logo
বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

  আইন ও বিচার ডেস্ক   ০৫ নভেম্বর ২০১৯, ০০:০০  

ফ্রান্সে ৮৪ বছরের বৃদ্ধের মসজিদে হামলার দায় স্বীকার

ফ্রান্সে ৮৪ বছরের বৃদ্ধের মসজিদে হামলার দায় স্বীকার
মসজিদে আগুন লাগানোর চেষ্টা এবং দুই ব্যক্তিকে গুলি করার অপরাধে ফ্রান্সে ৮৪ বছর বয়সি এক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। গত সপ্তাহে ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর বাওয়ানের এক মসজিদের দরজায় আগুন লাগানোর চেষ্টা করেন ওই ব্যক্তি, এসময় দুজন তা দেখে ফেললে তাদের গুলি করেন তিনি।

মসজিদে আগুন দেয়ার চেষ্টা এবং ৭৪ ও ৭৮ বয়সি দুই ব্যক্তিকে গুলি করে হত্যা চেষ্টার অভিযোগে বুধবার ওই প্রবীণের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। গুলিবিদ্ধরা বর্তমানে বাওয়ান হাসপাতালে চিকিৎসাধীন, তাদের অবস্থা আশঙ্কাজনক।

পুলিশ অভিযুক্ত ব্যক্তির পরিচয় প্রকাশ না করলেও স্থানীয় গণমাধ্যম তাকে মেরিন লে পেনের ডানপন্থি জাতীয় ফ্রন্ট দলের ৮৪ বছর বয়সি সাবেক প্রার্থী হিসেবে চিহ্নিত করেছে। এই পার্টির একজন মুখপাত্র জার্মান সংবাদ সংস্থা ডিপিএকে বলেছেন, 'এটি সত্য, তবে ২০১৫ সালে তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছিল।'

তদন্তকারীরা বলছেন, অভিযুক্ত ব্যক্তি জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন প্যারিসের নটর ডেম ক্যাথেড্রাল আগুনে ক্ষতিগ্রস্ত করার প্রতিশোধ নিতেই তিনি এই কাজ করেছেন। কারণ তিনি বিশ্বাস করেন ওই ঘটনার জন্য মসুলমানরা দায়ী। যদিও কর্তৃপক্ষ বলছে, ক্যাথেড্রালের ওই আগুনটি একটি দুর্ঘটনা।

৮৪ বছর বয়সি ওই ব্যক্তি পুলিশকে বলেছেন, তিনি কাউকে হত্যার পরিকল্পনা করেননি। এরপরও ধারণা করা হচ্ছে এই অপরাধের জন্য তাকে বাকি জীবন কারাগারে বন্দি থাকতে হবে।

বাওয়ান শহরের প্রসিকিউটর মার্ক মেরি বলেছেন, প্যারিসের কর্তৃপক্ষ তদন্তভার গ্রহণ করবে না। কারণ এটি সন্ত্রাসবাদী আক্রমণ হিসেবে বিবেচিত হচ্ছে না।

টুইটারে মসজিদে হামলার ঘটনাকে জঘন্য অপরাধ বলে অভিহিত করে টুইট করেছেন ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল মাক্রোঁ। তিনি বলেছেন, 'প্রজাতন্ত্র কখনই বিদ্বেষ সহ্য করবে না। দোষীদের শাস্তি এবং আমাদের মুসলিম দেশবাসীকে রক্ষার জন্য সব কিছু করা হবে।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে