logo
বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬

  আইন ও বিচার ডেস্ক   ২৭ আগস্ট ২০১৯, ০০:০০  

জার্মানিতে ডানপন্থিদের অপরাধের ঘটনা বেড়েছে

এ বছরের প্রথম ছয় মাসে নব্য নাৎসি এবং অন্য ডানপন্থি সংগঠনগুলো জার্মানিতে মোট ৮ হাজার ৬০৫টি অপরাধমূলক ঘটনা ঘটিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া এ তথ্য অনুযায়ী, ২০১৮ সালের তুলনায় এ বছর ডানপন্থিদের অপরাধ অনেকটা বেড়েছে।

জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবেদন বলছে, ২০১৯ সালের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত সারা দেশে নব্য নাৎসি এবং অন্যান্য ডানপন্থি সংগঠনগুলোর সঙ্গে জড়িতরা মোট ৮ হাজার ৬০৫টি অপরাধকর্মে জড়িয়েছে। গত বছর একই সময়ে ডানপন্থিদের মোট অপরাধকর্ম ৯০০টি কম ছিল।

প্রতিবেদনে জানানো হয়, অপরাধ বাড়লেও সহিংস হামলার সংখ্যা কম। ডানপন্থিদের হামলায় বছরের প্রথম ছয় মাসে কমপক্ষে ১৭৯ জন আহত হয়েছেন। পুলিশকে জানানো অপরাধকর্মগুলোতে মোট ২ হাজার ৬২৫ জন জড়িত বলে সন্দেহ করা হলেও সেখান থেকে এ পর্যন্ত মাত্র ২৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ধারণা করা হয়, নথিভুক্ত অভিযোগ ৮ হাজার ৬০৫টি হলেও এ বছরের প্রথম ছয় মাসে ডানপন্থিদের প্রকৃত অপরাধের সংখ্যা অনেক বেশি। জার্মানির সরকারি গণমাধ্যম এআরডি এক প্রতিবেদনে জানিয়েছে, ডানপন্থিদের অনেক অপরাধের অভিযোগই পুলিশ 'অরাজনৈতিক' হিসেবে নথিভুক্ত করে। কাসেলের আঞ্চলিক সরকার প্রধান ভাল্টার লু্যবকেকে হত্যা করেছেন স্টেফেন ই নামের এক ব্যক্তি। প্রাথমিকভাবে স্টেফেন জানান, অ্যাঙ্গেলা ম্যার্কেলের অভিবাসন-নীতির সমর্থক ছিলেন বলেই লু্যবকেকে তিনি হত্যা করেছেন। ৪৫ বছর বয়সী স্টেফেন পরে এই বক্তব্য থেকে সরে যান। ৮ হাজার ৬০৫টি অপরাধের মধ্যে এই হত্যাকান্ডেরও উলেস্নখ নেই।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে