শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২২ জানুয়ারি ২০১৯, ০০:০০

বিচারাধীন মামলা ৩৫ লাখ ছাড়িয়েছে

আইন ও বিচার ডেস্ক

দেশের বিভিন্ন আদালতে বিচারাধীন মামলার সংখ্যা এখন ৩৫ লাখ ৭ হাজার ৮৯৮টি, যা দেশের ইতিহাসে সবোর্চ্চ। গত বছরের ৩০ জুন পযর্ন্ত বিচারাধীন মামলার সংখ্যা ছিল ৩৪ লাখ ৫৩ হাজার ৩৫৩টি। এরপর গত ছয় মাসে এ সংখ্যা বেড়েছে ৫৪ হাজার ৫৪৫টি।

মামলার ভারে জজির্রত আদালতে প্রতিদিনই জমা হচ্ছে নতুন নতুন মামলা। কিন্তু বিচারক সংখ্যা বাড়েনি সে হারে। দেশের অধস্তন আদালতে এখন বিচারক সংখ্যা মাত্র ১ হাজার ৭০০ জন। মামলা নিষ্পত্তিতে দীঘর্সূত্রতায় ন্যায়বিচার প্রতিষ্ঠা দারুণভাবে ব্যাহত হচ্ছে।

২০১৮ সালের ৩১ মাচর্ পযর্ন্ত বিচারাধীন মামলার সংখ্যা ৩৩ লাখ ৯৬ হাজার উল্লেখ করে গত বছর সংসদে আইনমন্ত্রী আনিসুল হক মামলাজট কমাতে নানা উদ্যোগের কথা বলেছিলেন।

ভারতে বিচারাধীন তিন কোটি মামলার বিপরীতে বিচারক রয়েছেন ২৩ হাজার জন। বাংলাদেশে প্রতি ১০ লাখ লোকের বিপরীতে যেখানে বিচারক ১০ জন, সেখানে যুক্তরাষ্ট্রে ১০৭ জন, কানাডায় ৭৫ জন, ইংল্যান্ডে ৫১ জন, অস্ট্রেলিয়ায় ৪১ জন এবং ভারতে ১৮ জন। বাংলাদেশে একজন বিচারকের বিপরীতে ২ হাজার ১২৫টি মামলা রয়েছে।

বিচারক স্বল্পতার কারণে গত এক যুগে শুধু ঢাকার ৪০টি আদালতে মামলা বেড়েছে চারগুণেরও বেশি। সেখানে এখন মোট মামলার সংখ্যা ৪ লাখ ৪১ হাজার ৪৭১টি। শুধু ঢাকা মহানগর দায়রা জজ আদালতে মামলার সংখ্যা ৭৩ হাজার ৮৯৯টি।

বতর্মানে আপিল বিভাগে ৭ জন এবং হাইকোটর্ বিভাগে ৯২ জন বিচারপতি রয়েছেন। সুপ্রিম কোটের্র উভয় বিভাগে ৫ লাখ ২৭ হাজার মামলা বিচারাধীন।

গুপ্তচর সন্দেহে জামার্ন সেনাসদস্য গ্রেপ্তার

আইন ও বিচার ডেস্ক

জামার্ন সেনাবাহিনীর এক সদস্যকে ইরানের গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করার সন্দেহে গ্রেপ্তার করা হয়েছে। আইনজীবীরা জানিয়েছেন, জামার্ন-আফগান ওই সেনা সদস্য সেনাবাহিনীতে দোভাষীর কাজ করতেন।

জামাির্নর কেন্দ্রীয় আইনজীবীদের অফিস এক বিবৃতিতে জানিয়েছে, আফগান বংশোদ্ভ‚ত ৫০ বছর বয়সী ওই জামার্ন নাগরিকের নাম আব্দুল হামিদ। তিনি একজন ভাষা বিশেষজ্ঞ। জামার্ন সেনাবাহিনীতে সাংস্কৃতিক উপদেষ্টা হিসেবে কমর্রত ছিলেন তিনি। এক জামার্ন গোয়েন্দা কমর্কতার্ জানিয়েছেন, ‘আব্দুল হামিদ যে বিদেশি গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করতেন, এটা প্রমাণের অনেক তথ্য-উপাত্ত হাতে রয়েছে।’

জামার্ন সংবাদপত্র ডেয়ার স্পিগেল এক প্রতিবেদনে জানিয়েছে, জামার্ন সেনাবাহিনীর অনেক সংবেদনশীল তথ্য-উপাত্ত আব্দুল হামিদের নাগালে ছিল। আফগানিস্তানে সেনা মোতায়েনের বিস্তারিত তথ্য এর মধ্যে অন্যতম। প্রতিবেদনটিতে আরও বলা হয়, হামিদ বেশ কয়েক বছর ধরে ইরানের গুপ্তচর বিভাগের হয়ে কাজ করেছেন।

জামার্ন সেনাবাহিনীতে প্রায়ই আফগান দোভাষীদের নিয়োগ দেয়া হয়, যাতে তারা আফগানিস্তানে নিয়োজিত জামার্ন সেনাদের সাহায্য করতে পারেন। জামাির্নর রাইনলান্ড এলাকা থেকে আব্দুল হামিদকে গ্রেপ্তার করা হয়েছে। ইরানের গুপ্তরচরবৃত্তি নিয়ে ইদানীং জামার্ন ও ইউরোপীয় গোয়েন্দা কমর্কতাের্দর মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। জামাির্নর একটি গোয়েন্দা সংস্থা জুলাইতে জানিয়েছিল, ইরান তাদের সংস্থায় সাইবার হামলা চালিয়ে বিভিন্ন জামার্ন কোম্পানির তথ্য সংগ্রহ করেছে, যা বিপজ্জনক।

২০১৬ সালে সাবেক জামার্ন গোয়েন্দা কমর্কতার্ মাকুর্স রাইশেল সিআইএ এবং রুশ গোয়েন্দা কমর্কতাের্দর সঙ্গে কাজ করার অপরাধে অভিযুক্ত হন। এ ছাড়া ২০১৩ সালে রাশিয়ার গুপ্তচর সংস্থার হয়ে ২০ বছরেরও বেশি সময় কাজ করার জন্য এক দম্পতিকে কারাদÐ দেয়া হয়।

গোয়েন্দাবৃত্তির অভিযোগে ইসরাইলি মন্ত্রীর কারাদÐ

আইন ও বিচার ডেস্ক

ইরানের পক্ষে গোয়েন্দাবৃত্তির দায়ে নিজেদের এক সাবেক মন্ত্রীকে ১১ বছরের কারাদÐ দিয়েছে ইসরাইলের আদালত। জ্বালানি, নিরাপত্তা, রাজনৈতিক ও নিরাপত্তা বাহিনীর নানা স্থাপনার বিষয়ে তথ্য পাচারের দায়ে তাকে এ সাজা দেয়া হয়।

ইসরাইলের আইন মন্ত্রণালয় জানায়, ‘রাষ্ট্রের বিরুদ্ধে মারাত্মক ধরনের গোয়েন্দাবৃত্তি ও অন্য দেশের কাছে তথ্য পাচারের দায়ে’ ইসরাইলের সাবেক জ্বালানি ও অবকাঠামো মন্ত্রী গোনেন সেগেভকে ১১ বছরের সাজা দিয়েছে আদালত। গোনেন সেগেভ ১৯৯৫-৯৬ সালে ইসরাইলের জ্বালানি ও অবকাঠামো মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এ সময়কালে ইসরাইল-ফিলিস্তিনবিষয়ক অসলো শান্তিচুক্তি বিষয়ে সরকারের সঙ্গে তার মতানৈক্য হলে তাকে দলচ্যুত করা হয়। পরে ইসরাইল সরকার ডাক্তার হিসেবে তার সব ধরনের লাইসেন্স বাতিল করে দিলে গত দশ বছর ধরে তিনি নাইজেরিয়ায় ডাক্তারি পেশায় নিয়োজিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33235 and publish = 1 order by id desc limit 3' at line 1