logo
বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬

  আইন ও বিচার ডেস্ক   ১০ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

হেট ক্রাইম বন্ধ করতে বিশেষ অফিস খুলছে ফ্রান্স

বিদ্বেষমূলক অপরাধ বা হেট ক্রাইম বন্ধ করার নির্দিষ্ট দায়িত্ব দিয়ে অভ্যন্তরীণ মন্ত্রণালয়ে একটি দপ্তর খোলার সিদ্ধান্ত নিল ফ্রান্স। ১০০টি ইহুদি কবরস্থান অপবিত্র করার ঘটনা সামনে আসতেই ফরাসি সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

স্ট্রাসবুর্গের কাছে ইহুদিদের ১০০টি কবর অপবিত্র করার ঘটনার পর আর কোনো সময় নষ্ট না করে ফ্রান্সের অভ্যন্তরীণ মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে, তারা বিদ্বেষমূলক অপরাধ বা হেট ক্রাইম বন্ধ করার নির্দিষ্ট দায়িত্ব দিয়ে একটি অফিস খুলবে।

ষোড়শ শতকের ওই কবরস্থান পরিদর্শনের পর অভ্যন্তরীণ মন্ত্রী ক্রিস্তোফ কাস্তানের বলেছেন, প্রজাতন্ত্রকেই অপবিত্র করা হলো। ঘৃণা বা বিদ্বেষ আবার আঘাত হেনেছে। আমাদের জাতীয় সীমানার মধ্যে এই বিদ্বেষ আছে। অপরাধীদের শাস্তি দিতে আমরা সর্বাত্মক প্রয়াস করব।

এই ঘটনাটা ঘটেছে স্ট্রাসবুর্গ থেকে ২৫ কিলোমিটার দূরের ওয়েস্টহফেন শহরে। সেখানে ১০৭টি কবরে স্বস্তিক বা অন্য ইহুদিবিরোধী চিহ্ন লেপে দেওয়া হয়েছে। এই কবরস্থানেই কার্ল মার্কসের পূর্বপুরুষদের সমাধি রয়েছে। ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রী লিওঁ বামের সমাধিও আছে। পুলিশ রিপোর্ট অনুযায়ী, ইহুদিবিরোধী ঘটনা ২০১৭-র তুলনায় ২০১৮-তে ৭৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। স্বাভাবিকভাবেই ফ্রান্সে বসবাসকারী ইহুদিরা রীতিমতো চিন্তিত। ঘটনা হলো, ইউরোপের মধ্যে সব থেকে বেশি ইহুদি ফ্রান্সেই আছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে