বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মাদকবিরোধী আলোচনা সভা

হুমাইরা জাহান উপমা
  ২০ আগস্ট ২০১৯, ০০:০০
কটিয়াদীতে মাদকবিরোধী সচেতনতামূলক আলোচনা সভায় বন্ধুরা

শোকের মাস এই আগস্ট। আমরা সবাই জানি, ইতিহাসের পাতায় অতীতের এক কালো অধ্যায় ১৫ আগস্ট। সে দিন প্রভাক্ষণে দেশের মসজিদ হতে ফজরের আজানের মধুর ধ্বনি ভেসে আসছিল। তার সঙ্গে মন্দিরের ঘণ্টা বাজছিল ও গির্জায় প্রার্থনার মধুরসুর ভাসছিল। আর এমন প্রভাফুলের ঘ্রাণ, পশু-পাখির ঘুমভাঙার কলরব ও মানব জাতির ধর্মীয় আরাধনার মধ্যে হঠাৎ করে যেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ওপর কতিপয় বিপদগামী সেনা সদস্য কর্তৃক বৃষ্টির মতো ধেয়ে আসছিল রাইফেল, সাব-মেশিনগান ও মেশিন গানের গুলি। অল্পক্ষণের ভেতর আলাদা ভূখন্ডের স্বাধীন মানচিত্র ও লাল-সবুজের পতাকা নির্মাণের প্রধান ও অগ্রনায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের শাহাদতবরণের মাধ্যমে নেমে এসেছিল অশ্রম্নবর্ণার এক শোকঝড়। এই শোকের ক্ষত যেন আজো প্রতিটি বাঙালির প্রাণে রক্তস্র্রোত বয়। এই মাস আসলেই শোক থেকে শক্তিতে রূপান্তরিত হয়ে বাঙালি জাতি বিভিন্ন অনুষ্ঠান পালন করে থাকে। আমরাও ১৫ আগস্ট শোক অনুষ্ঠান পালন করেছি। সঙ্গে একটি স্বচ্ছ সুন্দর দেশ গঠনের নিমিত্তে কল্যাণকর কাজের অংশ হিসেবে আমরা জেজেডি ফ্রেন্ডস ফোরাম কটিয়াদী উপজেলা শাখার উদ্যোগে ১৭ আগস্ট ২০১৯ বিকাল ৪ ঘটিকায় কটিয়াদী সদরের হালুয়াপাড়া গ্রামে সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়ে গেল মাদক প্রতিরোধের ওপর সচেতনতামূলক অনুষ্ঠান। আসুন, মাদককে প্রতিহত করি, মাদকমুক্ত সমাজ গড়ি। এই স্স্নোগানকে সামনে রেখে আলোচনা অনুষ্ঠিত হয়।

জেজেডি ফ্রেন্ডস ফোরামের আহ্বায়ক কবি ও সাহিত্যিক আলী আক্‌কাস রেণুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কটিয়াদী মডেল থানার ওসি (তদন্ত) মো. শফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন কাউন্সিলর হাবিবুর রহমান। আলোচক ছিলেন জেজেডি ফ্রেন্ডস ফোরামের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মো. নুরুজ্জামান মাস্টার, যুগ্ম আহ্বায়ক নুরুল হক।

জেজেডি ফ্রেন্ডস ফোরামের সদস্যের মধ্যে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক কর্মী মো. ফরহাদ, ছাদেকুল ইসলাম ও ফারুক। সমাজকর্মী হিসেবে ছিলেন সাবেক কাউন্সিলর আব্দুল হাসিম, মজলু মিয়া, জহিরুল ইসলাম মিলন, মো. বাচ্চু মিয়া, রফিকুল ইসলাম, আব্দুল বাতেন, মাসুক মিয়া ও আল-আমিনসহ প্রমুখ।

অতিথি এবং আলোচকদের আলোচনা হতে বেরিয়ে আসে মাদকের ধরন, প্রকার, প্রাপ্তির উৎস। নেশাগ্রস্তদের ক্ষতিকর কারণ, সমাজের তার ক্ষতিকর প্রভাব, মাদক নির্মূলের জন্য উদ্যোগ। মাদক প্রতিরোধের আলোচনার ভেতর আরো বেরিয়ে আসে বাল্যবিবাহ, জোয়া, যৌতুক, নারী নির্যাতন ও ধর্ষণ। সর্বশেষে সভাপতি কর্তৃক মাদক এবং সর্ববিষয়ে আলোচনার পরিপ্রেক্ষিতে সবাইকে প্রথমে নিজের পরিবার, পাড়া-মহলস্নার সব নর-নারীকে আলোচনার ওপরে প্রাধন্য দিয়ে ধরন, কারণ, প্রতিকার ও বিশেষ করে প্রথমে নিজের সন্তানাদির ওপর খেয়াল রাখা, মাদক বিক্রয়কারীকে চিহ্নিত করে, জোয়াখোর, নেশাখোদের মাঝে খারাপ দিকগুলো প্রেষণামূলক আলোচনায় বুঝিয়ে বলা ও প্রতিকারের জন্য চিকিৎসা/আইন প্রয়োগকারী সংস্থার কাছে সোপর্দ করার ব্যবস্থা করা। সর্বোপরি এসব বিষয়ে সবাইকে সজাগ দৃষ্টিপাত করতে অনুরোধ করেন। তার সঙ্গে অতিথিরা উপস্থিত সবার শান্তি ও দীর্ঘায়ু কামনা করে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করেন। ওই অনুষ্ঠানটি সঞ্চালন করেন জেজেডি ফ্রেন্ডস ফোরামের যুগ্ম সদস্য সচিব মোফাজ্জল হোসেন জামান।

সদস্য

জেজেডি ফ্রেন্ডস ফোরাম

\হকটিয়াদী, কিশোরগঞ্জ

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<63031 and publish = 1 order by id desc limit 3' at line 1