শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

অস্পষ্ট প্রেসক্রিপশনের কারণে আইনি নোটিশ!

আইন ও বিচার ডেস্ক

স্পষ্ট অক্ষরে পাঠ উপযোগী করে প্রেসক্রিপশন (চিকিৎসাপত্র) লেখার হাইকোটর্ বিভাগের নিদের্শ অমান্য করায় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের ডেন্টাল সাজর্ন ডা. প্রজ্ঞা পারমিতা রায় ও পরিচালক ডা. সারোয়ার জাহানকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। সাত দিনের মধ্যে এই নোটিশের জবাব না দিলে রিট আবেদন করা হবে। বেসরকারি টেলিভিশন এটিএন বাংলার বিশেষ প্রতিবেদক হুমায়ুন কবীর চিশতীর পক্ষে তার আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ গত বৃহস্পতিবার এই আইনি নোটিশ পাঠিয়েছেন। আইনি নোটিশ পাঠানোর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। আইনজীবী জানান, গত ৫ সেপ্টেম্বর দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে বেসরকারি টেলিভিশন এটিএন বাংলার বিশেষ প্রতিবেদক হুমায়ুন কবীর চিশতীর মা লুৎফা আজাদ (৭১) চিকিৎসার জন্য যান। এসময় ডেন্টাল সাজর্ন ডা. প্রজ্ঞা পারমিতা রায় তার চিকিৎসা শেষে চিকিৎসাপত্র দেন। লেখা স্পষ্ট না হওয়ায় চিকিৎসাপত্রে উল্লিখিত ওষুধ কিনতে বিড়ম্বনায় পড়তে হয় রোগীর স্বজনদের। ওষুধের দোকানিরা চিকিৎসাপত্রে কী লেখা আছে তা চিহ্নিত করতে ব্যথর্ হন! পরে এ ঘটনায় রোগী লুৎফা আজাদের ছেলে ও এটিএন বাংলার সাংবাদিক তার আইনজীবীর মাধ্যমে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ও ডেন্টাল সাজর্নকে উচ্চ আদালতের নিদের্শ অমান্য করায় আইনি নোটিশ পাঠান। উল্লেখ্য, এর আগে ২০১৭ সালের ৯ জানুয়ারি হাইকোটর্ থেকে ঘোষণা করা রায়ে চিকিৎসকদের স্পষ্ট অক্ষরে পাঠ উপযোগী ব্যবস্থাপত্র লিখতে নিদের্শ দেয়া হয়েছিল। সেই আদেশ অমান্য করে এমন প্রেসক্রিপশন লেখার কারণে ডাক্তারের প্রতি নোটিশ পাঠানো হয়।

উপজেলা পযাের্য় প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত

আইন ও বিচার ডেস্ক

ভোলার চরফ্যাশনে নব-সৃজিত অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের কাযর্ক্রম শুরু হয়েছে। আদালতে সদ্য যোগদানকারী বিচারক অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. মেহেদী হাসান তালুকদার নিজ কাযার্লয়ে গত ১৩ সেপ্টেম্বর এ কাযর্ক্রমের সূচনা করেন। আদালত কাযর্ক্রম শেষে এজলাস কক্ষে আয়োজিত দোয়া মোনাজাত পূবর্ বক্তৃতায় মো. মেহেদী হাসান তালুকদার বলেন, বিচারালয়ে এসে বিচার-প্রাথীর্রা যাতে বিড়ম্বনার শিকার না হন সে বিষয়ে সবাইকে সচেষ্ট থাকতে হবে। ন্যায়বিচার প্রতিষ্ঠার স্বাথের্ সবার সহযোগিতা কামনা করেন তিনি। এ সময় যুগ্ম-জেলা ও দায়রা জজ মো. মহিউদ্দিন খান, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. শিবলী নোমান খান, উপজেলা নিবার্হী অফিসার মোহাম্মদ মনোয়ার হোসেন, অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ড. আমিনুল ইসলাম সরমান, অতিরিক্ত জিপি অ্যাডভোকেট মোজাম্মেল হক, এপিপি অ্যাডভোকেট লিয়াকত আলী ও কামাল উদ্দিন, সিনিয়র অ্যাডভোকেট, তরিকুল ইসলাম, মো. ছিদ্দিক ও মাহাবুবুল ইসলামসহ অন্য আইনজীবী এবং আদালত সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। জানা গেছে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবতর্ন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপির প্রচেষ্টায় গত ২৯ আগস্ট চরফ্যাশন উপজেলায় অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত স্থাপন করে গেজেট প্রকাশিত হয়। ফলে দেশের মধ্যে চরফ্যাশন একমাত্র উপজেলা যেখানে নব-সৃজিত অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত স্থাপন শেষে আদালতের কাযর্ক্রম শুরু হলো। এর আগে মহাজোট সরকারের সাড়ে ৯ বছরে এখানে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, সিনিয়র সহকারী জজ আদালত, যুগ্ম জেলা ও দায়রা জজ আদালত এবং ৭ ধারা আদালত ভোলা জেলা সদর থেকে চরফ্যাশন উপজেলা সদরে স্থানান্তর করা হয়।

‘হিটলারি অভিবাদন’ দেখানোয় কারাদÐ!

আইন ও বিচার ডেস্ক

জামাির্নর কেমনিজ শহরে গত আগস্টে নব্য নাৎসিদের দাঙ্গা-হাঙ্গামা ও বিক্ষোভ মিছিল থেকে হিটলার অভিবাদন দেখানোর দায়ে দুই ব্যক্তির কারাদÐ হয়েছে। সপ্তাহ দুয়েক আগে কেমনিজ শহরে এএফডি (জামাির্নর জন্য বিকল্প দল), পেগিডা (পশ্চিমের ইসলামীকরণের বিরুদ্ধে দেশপ্রেমিক ইউরোপীয় জনগণের আন্দোলন) ও প্রো-কেমনিজ নামের তিনটি সংগঠনের বণির্বদ্বেষী আগ্রাসী বিক্ষোভ থেকে হিটলার অভিবাদন প্রদশর্ন করা হয়। ২৫ আগস্ট শহরের কেন্দ্রের নগর মেলাতে মারামারি ও ছুরিকাঘাতের ঘটনায় ৩৫ বছর বয়স্ক এক জামাের্নর মৃত্যুর ঘটনায় উগ্রবাদী দলগুলো শোক মিছিল করবে বললেও পরে তারা সহিংস হয়ে ওঠে। নব্য নাৎসিদের সহিংস মিছিল থেকে হিটলার অভিবাদন দেখানোর দায়ে কেমনিজের জেলা আদালত দ্রæত আইনি প্রক্রিয়ার মাধ্যমে গত দুই দিনে দুজনকে সাজা দেন। কেমনিজের আদালত বলেছেন, এর আগে কয়েকবার দÐিত ৩৩ ও ৩৪ বছর বয়স্ক দুই ব্যক্তিকে আট মাস ও পঁাচ মাসের কারাদÐ দেয়া হয়েছে।

জামাির্নতে শাসনতান্ত্রিক আইন অনুযায়ী হিটলারের নাৎসি দলের সব ধরনের প্রকাশনা, পতাকা, প্রতীক ও অভিবাদন নিষিদ্ধ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<12933 and publish = 1 order by id desc limit 3' at line 1