আরব আমিরাতে গত তিন বছরে মোবাইল ফোনের কারণে সংঘটিত অপরাধের সংখ্যা বৃদ্ধি পেয়েছে উলেস্নখযোগ্য পরিমাণে। গত তিন বছরে মোট তিন লাখ ২৩ হাজার ১০২টি অপরাধ সংঘটিত হয়েছে শুধু মোবাইল ফোনের কারণে।

কর্তৃপক্ষ আরও জানিয়েছে, গাড়ি চালানোর সময় মোবাইল ফোনের ব্যবহারের কারণে ৪৩৮টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে ৫৯ জন প্রাণ হারিয়েছে বলে দাবি করা হয়েছে। এছাড়া আহত হয়েছে অনেক জন।

নতুন আইনে মোবাইল ফোন ছাড়াও আর বিভিন্ন বিষয়ে কড়াকড়ি আরোপ করা হয়েছে। ট্রাফিক আইনের আওতায়, গাড়ি চালনার সময় ফোনে ক্ষুদেবার্তা পাঠানো নিষিদ্ধ করা হয়েছে। এর বাইরেও গাড়ি চালানোর সময় ছবি তোলা, খাওয়া এমনকি মেকআপ করার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এসবের কোনো কিছু করলেই জরিমানা গুনতে হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে