logo
বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬

  মো. জায়েজুল ইসলাম   ২৯ অক্টোবর ২০১৯, ০০:০০  

পূর্বধলায় ফেসবুক ব্যবহারে সচেতনতাবিষয়ক সভা

পূর্বধলায় ফেসবুক ব্যবহারে সচেতনতাবিষয়ক সভা
নেত্রকোনায় পূর্বধলায় আলোচনা সভায় বন্ধুরা
"বন্ধুত্ব করি, দেশ গড়ি" এই প্রতিপাদ্যকে সামনে রেখে নেত্রকোনার পূর্বধলায় যায়যায়দিন পত্রিকার পাঠক সংগঠন জেজেডি ফেন্ডস ফোরামের উদ্যোগে গত রোববার ফেসবুক ব্যবহারে সচেতনতাবিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। পূর্বধলা কলেজ রোডে অবস্থিত আজকের আরবান ডট কম কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপত্বি করেন জেজেডি ফ্রেন্ডস ফোরামের পূর্বধলা উপজেলা আহ্বায়ক জাকির আহমদ খান কামাল।

মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন জেজেডি ফ্রেন্ডস ফোরামের পূর্বধলা উপজেলার উপদেষ্টা, পূর্বধলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. জায়েজুল ইসলাম। আজকের আরবান ডট কমের নিজস্ব প্রতিবেদক, ফোরামের সদস্য, নিশাত মনি লিজার সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন রাবেয়া আলী মহিলা ডিগ্রি কলেজের প্রভাষক সুদীপ চন্দ্র সিংহ, আরবানের কো-অর্ডিনেটর মো. আবুল আরশাদ। পূর্বধলা ডিগ্রি কলেজের বিএ ১ম বর্ষের শিক্ষার্থী শেখ সায়েম, পূর্বধলা হোসাইনীয় ফাজিল মাদ্রাসার আলীম শ্রেণির শিক্ষার্থী মেহেদী হাসান, পূর্বধলা সরকারি কলেজের এইচএসসির শিক্ষার্থী আল আমিন, আরবানের আইটি প্রশিক্ষক তাপসী রাবেয়া ও রিমা প্রমুখ।

সভাপতির বক্তব্যে জাকির আহমদ খান কামাল সবাইকে স্বাগত জানিয়ে বলেন, বর্তমানে জনপ্রিয় যোগাযোগের মাধ্যম হিসেবে ফেসবুক একটি জনপ্রিয় মাধ্যম। তাকে ইতিবাচক মনোভাবের মাধ্যমে মানুষের কল্যাণে ব্যবহার করতে হবে। মুখ্য আলোচক হিসেবে মো. জায়েজুল ইসলাম বলেন, হাল সময়ে ফেসবুক একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। এটি মানুষের কল্যাণে সৃষ্টি হলেও কিছুসংখ্যক দুষ্ট প্রকৃতির মানুষ এর মাধ্যমে সমাজে বিশৃঙ্খলা ছড়িয়ে দিচ্ছে। এর মাধ্যমে গুজব, অপপ্রচার চালিয়ে সমাজের শান্তিশৃঙ্খলা বিনষ্ট করছে। একে অপরের আইডি হ্যাক করে নানাভাবে প্রতারণা করছে এমনকি ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার মতো ঘটনা এর মাধ্যমে ছড়িয়ে দিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করছে। সম্প্রতি ভোলা জেলার ঘটনা এর বাস্তব উদাহরণ। তাই ফেসবুক ব্যবহারে আমাদের অধিক সচেতন হতে হবে। তিনি আরও বলেন, ফেসবুকে বন্ধুত্ব করার ক্ষেত্রে অপরিচিত কাউকে বন্ধু করা থেকে বিরত থাকতে হবে। অপ্রয়োজনীয় কমেন্ট, লাইক, শেয়ার দেয়া থেকে বিরত থাকতে হবে। ফেইক আইডি খোলে কারও সঙ্গে ধোঁকাবাজি করা যাবে না। ফেসবুক ব্যবহারের পর লগআউট দিয়ে বের হয়ে আসতে হবে।

সুদীপ চন্দ্র সিংহ বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে এমন কোনো পোস্ট দেয়া বা শেয়ার করা যাবে না।

নিশাত মনি লিজা বলেন, মানুষের আত্মসম্মান নষ্ট হয় এমন পোস্ট বা অশ্লীল কোনো পোস্ট দেয়া থেকে বিরত থাকবে হবে। আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন আরিফ আহম্মদ, হোসাইন আহম্মদ, তৌহিদুল ইসলাম শাওন, জুনায়েদ ইসলাম, খাইরুল ইসলাম, আব্দুর জলিল, নুরুন্নাহার প্রমুখ।

উপদেষ্টা

জেজেডি ফ্রেন্ডস ফোরাম

পূর্বধলা, নেত্রকোনা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে