বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

জেনে নিন অপহরণ ও তার সাজা

নতুনধারা
  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

সংবাদপত্রে মাঝেমধ্যে মনুষ্য-হরণ ও অপহরণের খবর পাওয়া যায়। সাধারণত নারী ও শিশুরা এসব অপরাধের শিকার হয়ে থাকে। অপহরণের পর অপরাধীরা অপহৃত ব্যক্তির পরিবারকে জিম্মি করে নানারকম স্বাথির্সদ্ধি করার অপচেষ্টা চালায়। আইনের চোখে ‘মনুষ্য-হরণ’ ও ‘অপহরণ’ ফৌজদারি অপরাধ এবং এদের সাজাও বেশ কঠোর। আমাদের ১৮৬৩ সালের দÐবিধির ৩৫৯ নাম্বার ধারায় মনুষ্য-হরণ এবং ৩৬২ নাম্বার ধারায় ‘অপহরণ’ সংক্রান্ত বিধান বণির্ত হয়েছে। উল্লেখ্য, ইংরেজি ‘কিডন্যাপিং’ শব্দের বাংলা প্রতিশব্দ ‘মনুষ্য-হরণ’ এবং ‘অ্যাবডাকশন’ শব্দের প্রতিশব্দ ‘অপহরণ’ করা হয়েছে।

দÐবিধির ৩৫৯ ধারা অনুসারে উক্ত ‘মনুষ্য-হরণ’ দুই প্রকারের। প্রথমত, বাংলাদেশ থেকে মনুষ্য-হরণ, দ্বিতীয়ত, আইনানুগ অভিভাবকত্ব থেকে মনুষ্য-হরণ। দÐবিধির ৩৬০ নাম্বার ধারা অনুসারে যে ব্যক্তি অন্য কোনো ব্যক্তিকে ওই ব্যক্তি বা ওই ব্যক্তির পক্ষে সম্মতি দানের জন্য আইনত ক্ষমতাপ্রাপ্ত কোনো ব্যক্তির সম্মতি ছাড়াই বাংলাদেশ সীমানার বাইরে বহন করে নিয়ে যায়, সেই ব্যক্তি ওই ব্যক্তিকে বাংলাদেশ থেকে অপহরণ করে বলে গণ্য করা হবে।

দÐবিধির ৩৬১ নাম্বার ধারা অনুসারে, যে ব্যক্তি পুরুষের ক্ষেত্রে ১৪ বছরের কম বয়স্ক বা নারীর ক্ষেত্রে ১৬ বছরের কম বয়স্ক কোনো নাবালক বা কোনো অপ্রকৃতিস্থ ব্যক্তির আইনানুগ অভিভাবকের তত্ত¡াবধান থেকে অনুরূপ অভিভাবকের সম্মতি ছাড়াই নিয়ে যায় বা প্রলুব্ধ করে নিয়ে যায়, সেই ব্যক্তি অনুরূপ নাবালক বা অপ্রকৃতিস্থ ব্যক্তিকে আইনানুগ অপহরণ করে বলে গণ্য হবে।

তবে উপরিউক্ত ধারাটির কিছু ব্যাখ্যা ও ব্যতিক্রমও জানা প্রয়োজন। এই ধারায় ‘আইনানুগ অভিভাবক’ শব্দাবলিতে অনুরূপ নাবালক বা অন্য কোনো ব্যক্তির আইনানুগ তত্ত¡াবধান রক্ষণাবেক্ষণের ভারপ্রাপ্ত যে কোনো ব্যক্তিকে বোঝাবে। এ ক্ষেত্রে একটি ব্যতিক্রমও রয়েছে। যদি কোনো ব্যক্তি কোনো অসৎ উদ্দেশ্য ছাড়াই কোনো শিশুর বা কোনো নাবালককে আইনানুগ অভিভাবক হিসেবে বিশ্বাস করে তবে তার ক্ষেত্রে এই ধারাটি প্রযোজ্য হবে না।

আবার ৩৬২ নাম্বার ধারায় অপহরণের সংজ্ঞা দিতে গিয়ে বলা হয়েছে, কোনো জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার উদ্দেশ্যে কেউ যদি শক্তি প্রয়োগ করে কাউকে বাধ্য করে কিংবা প্রতারণামূলক উপায়ে প্ররোচিত করে, তখন অপহরণের অপরাধ সংঘটিত হবে।

মনুষ্য-হরণ ও অপহরণের উদ্দেশ্য এবং অপরাধের গুরুত্ব অনুসারে দÐবিধির ৩৬৩, ৩৬৪, ৩৬৫, ৩৬৬ থেকে ৩৬৯ নাম্বার ধারায় শাস্তির বিধান বণির্ত হয়েছে। যেমন- ৩৬৩ ধারা অনুসারে মনুষ্য-হরণের সাজা ৭ বছরের কারাদÐ কিংবা অথর্দÐসহ কারাদÐ। আবার হত্যার উদ্দেশ্যে কিংবা বেআইনভাবে আটক রাখার উদ্দেশ্যে অপহরণ কিংবা মনুষ্য-হরণ করা হলে ৩৬৪ ও ৩৬৫ নাম্বার ধারা অনুসারে তার সাজা ১০ বছরের কারাদÐ কিংবা তৎসহ অথর্দÐ।

আবার ৩৬৬ নাম্বার ধারার বিধান অনুসারে কোনো নারীকে তার ইচ্ছার বিরুদ্ধে বিয়ে বা যৌনসঙ্গম করার উদ্দেশ্যে অপহরণ করলে তার শাস্তি ১০ বছর এবং একইসঙ্গে অথর্দÐও হতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<12934 and publish = 1 order by id desc limit 3' at line 1