শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১৫ জানুয়ারি ২০১৯, ০০:০০

অধস্তন আদালতের বিচারকদের পদোন্নতির যোগ্যতা শিথিল

আইন ও বিচার ডেস্ক

জেলা জজ, অতিরিক্ত জেলা জজ ও যুগ্ম জেলা জজ পদে পদোন্নতির যোগ্যতা শিথিল করেছে সরকার। সুপ্রিম কোটের্র সঙ্গে পরামশর্ করে শীষর্ তিন স্তরে বিচারকদের পদোন্নতির যোগ্যতা দুই বছরের জন্য শিথিল করে সম্প্রতি আইন ও বিচার বিভাগ থেকে আদেশ জারি করা হয়। যোগ্যতা শিথিল করতে ‘বাংলাদেশ জুডিসিয়াল সাভির্স (কমর্স্থল নিধার্রণ, পদোন্নতি, ছুটি মঞ্জুরি, নিয়ন্ত্রণ, শৃঙ্খলা-বিধান এবং চাকরির অন্যান্য শতার্বলি) বিধিমালা, ২০০৭’-তে সংশোধন আনা হয়েছে।

এখন জেলা ও দায়রা জজ বা সমপযাের্য়র অন্যান্য বিচারক পদে পদোন্নতির ক্ষেত্রে অতিরিক্ত জেলা জজ পদে এক বছরসহ মোট ১৩ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। আগে এ ক্ষেত্রে অতিরিক্ত জেলা পদে দুই বছরসহ মোট ১৫ বছরের চাকরির অভিজ্ঞতা প্রয়োজন হতো।

অতিরিক্ত জেলা ও দায়রা জজ বা সমপযাের্য়র অন্যান্য বিচারক পদে পদোন্নতির ক্ষেত্রে এখন যুগ্ম জেলা জজ পদে ছয় মাসসহ মোট ১০ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। আগে এ ক্ষেত্রে প্রয়োজন হতো যুগ্ম জেলা জজ পদে দুই বছরসহ মোট ১০ বছরের চাকরির অভিজ্ঞতা। আগে যুগ্ম জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি পেতে হলে সিনিয়র সহকারী জজ হিসেবে দুই বছরসহ মোট সাত বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হতো। এখন সেখানে সিনিয়র সহকারী জজ হিসেবে চাকরির অভিজ্ঞতা ছয় মাস করা হয়েছে।

আইন মন্ত্রণালয় থেকে জানা গেছে, দেশের অধস্তন আদালতে বিচারক সংকট রয়েছে। এ জন্য মামলার জটও বেড়েই চলছে। এই সংকট কাটানোর উদ্যোগের অংশ হিসেবে পদোন্নতির শতর্ শিথিল করা হয়েছে। এর আগে ক্রান্তিকালীন সাময়িক ব্যবস্থা হিসেবে এক বছরের জন্য জেলা ও দায়রা জজ বা সমপযাের্য়র বিচারক পদে পদোন্নতি দিতে শতর্ শিথিল করা হয়েছিল। সেই মেয়াদ স¤প্রতি শেষ হয়।

ভারতে অফিসের পর আর বসের ফোন ধরতে হবে না

আইন ও বিচার ডেস্ক

কাজের সময় পেরিয়ে যাওয়ার পরে কিংবা ছুটির মধ্যে অফিসের ফোন না ধরলে বা ইমেইলের উত্তর না দিলে বসের কাছে যে ধমক খেতে হবে, সেই ভয়ে সবারই আছে। বেসরকারি সংস্থা বা তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে সবাই তটস্থ থাকেÑ বসের ফোন, মেসেজ বা ইমেইল যাতে মিস না হয়ে যায়।

কাজের শেষে বাড়িতে গিয়েও এই টেনশনে ভোগার দিন হয়তো ভারতে শেষ হতে চলেছে। ভারতের পালাের্মন্টে পেশ হওয়া একটি বিল যদি পাস হয়ে আইনে পরিণত হয়, তবে যে কোনো ব্যক্তির অধিকার থাকবে কাজের সময় শেষ হয়ে গেলে ফোন না ধরার।

সংসদ সদস্য সুপ্রিয়া সুলের পেশ করা এই বেসরকারি বিলটির নাম ‘রাইট টু ডিসকানেক্ট বিল, ২০১৮’। প্রস্তাবিত এই আইনে বলা হয়েছে, মালিক কোনো কমীের্ক তার কাজের সময়ের পরে ফোন বা ইমেইল করতেই পারেন, কিন্তু সেই কমীর্ ফোন কেটে দিতে পারবেন এবং ইমেইলের উত্তরও না দিতে পারেন। এ জন্য কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেয়া যাবে না।

বিশ্বে শুধু ফ্রান্সে এই ধরনের আইন রয়েছে। ২০১৭ সালে পাস হওয়া সেই আইনটিতে কমীের্দর ফোন প্রত্যাখ্যান করার অধিকার সুনিশ্চিত করা হয়েছে।

ভারতের সংসদে প্রস্তাবিত নাগরিকত্ব (সংশোধনী) আইন পাসের সম্ভাবনা ক্ষীণ

আইন ও বিচার ডেস্ক

ভারতে সাধারণ নিবার্চনের আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের অমুসলিম উদ্বাস্তুদের নাগরিকত্ব দেয়ার তোড়জোড় শুরু হয়েছে। এই লক্ষ্যে ছয় দশকের পুরনো নাগরিকত্ব আইন পরিবতর্ন করতে ইতোমধ্যে সংসদে আনা হয়েছে ‘নাগরিকত্ব (সংশোধনী) বিল ২০১৬’। কিন্তু সেই বিল পাস হওয়ার সম্ভাবনা ক্রমেই ক্ষীণ হচ্ছে। বতর্মান সরকারের সময়সীমা শেষ হওয়ার আগেই এই নাগরিকত্বের বিষয়টি চ‚ড়ান্ত করতে মরিয়া মোদি সরকার। এজন্য সংসদের আসন্ন শীত অধিবেশনেই অধ্যাদেশ আনতে পারে কেন্দ্রীয় সরকার। তবে নাগরিকত্ব দেয়ার অধিকার যেহেতু স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের হাতে, তাই আপাতত দেশের ৭টি রাজ্যের ১৬টি জেলার কালেক্টরদের অমুসলিম শরণাথীের্দর নাগরিকত্ব দেয়ার ক্ষমতা দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়। ফলে এখন দেশজুড়ে চলছে বিতকর্।

তথ্য অনুযায়ী, নাগরিকত্ব পাওয়ার জন্য ২০১১ পযর্ন্ত মোট ১০৮৪টি আবেদন বিবেচনাধীন রয়েছে, যার প্রায় অধের্ক (৫২৬ জন) পাকিস্তান থেকে এসেছেন। বাকিদের মধ্যে আফগানিস্তান থেকে আসা ১০৩ জন, ইরানের ৭২, বাংলাদেশের ৪১, মালয়েশিয়ার ৩০,২৪ জন ব্রিটিশ, সাতজন তিব্বতী, ১৩ জন শ্রীলংকা এবং ৮ জন চীনা উদ্বাস্তুর আবেদন বিচারাধীন রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<32117 and publish = 1 order by id desc limit 3' at line 1