শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২৩ অক্টোবর ২০১৮, ০০:০০

বান্ধবীকে চুমু দেয়ায় কিশোরের জেল!

আইন ও বিচার ডেস্ক

দুষ্টুমি করে বান্ধবীকে চুমু দিয়েছিল তুরস্কের স্কুলপড়–য়া এক কিশোর। সেই দৃশ্যের ভিডিও ধারণ করে ইন্টারনেটে ছড়িয়ে দেয় তাদেরই আরেক বান্ধবী। আর এ ঘটনার ফলে এখন চার বছরের জেল খাটতে হবে তুরস্কের আন্তালিয়া প্রদেশের সেই কিশোরকে। জানা যায়, ১৩ বছর বয়সী বান্ধবীকে স্কুলে দুষ্টুমির একপযাের্য় চুমু দিয়েছিল ওই কিশোর। সে দৃশ্য ধারণ করে তাদের আরেক বান্ধবী পরে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেয়। এ ঘটনা জানাজানি হলে স্কুল কতৃর্পক্ষ দেয় মামলা ঠুকে। যদিও কিশোরটির আইনজীবী আদালতকে অভিযুক্তের বয়স বিবেচনায় রেখে সাজা কমানোর আবেদন জানিয়েছিলেন। কিন্তু আদালত ওই আবেদন খারিজ করে চার বছরের জেল দিয়েছে ওই কিশোরকে। ভিডিও ধারণকারী বান্ধবীকেও ‘আপত্তিকর ছবিতে শিশুকে ব্যবহার’ করার অপরাধে মামলায় জড়ানো হয়। বিচার প্রক্রিয়ার সময় তাকেও হাজির থাকতে বাধ্য করা হয়। এমন ভিডিও ছড়ানোর অপরাধে আরও চারজনকে এ মামলায় অন্তভুর্ক্ত করা হলেও পরে এ পঁাচজনকে মামলা থেকে অব্যাহতি দেয় আদালত।

বীমা দাবি আদায়ে মৃত্যুর অভিনয়!

আইন ও বিচার ডেস্ক

চীনে স্বামীর মৃত্যুর অভিনয়ের কারণে এক নারী সন্তানসহ পুকুরে ডুবে আত্মহত্যা করেছেন। বীমা সুবিধা নেয়ার জন্য ওই ব্যক্তি মৃত্যুর নাটক সাজিয়েছিলেন বলে জানা গেছে। পুলিশ জানিয়েছে, হে নামের ৩৪ বছর বয়সী ওই ব্যক্তি স্ত্রীকে না জানিয়ে গত সেপ্টেম্বরের শুরুর দিকে এক মিলিয়ন ইয়ান বীমা সুবিধা নেয়ার পরিকল্পনা করেন। তিনি ব্যবস্থা করেন, তার মৃত্যুর পর এই বীমা সুবিধা পাবে তার পরিবার। তার এক লাখ ইয়ান লোন নেয়া ছিল বলেও পুলিশ জানায়। পরিকল্পনা মতো তিনি ১৯ সেপ্টেম্বর একটি ভাড়া করা গাড়ি দুঘর্টনায় তার মৃত্যুর নাটক সাজান। একটি নদীতে তার গাড়ি পাওয়া গেলেও তার মরদেহ পাওয়া যায়নি। কিন্তু তিনি তার এই পরিকল্পনার কথা স্ত্রীকে কখনো জানাননি। পরে ১১ অক্টোবর বৃহস্পতিবার তার ৩১ বছর বয়সী স্ত্রী, চার বছরের ছেলে ও তিন বছরের মেয়ের মরদেহ বাড়ির পাশের পুকুরে পাওয়া যায়। উইচ্যাটে ওই নারী একটি আত্মহত্যার নোট লিখে যান। তিনি স্বামীর উদ্দেশে এতে লেখেন, ‘তোমাকে সঙ্গ দিতে আমরাও আসছি। আমি সবময়ই চেয়েছি আমরা সপরিবারে একসঙ্গে থাকব।’ পরদিন মৃত্যুর নাটক সাজানো হে হুনান প্রদেশে জিংহুচায় পুলিশের কাছে আত্মসমপর্ণ করেন। তার বিরুদ্ধে বীমা জালিয়াতি ও ইচ্ছাকৃতভাবে সম্পদ নষ্টের অভিযোগে মামলা হয়েছে। তার আগে তিনি অনলাইনে একটি ভিডিও প্রকাশ করে। ভিডিওতে তিনি কেঁদে কেঁদে বলেন, রোগে ভোগা তিন বছরের মেয়ের জন্যই তিনি টাকা ধার নিয়েছিলেন। ভিডিওটি পরে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

সুপ্রিম কোটের্ মেডিয়েশন সেন্টার প্রতিষ্ঠার দাবি

আইন ও বিচার ডেস্ক

সুপ্রিম কোটের্র আপিল বিভাগ ও হাইকোটর্ বিভাগের প্রচলিত রুলস সংশোধন করে মামলাজট নিরসনে কাযর্কর উদ্যোগ হিসেবে সুপ্রিম কোটের্ মেডিয়েশন সেন্টার প্রতিষ্ঠার দাবি জানিয়েছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস)। সুপ্রিম কোটের্র শহীদ শফিউর রহমান মিলনায়তনে সংগঠনটির সাধারণ সভায় গত ২০ অক্টোবর সরকারের কাছে এ দাবি জানানো হয়। বক্তারা বলেন, আমাদের পাশ্বর্বতীর্ রাষ্ট্র ভারতের সুপ্রিম কোটর্ কেন্দ্রীয়ভাবে মেডিয়েশন সেন্টার পরিচালনা করে মামলাজট নিরসনে সুফল পাচ্ছে। আমরা আপিল বিভাগ ও হাইকোটর্ বিভাগের প্রচলিত রুলস সংশোধন করে সুপ্রিম কোটের্ একটি মেডিয়েশন সেন্টার প্রতিষ্ঠার দাবি জানাচ্ছি। মেডিয়েশন সেন্টার প্রতিষ্ঠার দাবি খুব শিগগিরই প্রধান বিচারপতির কাছে উপস্থাপন করা হবে বলে সভায় জানানো হয়। এ ছাড়া মামলাজট নিরসনে কাযর্কর ভ‚মিকা পালন ও সমাজে শান্তি-সম্প্রীতি বজায় রাখতে নাগরিকদের সচেতন করার লক্ষ্যে প্রশিক্ষিত মেডিয়েটরদের মধ্যে থেকে দেশের উচ্চ ও নিম্ন আদালতে বিচারক নিয়োগ এবং দেশের শিক্ষাব্যবস্থায় মাধ্যমিক স্তরের সিলেবাসে মেডিয়েশন সম্পকির্ত বিষয় অন্তভুর্ক্ত করার দাবি জানান বক্তারা। ডেপুটি অ্যাটনির্ জেনারেল আব্দুস সালাম মÐলের সভাপতিত্বে সাধারণ সভায় বক্তব্য রাখেন বিমসের চেয়ারম্যান অ্যাডভোকেট সমরেন্দ্রনাথ গোস্বামী, সেক্রেটারি অ্যাডভোকেট হরিদাস পাল, বিমসের মুখপাত্র অ্যাডভোকেট মো. আলমগীর হোসেন, ডেপুটি অ্যাটনির্ জেনারেল আনোয়ারা শাহজাহান, জেসমিন সুলতানা শামসাদ, ড. এসএম খালিকুজ্জামান, কাযির্নবার্হী সদস্য অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির শিকদার, অ্যাডভোকেট আফসানা বেগম, মো. শাহিনুর ইসলাম, অ্যাডভোকেট মো. নিয়ামুল কবীর, মো. হাদিউজ্জামান, তিতাস কান্তি পÐিত প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<18864 and publish = 1 order by id desc limit 3' at line 1