logo
  • Wed, 21 Nov, 2018

  অনলাইন ডেস্ক    ১৬ অক্টোবর ২০১৮, ০০:০০  

জেনে নিন

করমুক্ত দান

করমুক্ত দান
দানের ওপর কর দিতে হয়। তবে নিম্নোক্ত দানগুলো করমুক্ত: (ক) দানকৃত সম্পত্তি যদি বাংলাদেশের বাইরে অবস্থিত হয়; (খ) দান যদি সরকার বা কোনো স্থানীয় কতৃর্পক্ষকে করা হয়; (গ) দান যদি দাতব্য উদ্দেশ্যে প্রতিষ্ঠিত নিম্নবণির্ত কোনো তহবিল বা প্রতিষ্ঠানকে করা হয়, যথাÑ (অ) বাংলাদেশে প্রচলিত কোনো আইন দ্বারা প্রতিষ্ঠিত কোনো বিশ্ববিদ্যালয় বা শিক্ষা বোডের্র স্বীকৃতিপ্রাপ্ত অথবা সরকার কতৃর্ক স্বীকৃত বা পরিচালিত কোনো পলিটেকনিক ইনস্টিটিউটসহ যে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান; (আ.) সরকার বা কোনো স্থানীয় কতৃর্পক্ষ কতৃর্ক স্বীকৃত বা পরিচালিত অথবা সরকার বা কোনো স্থানীয় কতৃর্পক্ষের কাছ থেকে সাহায্যপ্রাপ্ত কোনো হাসপাতাল; (ই) সরকার কতৃর্ক গঠিত বা অনুমোদিত কোনো বন্যা বা দুযোর্গ মোকাবেলা তহবিল; (ঈ) সাধারণ জনগণের কল্যাণাথের্ পরিচালিত নয় এমন কোনো ব্যক্তিগত ধমীর্য় প্রতিষ্ঠান ছাড়া ধমীর্য় বা দাতব্য উদ্দেশ্যে বাংলাদেশে প্রতিষ্ঠিত ও সরকার কতৃর্ক অনুমোদিত বা ধমীর্য় বা দাতব্য উদ্দেশ্যে প্রতিষ্ঠিত ও প্রচলিত আইনে নিবন্ধিত কোনো প্রতিষ্ঠানকে করদাতা কতৃর্ক সংশ্লিষ্ট কর বছরের নিরূপিত মোট আয়ের ২০ শতাংশ বা ১ লাখ টাকা, এই দুটির মধ্যে যা কম হয়; (ঘ) দান যদি ভরণপোষণের জন্য দাতার ওপর নিভর্রশীল কোনো আত্মীয়ের বিয়ের সময় সবোর্চ্চ ২০ হাজার টাকার মূল্য পযর্ন্ত করা হয়; (ঙ) দান যদি স্ত্রী ছাড়া, ভরণপোষণের জন্য দাতার ওপর নিভর্রশীল কোনো আত্মীয়কে সবোর্চ্চ ২০ হাজার টাকা মূল্য পযর্ন্ত বীমা বা বাষির্ক বৃত্তির পলিসি দ্বারা করা হয়; (চ) দান যদি উইলমূলে করা হয়; (ছ) দান যদি মৃত্যুচিন্তায় করা হয়; (জ) দান যদি পুত্র, কন্যা, পিতা, মাতা, স্বামী, স্ত্রী, আপন ভাই অথবা আপন বোনকে করা হয়।

উল্লিখিত অব্যাহতি ছাড়াও কোনো ব্যক্তি কতৃর্ক কোনো আথির্ক বছরে দানকৃত ২০ হাজার টাকা মূল্যের দানের ওপর এই আইনের আওতায় কোনো দানকর ধাযর্ হবে না। এ ছাড়া সরকার, সরকারি গেজেটে প্রজ্ঞাপন জারি করে যে কোনো শ্রেণির দান অথবা যে কোনো শ্রেণির ব্যক্তিকে এই আইনের অধীন প্রদেয় কর থেকে অব্যাহতি দিতে পারে।

উল্লিখিত খাতগুলোর বাইরে কেউ দান করলে সেই দানের ওপর দাতাকে কর প্রদান করতে হবে। এক অথর্বছরে প্রদত্ত দানের ওপর সুনিদির্ষ্ট হারে দানকর দিতে হবে। প্রথম পঁাচ লাখ টাকার ওপর ৫ শতাংশ, পরবতীর্ ১০ লাখ টাকার ওপর ১০ শতাংশ, পরবতীর্ ২০ লাখ টাকার ওপর ১৫ শতাংশ এবং পরবতীর্ অঙ্কের ওপর ২০ শতাংশ হাতে দানকর প্রদান করতে হবে।

সংকলন: তাজুল ইসলাম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে