logo
বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬

  আইন ও বিচার ডেস্ক   ১০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০  

জার্মানিতে নিষিদ্ধের পথে পস্নাস্টিকের ব্যাগ

জার্মানিতে নিষিদ্ধের পথে পস্নাস্টিকের ব্যাগ
জার্মানিতে পস্নাস্টিকের ব্যাগের ব্যবহার কমছে। তবে যে হারে কমছে তা যথেষ্ট ভালো হলেও তাতে সন্তুষ্ট নয় সরকার। তাই শুরু হয়ে গেছে পরিবেশের জন্য ক্ষতিকর এ ধরনের ব্যাগ নিষিদ্ধ করার আইন প্রণয়নের প্রস্তুতি।

২০১৬ সালে পস্নাস্টিকের ব্যাগের ব্যবহার কমানোর আলোচনায় ব্যবসায়ীদের সঙ্গে সমঝোতা হয় জার্মান সরকারের। তারপর থেকে এ ধরনের ব্যাগের ব্যবহার উলেস্নখযোগ্য হারে কমছে। ২০১৫ সালের তুলনায় এর ব্যবহার এখন শতকরা অন্তত ৬৪ ভাগ কমেছে জার্মানিতে। তবে পরিবেশমন্ত্রী স্ভেনা শুলৎসে মনে করেন, এতে সন্তুষ্ট না হয়ে পস্নাস্টিকের ব্যাগ যত তাড়াতাড়ি সম্ভব পুরোপুরি নিষিদ্ধ করা দরকার। ২০২০ সালের মধ্যেই তা করতে চান জানিয়ে তিনি বলেছেন, 'পস্নাস্টিকের ব্যাগ নিষিদ্ধ করার এখনই সময়। আমি বিশ্বাস করি জার্মানির জনগণও আমাদের সঙ্গে আছে।'

পস্নাস্টিকের ব্যাগ নিষিদ্ধ করার আইনের খসড়া প্রস্তুত। কঠোর এ আইনে 'অবাধ্যদের' জন্য শাস্তির ব্যবস্থাও থাকছে পস্নাস্টিকের ব্যাগ ব্যবহার করলে আইন অমান্যকারীর এক লাখ ইউরো (এক লাখ ১০ হাজার ডলার) পর্যন্ত জরিমানা হতে পারে।

জার্মানির পরিবেশ মন্ত্রণালয় জানিয়েছে, একবার ব্যবহারযোগ্য পস্নাস্টিকের ব্যাগ নিষিদ্ধ করা হলেও ফল, শাক-সবজি ইত্যাদির জন্য যেসব পাতলা ব্যাগ ব্যবহার করা হয়, প্রস্তাবিত এ আইনে সেগুলো নিষিদ্ধ হবে না।

খসড়া আইন পুরোপুরি আইন হওয়ার সঙ্গে সঙ্গেই অবশ্য নেমে আসবে না শাস্তির খাঁড়া। ছয় মাস সময় দেয়া হবে, ওই সময়ের মধ্যে মজুদ সব পস্নাস্টিকের ব্যাগ শেষ করতে হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে