logo
শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৬

  অতুল কৃষ্ণ দাস   ১০ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

বিশ্ব মানবাধিকার দিবসের ভাবনা

বিশ্বের সেরা সৃষ্টির শ্রেষ্ঠ জীব মানুষ। মানুষের বড় পরিচয়, মানুষ সামাজিক জীব। সে হিসেবে বিশ্বে আধুনিক সমাজ ও সভ্যতায় মানবাধিকার অনিবার্যভাবেই গুরুত্বপূর্ণ বিষয়। আধুনিক বিশ্বে মানুষের মৌলিক অধিকার হচ্ছে বাকস্বাধীনতা, ব্যক্তি স্বাধীনতা, দেশের আইনের প্রতি শ্রদ্ধাবোধ, ব্যক্তি অধিকার ও কর্তব্যের প্রতি অবিচল নিষ্ঠা আর সেই সঙ্গে মানুষের ন্যায্য অধিকার নিয়ে বসবাস করে জীবনযাপন করতে হবে এবং মানবাধিকার নিয়ে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াতে হবে। মানবাধিকারের প্রাসঙ্গিকতায় ১৯৪৮ সালে ১০ ডিসেম্বর জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহ মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র অনুমোদন করেন। কালক্রমে জাতিসংঘ একের পর এক সামগ্রিক অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও নাগরিক অধিকার প্রতিষ্ঠা সংরক্ষণের জন্য ক্রমাগত বিভিন্ন মানবাধিকার সনদ ঘোষণা অনুমোদন করেন।

জাতিসংঘে অন্তর্ভুক্ত প্রতিটি রাষ্ট্র ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস পালন করে আসছে। আমরা বাংলাদেশের নাগরিক অতি শ্রদ্ধার সঙ্গে বিশ্বের সঙ্গে একাত্ম হয়ে এ দিবসটি পালন করছি। আধুনিক বিশ্বে গণতন্ত্র এখনও পর্যন্ত বিশ্বের সর্বশ্রেষ্ঠ রাজনৈতিক ব্যবস্থা হিসেবে পরিগণিত। এতে রাষ্ট্রীয় ব্যবস্থায় জনগণের অধিকার যেখানে অক্ষুণ্ন থাকে তার দিকে দৃষ্টি দিয়ে অধিকার থেকে বঞ্চিত না করে তাদের বসবাসের জীবন ধারণের সুব্যবস্থা করতে হবে। যাতে করে সবাই সমঅধিকারে বা তাদের ন্যায্য অধিকারে মানবের মাঝে বেঁচে থেকে জীবন ধারণ করতে পারে। এতে সবাই যাতে মানবীয় অধিকার থেকে কখনও বঞ্চিত না হয় এ লক্ষ্যেই বিশ্ব মানবাধিকার দিবস পালন করা হয়ে থাকে।

\হদেশের জনগণই সব অধিকারের অধিকারী। তাই গণতান্ত্রিক, সংস্কৃতি ও মূল্যবোধকে ধারণ করে পরস্পরের প্রতি স্নেহ, মমতা, ভালোবাসা ও সহনশীলতার মধ্য দিয়ে সমাজ এগোবে। এগুলো একটি সভ্য সমাজে নূ্যনতম বাসনা। আমরা মানুষ, আমরা পদদলিত মানবতা দেখতে চাই না, তাই সুস্থ, সুন্দর ও স্থিতিশীল সমাজে বাঁচতে চাই। প্রতি বছরই দিনটি বিশ্ব বিবেক ও মানবাধিকারের সাড়া দিয়ে বিশ্বের মানুষ নতুন করে শপথগ্রহণ করে- অনুভব করে মানব জীবনের মানবাধিকারের প্রয়োজনীয়তা।

এ দিনেই সব দেশের মানুষ এক নির্দিষ্ট কর্মসূচিতে একত্রিত হয়; বিশ্বে বাসযোগ্য অধিকার করার অঙ্গীকারে আবদ্ধ হয়। আজ বিশ্বের মানবজাতি ধর্ম, বর্ণ, নির্বিশেষে সবাই যাতে মানবাধিকার নিয়ে একাত্ম হয়ে বাঁচতে পারি, তবেই হবে ১০ ডিসেম্বর 'বিশ্ব মানবাধিকার দিবসের' সার্থকতা।

উপদেষ্টা

জেজেডি ফ্রেন্ডস ফোরাম

কাশিয়ানী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে