বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
জেনে নিন

দেশে বিচারকপ্রতি গড় মামলার সংখ্যা ১৮৭৬

আইন ও বিচার ডেস্ক
  ২৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

দেশের মোট ৩০০ আদালতে বর্তমানে বিচারাধীন মামলার সংখ্যা ৩৫ লাখ ৯৮ হাজার ৩৬৩টি, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। এর আগে ৩১ মার্চ পর্যন্ত এ সংখ্যা ছিল ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭টি। তিন মাসে বেড়েছে ১৬ হাজার ১৬টি মামলা। এদিকে মামলা বাড়লেও সে হারে বাড়েনি বিচারকের সংখ্যা।

এসব মামলা নিষ্পত্তিতে দেশের সব আদালতে এখন বিচারক ১ হাজার ৯১৮ জন। এর মধ্যে ১ হাজার ৮১৯ জন অধস্তন আদালতে ও সুপ্রিম কোর্টের উভয় বিভাগে মোট ৯৯ জন।

সদ্য প্রকাশিত সুপ্রিম কোর্টের পরিসংখ্যান বলছে, চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত সারা দেশে মামলা ছিল ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭টি। ৩০ জুন তা বেড়ে দাঁড়ায় ৩৫ লাখ ৯৮ হাজার ৩৬৩টিতে। এর মধ্যে অধস্তন আদালতে ৩০ লাখ ৮৮ হাজার ২৯৮টি, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ৪ লাখ ৮৮ হাজার ৫৬২টি ও আপিল বিভাগে ২১ হাজার ৪১০টি মামলা বিচারাধীন। পরিসংখ্যান মতে, ঢাকার মোট ৪০টি আদালতে ফৌজদারি ও দেওয়ানি মামলার সংখ্যা ৪ লাখ ৫৭ হাজার ২১৮টি।

বর্তমানে হাইকোর্টে বিচারপতি রয়েছেন ৯২ জন। এর মধ্যে বর্তমানে তিনজন বিচারপতিকে বিচারকাজ থেকে বিরত রাখা হয়েছে। ৩৫টি দ্বৈত ও ১৯টি একক বেঞ্চে চলতি বছরের ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত ৩ মাসে বিভিন্ন শ্রেণির (ফৌজদারি, দেওয়ানি ও রিট) মামলা নিষ্পত্তি হয়েছে ৪৫ হাজার ২৩৮টি। আর আপিল বিভাগে নিষ্পত্তি হয়েছে ২ হাজার ৬১৩টি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<68060 and publish = 1 order by id desc limit 3' at line 1