বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ফ্রান্স

ঘড়ি চোর ধরতে ব্যতিব্যস্ত পুলিশ

আইন ও বিচার ডেস্ক
  ১৫ অক্টোবর ২০১৯, ০০:০০
ইন্টারনেট অবলম্বনে

প্যারিসে ঘুরতে এসেছেন ৩০ বছর বয়সী ধনী এক জাপানি পর্যটক, উঠেছেন প্যারিসের আর্ক দে ট্রায়ামফির সামনে নেপোলিয়ন নামের একটি পাঁচ তারকা হোটেলে। সিগারেট কেনার জন্য গভীর রাতে হোটেল থেকে বের হন তিনি। এআরসি দি ট্রিওম্পফি মনুম্যান্টের কাছে গিয়ে এক ব্যক্তিকে সিগারেট দোকান কোথায় জিজ্ঞেস করেন। সেই সময় তার হাতে ছিল হীরার তৈরি বিরল একটি ঘড়ি।

এর কয়েক মিনিটের মধ্যে ছিনতাইয়ের কবলে পড়ে ৭ লাখ ৭০ হাজার ইউরো মূল্যের রিচার্ড মিলের বিরল ও মূল্যবান ঘড়ি ছিনতাই হয়। ওই সময় তার হাত থেকে টান দিয়ে ঘড়ি ছিনতাই করে পালিয়ে যায় দুষ্কৃতিকারী। হীরার তৈরি বিরল এই ঘড়ি টু্যরবিলন ডায়মন্ড টুইস্টার নামে পরিচিত। যার বাজার মূল্য ৮ লাখ ৪০ ডলার যা বাংলাদেশি টাকায় ৭ কোটি ১১ লাখ ২৮ হাজার ২৬০ টাকা।

মিলের তৈরি এই টাইমপিসগুলোর দাম বিশ্ববাজারে অনেক। এর মেকানিজমও একেবারে আলাদা। প্যারিসের চোরের সেই চোখ পার্থক্য এড়িয়ে যায়নি।

হীরা দিয়ে মোড়ানো ঘড়িটি চুরি হওয়ার পর ফরাসি কর্তৃপক্ষ চোরকে ধরতে তদন্ত কমিটি গঠন করেছে। তবে জাপানি ওই ব্যক্তি নিজেকে একটু বেশিই ভাগ্যবান মনে করতে পারেন বলে বলছে পুলিশ।

কারণ হিসেবে পুলিশ বলছে, ঘড়িটি ছিনিয়ে নিয়ে পালিয়ে যাওয়ার সময় একটি মোবাইল ফোন ফেলে রেখে গেছে চোর। পুলিশ এই ফোনের সূত্র ধরে তদন্ত করছে। সংঘবদ্ধ চক্র এ ধরনের চুরির ঘটনার সঙ্গে জড়িত কিনা সেটি জানতে গুরুত্বের সঙ্গে তদন্ত এগিয়ে নিচ্ছে প্যারিস পুলিশ।

ফ্রান্সের রাজধানী প্যারিসে চুরি, চিনতাই সাম্প্রতিক সময়ে খুব বেড়েছে। প্যারিসের গার দু্য নর্থ, লা চ্যাপেল, অভারভিলিয়ে, সেইন্ট দে নিস, সারসেল, চ্যাম্প এলিসি অ্যাভিনিউসহ গুরুত্বপূর্ণ টু্যরিস্ট স্পটগুলোতে প্রায়ই প্রবাসী বাংলাদেশি ও পর্যটকরা ছিনতাই, চুরি এবং অনাকাঙ্ক্ষিত আক্রমণের শিকার হচ্ছেন।

অনেক সময় টু্যরিস্ট স্পটগুলোতে সংঘবদ্ধ চোররা ধনী পর্যটকদের টার্গেট করে। চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্যারিস ও পার্শ্ববর্তী এলাকায় এ ধরনের ৭১টি চুরির ঘটনা ঘটেছে। এর মধ্যে রিচার্ড মিলে ব্র্যান্ডের অন্তত চারটি ঘড়িও রয়েছে। যার প্রত্যেকটির মূল্য এক লাখ ইউরোর উপরে।

এর আগে ২০১৪ সালে প্রিন্স আবদুল আজিজ বিন ফাহাদ (৪১) প্যারিসের উত্তরাঞ্চলীয় পোর্তে দে লা চ্যাপেলে গাড়িবহরে হামলা চালিয়ে দুই লাখ পাউন্ড (ব্রিটিশ) বা ২ কোটি ৫০ হাজার টাকা লুট করে দৃর্বৃত্তরা। প্যারিসের সংবাদপত্রে এই ঘটনার বর্ণনা দিয়ে গত কয়েক মাসে প্রায় ১২টি মূল্যবান ঘড়ি চুরির কথা বলা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<71126 and publish = 1 order by id desc limit 3' at line 1