বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আইএস যোদ্ধার স্ত্রী ও সন্তানকে প্রত্যাবাসনের নির্দেশ

আইন ও বিচার ডেস্ক
  ২৩ জুলাই ২০১৯, ০০:০০

সপরিবারে ইসলামিক স্টেটের (আইএস) হয়ে যুদ্ধে যাওয়া এক জার্মানের তিন সন্তান ও স্ত্রীকে একসঙ্গে প্রত্যাবাসনের নির্দেশ দিয়েছে বার্লিনের আদালত। এর আগে সিরিয়া থেকে কেবল সন্তানদের আনার পক্ষে ছিল জার্মান সরকার।

সিরিয়ার আল-হোল শরণার্থী ক্যাম্প থেকে তাদের ফিরিয়ে আনতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে ওই নির্দেশ দেয়া হয়। আইএসপত্নী ও সন্তানদের একসঙ্গে ফেরত আনতে এমন নির্দেশ এই প্রথম। এ আদেশের মাধ্যমে জার্মানির মৌলিক আইনের ওই বিধানের উপরে জোর দিয়েছেন বিচারকরা, যেখানে বিদেশে অপরাধমূলক কাজে গেলেও কূটনৈতিক সহায়তা পাওয়ার অধিকারের কথা বলা হয়েছে।

জার্মানির লোয়ার স্যাক্সনি থেকে যাওয়া ওই আইএস-পত্নীর প্রত্যাবাসনে সায় না দিলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলাটি করা হয়েছিল। আদেশে বিচারক বলেছেন, এ বিষয়ে কোনো উদ্যোগ না নিলে এই শিশুরা 'ভয়ানক, অযৌক্তিক এবং অনিবার্য সংকট'-এর মুখোমুখি হবে।

গত মে মাসের হিসাবে দেখা যায়, আইএসের বিরুদ্ধে কুর্দি-নেতৃত্বাধীন বাহিনীর জয়ের পর আল-হোল ক্যাম্পে ৭৬ হাজার জন বন্দি ছিলেন। ওই ক্যাম্পের আলাদা জায়গায় ১২ হাজার বিদেশি নারী ও শিশু ছিল বলে জুন মাসের শুরুতে জানিয়েছিল এএফপি। সংবাদদাতাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, শরণার্থী ক্যাম্পগুলোয় বন্দিদের মধ্যে কয়েক ডজন জার্মান স্ত্রী এবং তাদের শ'খানেক সন্তান রয়েছেন। পুরুষ ও নারীদের মধ্যে যারা জার্মানিতে ফিরবেন, তাদের অবশ্যই ফৌজদারি তদন্তের মুখোমুখি হতে বলে জানিয়েছিল জার্মান সরকার। তবে নারীদের ক্ষেত্রে আরও যাচাই-বাছাইয়ের কথা বলেছেন সরকারি কৌঁসুলিরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<59374 and publish = 1 order by id desc limit 3' at line 1