বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মানবাধিকারের লজ্জাজনক দেশের তালিকায় চীন, ভারত, মিয়ানমার

আইন ও বিচার ডেস্ক
  ০২ জুলাই ২০১৯, ০০:০০
জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস

মানবাধিকার রক্ষায় জাতিসংঘকে সহায়তাকারী অধিকারকর্মীদের ওপর প্রতিহিংসামূলক ব্যবস্থা গ্রহণের জন্য ৩৮টি দেশকে তালিকাভুক্ত করেছে বিশ্ব সংস্থাটি। লজ্জাজনক দেশগুলোর এই তালিকায় চীন ও রাশিয়ার সঙ্গে ভারত ও মিয়ানমারও রয়েছে।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস সম্প্রতি নবম বার্ষিক প্রতিবেদন তুলে ধরেন, যাতে এসব দেশের বিরুদ্ধে আক্রমণের লক্ষ্যবস্তু হওয়া ব্যক্তি এবং অধিকারকর্মীদের সঙ্গে অসদাচরণ, নজরদারি, তাদের অপরাধী বানানো এবং সাধারণ মানুষের কাছে ভাবমূর্তি ক্ষুণ্ন করতে প্রচার চালানোর অভিযোগ করা হয়েছে।

এই ৩৮টি দেশের মধ্যে এ ধরনের নতুন ঘটনা ঘটেছে এমন ২৯টি দেশ রয়েছে। আর বাকি ১৯টি দেশের ঘটনাগুলো নিয়ে আগে থেকেই কাজ চলছিল। নতুন ঘটনাগুলো ঘটেছে ভারত, মিয়ানমার, বাহরাইন, ক্যামেরুন, চীন, কলম্বিয়া, কিউবা, ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো, জিবুতি, মিশর, গুয়াতেমালা, গায়ানা, হন্ডুরাস, হাঙ্গেরি, ইসরাইল, কিরগিজস্তান, মালদ্বীপ, মালি, মরক্কো, ফিলিপাইন্স, রাশিয়া, রুয়ান্ডা, সৌদি আরব, দক্ষিণ সুদান, থাইল্যান্ড, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, তুরস্ক, তুর্কমেনিস্তান ও ভেনেজুয়েলা।

এসব দেশের সরকার প্রায়ই মানবাধিকারকর্মীদের সন্ত্রাসবাদ অথবা বিদেশি ব্যক্তি-গোষ্ঠীর সঙ্গে যোগসাজশের অভিযোগ আনে অথবা তাদের ভাবমূর্তি ক্ষুণ্ন, নিরাপত্তা বিঘ্নিত করে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<56203 and publish = 1 order by id desc limit 3' at line 1