শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পোস্টার, বিলবোডর্ ও দেয়াল লিখন যখন শাস্তিযোগ্য

মো. রায়হান ওয়াজেদ চৌধুরী
  ০৬ নভেম্বর ২০১৮, ০০:০০

দেশে নিবার্চন যখন অত্যাসন্ন হয় তখন বিড়ম্বনার আরেক নাম হয় যততত্র প্রচারণামূলক দেয়াল লিখন, পোস্টার আর বিলবোডর্। নগরী থেকে শুরু করে গ্রামে সবর্ত্র চোখে পড়বে। বাসস্থান, অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, শিল্প-কারখানা, স্কুল-কলেজ, ব্যবসাকেন্দ্র, হাট-বাজার, মসজিদের দেয়াল থেকে শুরু করে বেড়া, গাছ, বিদ্যুতের খঁুটি, খাম্বা, সড়ক বিভাজক, ব্রিজ, কালভাটর্, ফ্লাইওভার কিংবা সড়কের উপরিভাগ সব স্থানেই যতদূর দৃষ্টি যায় চোখে পড়বে দেয়াল লিখন, পোস্টার আর বিলবোডর্।

নিবার্চনের আগে বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও ব্যক্তি করলেও সারা বছরজুড়ে বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার তাদের প্রচার প্রচারণার প্রধান মাধ্যম হিসেবে ব্যবহার করে যত্রতত্র পোস্টার লাগানো, বিলবোডর্ সঁাটা আর দেয়াল লিখনকে।

যদিও দেয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন, ২০১২ অনুযায়ী অনুমতি ছাড়া এই কাজ শাস্তিযোগ্য অপরাধ। আইন লঙ্ঘন করে নিধাির্রত স্থান ছাড়া অন্য কোনো স্থানে দেয়াল লিখন এবং পোস্টার সঁাটালে কারাদÐ ও অথর্দÐ ভোগ করতে হবে। এ ছাড়া নিবার্চনী বিধিমালা মতে বিধিবহিভর্‚ত দেয়াল লিখন ও পোস্টার লাগানো নিষিদ্ধ।

দেয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন, ২০১২ আইন অনুযায়ী, দেয়াল লিখন ও পোস্টার লাগানোর আগে সংশ্লিষ্ট স্থানীয় কতৃর্পক্ষ থেকে অনুমতি নিতে হবে। ‘স্থানীয় কতৃর্পক্ষ’ বলতেÑ ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পৌরসভা এবং সিটি করপোরেশনসহ কোনো আইনের অধীন কোনো নিদির্ষ্ট কাযাির্দ সম্পাদনের জন্য প্রতিষ্ঠিত কোনো কতৃর্পক্ষ বা প্রতিষ্ঠানকে বোঝানো হয়েছে।

সংশ্লিষ্ট স্থানীয় কতৃর্পক্ষ দেয়াল লিখন বা পোস্টার লাগানোর জন্য প্রশাসনিক আদেশ দ্বারা স্থান নিধার্রণ করে দিতে পারবে এবং ওই নিধাির্রত স্থানে দেয়াল লিখন বা পোস্টার লাগাতে হবে। নিধাির্রত স্থান ছাড়া অন্য কোনো স্থানে দেয়াল লিখন বা পোস্টার লাগানো যাবে না। তবে আরও বলা হয়েছে, নিদির্ষ্ট ফি প্রদান করে স্থানীয় কতৃর্পক্ষের অনুমোদন নিয়ে উল্লিখিত নিধাির্রত স্থান ছাড়া অন্য কোনো স্থানে নিধাির্রত শতর্ ও পদ্ধতিতে দেয়াল লিখন বা পোস্টার লাগানো যাবে।

আইনে বলা হয়েছে সময়সীমা অতিবাহিত হওয়ার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট স্থানীয় কতৃর্পক্ষ নিজ উদ্যোগে সময় সময় অননুমোদিত যে কোনো দেয়াল লিখন বা পোস্টার মুছে ফেলতে বা অপসারণ করতে পারবে। এসব কাজের সব খরচ সংশ্লিষ্ট ব্যক্তি বা সুবিধাভোগীর থেকে নগদ আদায় করবে। সংশ্লিষ্ট ব্যক্তি বা সুবিধাভোগী কোনো অথর্ তাৎক্ষণিকভাবে পরিশোধ করতে না পারলে তা সরকারি দাবি আইন, ১৯১৩-এর বিধান অনুযায়ী সরকারি দাবি হিসেবে আদায় করতে পারবে।

নিধাির্রত সময়সীমার মধ্যে কোনো দেয়াল লিখন বা পোস্টার মুছে ফেলা না হলে বা অপসারণ করা না হলে কিংবা সংশ্লিষ্ট ব্যক্তি থেকে নগদ অথর্ আদায় করা না গেলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে কমপক্ষে ৫ হাজার টাকা এবং অনূধ্বর্ ১০ হাজার টাকা অথর্দÐ আরোপ করতে পারবে। অনাদায়ে অনধিক ১৫ দিন পযর্ন্ত বিনাশ্রম কারাদÐ প্রদান করা যাবে। ওই ব্যক্তির নিজ খরচে সংশ্লিষ্ট দেয়াল লিখন বা পোস্টার মুছে ফেলার বা অপসারণের জন্য আদেশ প্রদান করতে পারে। আর সংশ্লিষ্ট সুবিধাভোগীর তথা এমন কোনো ব্যক্তি, যার প্রয়োজনে বা স্বাথের্ দেয়াল লিখন বা পোস্টার লাগানো হয় তার বিরুদ্ধে কমপক্ষে ১০ হাজার টাকা এবং অনূধ্বর্ ৫০ হাজার টাকা অথর্দÐ আরোপ করা যাবে। অনাদায়ে অনধিক ৩০ দিন পযর্ন্ত বিনাশ্রম কারাদÐ প্রদান করা যাবে। এ ছাড়া ওই ব্যক্তি বা সুবিধাভোগীকে তার নিজ খরচে সংশ্লিষ্ট দেয়াল লিখন বা পোস্টার মুছে ফেলার বা অপসারণের জন্য আদেশ প্রদান করতে পারে।

দেয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন, ২০১২ অনুযায়ী, কোনো কোম্পানি তথা কোনো প্রতিষ্ঠান, অংশীদারি কারবার, সমিতি, সংঘ, সংগঠন এবং সংস্থা এই আইনের অধীন কোনো অপরাধ করলে বা এমন কোনো অপরাধের সঙ্গে সংশ্লিষ্টতা থাকলে ওই কোম্পানির প্রত্যেক পরিচালক, ম্যানেজার, সচিব, অংশীদার, কমর্কতার্ এবং কমর্চারী ওই অপরাধ করেছেন বলে গণ্য হবে। যদি না তিনি প্রমাণ করতে পারেন যে ওই অপরাধ তার অজ্ঞাতে করা হয়েছে বা ওই অপরাধ রোধ করার জন্য তিনি যথাসাধ্য চেষ্টা করেছেন। আইনে কোনো ব্যক্তি বা কোম্পানি বিধান লঙ্ঘন করে দেয়াল লিখন বা পোস্টার সঁাটালে সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে সবির্ন¤œ ৫ হাজার এবং সবোর্চ্চ ১০ হাজার টাকা অথর্দÐ অথবা ১৫ দিনের বিনাশ্রম কারাদÐের বিধান রাখা হয়েছে।

অপরাধের বিচার সম্পকের্ বলা হয়েছে, এই আইন লঙ্ঘন করার অভিযোগ পাওয়া গেলে সংঘটিত অপরাধের বিচার মোবাইল কোটর্ আইন, ২০০৯ অনুযায়ী করতে হবে। সুবিধাভোগীর ক্ষেত্রে অভিযোগ পাওয়া গেলে ফৌজদারি কাযির্বধি, ১৮৯৮ অনুযায়ী সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার হবে।

আরও বলা হয়েছে, যদি নিবার্চন কমিশন কতৃর্ক পরিচালিত, জাতীয় সংসদ নিবার্চনসহ কোনো স্থানীয় কতৃর্পক্ষের নিবার্চনে, নিবার্চনী প্রচারণাসংক্রান্ত দেয়াল লিখন বা পোস্টার লাগানোর ক্ষেত্রে সংশ্লিষ্ট আইন ও বিধি-বিধান এবং এতদুদ্দেশ্যে নিবার্চন কমিশন কতৃর্ক জারিকৃত নিদের্শনা থাকে, সেটা প্রযোজ্য হবে। এ ছাড়া অন্য কোনো নিবার্চনে, সংশ্লিষ্ট নিবার্চন পরিচালনাকারী কতৃর্পক্ষ কতৃর্ক সংশ্লিষ্ট স্থানীয় কতৃর্পক্ষের নিকট হইতে পূবার্নুমোদন গ্রহণ সাপেক্ষে, ওই স্থানীয় কতৃর্পক্ষ কতৃর্ক অনুমোদিত স্থান ও শতের্, নিবার্চনী প্রচারণাসংক্রান্ত দেয়াল লিখন বা পোস্টার লাগানো যাইবে। অথার্ৎ ওই সময়ে দেয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন, ২০১২ প্রযোজ্য হবে না। তবে নিবার্চন সম্পন্ন হইবার ১৫ (পনের) দিনের মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তি কতৃর্ক অপসারণ বা মুছিয়া ফেলা না হলে ওই ব্যক্তির বিরুদ্ধে এ আইনের ৬ ধারায় বণির্ত দÐ আরোপ করতে পারবে। উল্লেখ্য, যততত্র দেয়াল লিখন ও পোস্টার লাগানো বিষয়ে আমাদের দেশে সবর্প্রথম নিবার্চন কমিশন কতৃর্ক রাজনৈতিক দল ও প্রাথীের্দর জন্য অনুসরণীয় আচরণ বিধিমালায় নিবার্চন পূবর্ সময় যে কোনো ধরনের দেয়াল লিখন ও পোস্টার লাগানোর ব্যাপারে বাধা-নিষেধ আরোপ করে এর লঙ্ঘনের জন্য শাস্তির বিধান করা হয়। এ আচরণ বিধিমালাটি ১৯৯৬ সালে প্রণীত হলেও পরবতীের্ত তা ২০০৮ সালে প্রণীত আচরণ বিধিমালা দ্বারা প্রতিস্থাপিত হয়।

ওই বিধিমালা অনুযায়ী নিবার্চনপূবর্ সময়ের ব্যাপ্তি বিষয়ে বিভিন্ন নিবার্চনের ক্ষেত্রে ভিন্নতা রয়েছে যেমন জাতীয় সংসদের সাধারণ নিবার্চনের ক্ষেত্রে সংসদের মেয়াদোত্তীণর্ কিংবা সংসদ ভেঙে যাওয়ার পর থেকে পরবতীর্ সংসদ নিবার্চনের ফলাফল সরকারি গেজেটে প্রকাশের তারিখ পযর্ন্ত সময়কাল। আবার উপনিবার্চনের ক্ষেত্রে সংসদের কোনো আসন শূন্য ঘোষণা হওয়ার পর থেকে ওই আসনের জন্য অনুষ্ঠিত উপনিবার্চনের জন্য ফলাফল সরকারি গেজেটে প্রকাশের তারিখ পযর্ন্ত সময়কাল। অন্যদিকে স্থানীয় সরকার ব্যবস্থার অধীন নিবার্চনের ক্ষেত্রে নিবার্চনের তফসিল ঘোষণার তারিখ থেকে ভোটগ্রহণের দিন পযর্ন্ত সময়কাল।

জাতীয় সংসদ বা সংসদ উপনিবার্চনের ক্ষেত্রে কোনো প্রাথীর্ বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি নিবার্চনপূবর্ সময়ে বিধিমালা লঙ্ঘন করলে যে শাস্তির বিধান রয়েছে, তা হলো অনধিক ৬ মাসের কারাদÐ অথবা অনধিক ৫০ হাজার টাকা অথর্দÐ। আর স্থানীয় সরকার নিবার্চনের ক্ষেত্রে বিধিমালা লঙ্ঘনে যে দÐের উল্লেখ রয়েছে তা হলো, অনধিক ৬ মাস কারাদÐ অথবা অনধিক ১০ হাজার টাকা অথর্দÐ অথবা উভয় দÐ। এ কাজটি কোনো নিবন্ধিত রাজনৈতিক দল দ্বারা সংগঠিত হলে যে দÐের বিধান রয়েছে তা হলো, অনধিক ৫০ হাজার টাকা অথর্দÐ।

আমাদের দেশে দেয়াল লিখন ও পোস্টার লাগানো বতর্মানে একটি মারাত্মক সামাজিক উপসগর্। নিবার্চনী আচরণ বিধিমালায় এবং দেয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন অনুযায়ী এটি নিষিদ্ধ হলেও তা সামগ্রিকভাবে দেশের জনসাধারণকে সমস্যাটি থেকে নিষ্কৃতি দিতে পারছে না। পরিষ্কার-পরিচ্ছন্ন নাগরিক জীবনযাপন করতে হলে আমদের এই ব্যাপারে সচেতন হতে হবে। যে যার পক্ষ থেকে আন্তরিক ভ‚মিকা রাখতে হবে। কতৃর্পক্ষে আইন প্রয়োগে দায়িত্বশীল এবং কঠোর হবে।

লেখক : শিক্ষানবিশ আইনজীবী, চট্টগ্রাম জজ কোটর্; ষষ.নৎধরযধহ@মসধরষ.পড়স

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<21078 and publish = 1 order by id desc limit 3' at line 1