logo
রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

  আইন ও বিচার ডেস্ক   ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০  

সুপ্রিম কোর্টে বিচারাধীন মামলা ৫ লক্ষাধিক

সুপ্রিম কোর্টে বিচারাধীন মামলা ৫ লক্ষাধিক
সুপ্রিম কোর্টে বর্তমানে ৫ লাখের বেশি মামলা বিচারাধীন। এর মধ্যে আপিল বিভাগে ২১ হাজার ৪১০টি এবং হাইকোর্ট বিভাগে ৪ লাখ ৮৮ হাজার ৫৬২টি। বর্তমানে আপিল বিভাগে সাতজন বিচারপতি এবং হাইকোর্ট বিভাগে ৯২ জন বিচারপতি রয়েছেন। মোট ৯৯ জন বিচারপতির হাতেই চলছে ৫ লাখের বেশি মামলার বিচার কার্যক্রম।

সুপ্রিম কোর্টের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগে ৫ লাখ ৯ হাজার ৯৭২টি মামলা বিচারাধীন রয়েছে। এছাড়া গত জুলাই ও আগস্ট মাসের হিসাব অন্তর্ভুক্ত করা হলে মামলা দায়ের ও নিষ্পত্তির পরিমাণ আরও বাড়বে। এপ্রিল-মে-জুন এই তিন মাসে আপিল বিভাগে নিষ্পত্তি হয়েছে ২ হাজার ৬১৩টি মামলা। দায়ের হয়েছে ২ হাজার ২১০টি মামলা।

এ সময়ে হাইকোর্ট বিভাগে দায়ের হয়েছে ২৭ হাজার ১০৭টি। এর মধ্যে দেওয়ানি ১ হাজার ৩৭৮টি, ফৌজদারি ২১ হাজার ৫৩৪টি এবং রিট ৩ হাজার ৭৬৫টি মামলা। নিষ্পত্তি হয়েছে ৪৫ হাজার ২৩৮টি। এর মধ্যে দেওয়ানি মামলা ১০৬৯, ফৌজদারি মামলা ৪১ হাজার ৪৭০, রিট মামলা ২ হাজার ৫২৪টি। বিচারাধীন মামলার মধ্যে রয়েছে দেওয়ানি ৯৬ হাজার ৪৫০টি, ফৌজদারি ২ লাখ ৯৭ হাজার ৫০৯টি এবং রিট ৮৩ হাজার ৯০৬টি। সূত্রে আরও জানা গেছে, চলতি বছর ১ জানুয়ারি থেকে ৩০ মার্চ পর্যন্ত আপিল বিভাগে দায়ের হয়েছে ২ হাজার ৮১২টি মামলা এবং নিষ্পত্তি হয়েছে ১ হাজার ৪৪১টি মামলা। এই সময়ে হাইকোর্ট বিভাগে দায়ের হয়েছে ২৯ হাজার ৭৭৭টি মামলা এবং নিষ্পত্তি হয়েছে ৩৯ হাজার ৮১১টি মামলা।

২০১৮ সালের ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত তিন মাসে আপিল বিভাগে নিষ্পত্তি হয়েছে ১ হাজার ৯২৮টি মামলা এবং দায়ের হয়েছে ২ হাজার ৭৫১টি মামলা। এই সময়ে হাইকোর্ট বিভাগে দায়ের হয়েছে ২৫ হাজার ২১৩টি মামলা এবং নিষ্পত্তি হয়েছে ১৬ হাজার ৩০৬টি মামলা। হাইকোর্টের ডেথ রেফারেন্স শাখার পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত ৮০৩টি মামলা বিচারাধীন রয়েছে। এই সময়ে নিষ্পত্তি হয়েছে শতাধিক মামলা। আরও ১৮২টি মামলা শুনানির জন্য প্রস্তুত রয়েছে।

নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথকীকরণের সময় ২০০৭ সালের ১ নভেম্বর দেশের সব আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ছিল ১৫ লাখ ৭০ হাজার। বর্তমানে সারা দেশে মামলার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ৩৫ লাখ। গত ১২ বছরে মামলা বেড়েছে ২০ লাখেরও বেশি। গত ১১ বছরে অধস্তন ও উচ্চ আদালতসহ সারা দেশে প্রায় দেড় কোটি মামলা নিষ্পত্তি হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে