logo
  • Thu, 18 Oct, 2018

  মো. মনজুর আলম   ৩১ জুলাই ২০১৮, ০০:০০  

চকরিয়ায় বন্ধুদের বৃক্ষরোপণ

চকরিয়ায় বন্ধুদের বৃক্ষরোপণ
ফ্রেন্ডস ফোরাম কক্সবাজারের চকরিয়া উপজেলা শাখার উদ্যোগে বৃক্ষরোপণ কমর্সূচি
যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম কক্সবাজারের চকরিয়া উপজেলা শাখার উদ্যোগে শিক্ষাথীের্দর মাঝে বনজ ও ফলদ গাছের চারা বিতরণ করা হয়েছে। একই সঙ্গে চকরিয়া উপজেলার বিএমচর হযরত ফাতিমা (রা.) দাখিল ও আলিম মাদ্রাসা প্রাঙ্গণে বৃক্ষরোপণ কমর্সূচি পালন করা হয়েছে। বৃক্ষরোপণ ও বিতরণের পর ফ্রেন্ডস ফোরাম কেন্দ্রীয় কমর্সূচির আলোকে ‘পরিবেশ ও বৃক্ষরোপণ’বিষয়ক এক সেমিনারের আয়োজন করা হয়। গত ২৩ জুলাই পুরো দিন এসব কমর্সূচি পালন করা হয়।

হযরত ফাতিমা (রা.) দাখিল ও আলিম মাদ্রাসার সুপার মাওলানা কবির হোসেনের সভাপতিত্বে ও ফ্রেন্ডস ফোরামের যুগ্ম সদস্য সচিব ইসফাত হাসান ইসফাতের পরিচালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম চকরিয়া শাখার আহŸায়ক মাস্টার আরাফাত হোসেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএমচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর আলম।

‘পরিবেশ ও বৃক্ষরোপণ’ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যায়যায়দিনের চকরিয়া প্রতিনিধি মো. মনজুর আলম।

মূল প্রবন্ধ যায়যায়দিনের চকরিয়া প্রতিনিধি মো. মনজুর আলম বলেন, বৃক্ষ আমাদের পরম বন্ধু, বৃক্ষ পরিবেশকে সুন্দর রাখে। ফল ও অক্সিজেন দিয়ে আমাদের জীবন বঁাচায়। আথির্ক জোগান দেয়। দৈনন্দিন প্রয়োজনে বৃক্ষের ব্যবহার বহুবিধ। তাই প্রত্যেকের উচিত কমপক্ষে ১টি করে ফলদ, বনজ ও ঔষধি বৃক্ষ লাগানো। এ সময় তিনি বাড়ির আশপাশে বেশি করে গাছ লাগানোর আহŸান জানান। গাছ ফল দেয়, গাছ ছায়া দেয়, গাছ কাঠ দেয়, গাছ প্রাকৃতিক দুযোর্গ থেকে আমাদের রক্ষা করে। তাই আমাদের প্রত্যেকের উচিত বেশি করে গাছ লাগানো।

চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর আলম বলেন, ‘আমি প্রথমে ধন্যবাদ দিতে চাই যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামকে। তারা বৃক্ষরোপণের মতো জাতীয় একটি বিষয়কে গুরুত্ব দিয়ে আমার বিএমচরকে বেছে নেওয়ার জন্য। পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। বৃক্ষরোপণে আমাদের আরও বেশি এগিয়ে আসা উচিত।’

মাদ্রাসার সুপার কবির হোসেন বলেন, ‘যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম চকরিয়া উপজেলা শাখার বন্ধুদের সহযোগিতায় বৃক্ষরোপণ ও চারা বিতরণ একটি মহৎ উদ্যোগ। কারণ একটি দেশের মোট ভ‚মির ২৫ ভাগ বনায়ন থাকা অপরিহাযর্। কিন্তু বতর্মানে জনসংখ্যা বৃদ্ধির কারণে হ্রাস পেতে শুরু করেছে। ইতিমধ্যে তা ৭ ভাগে গিয়ে ঠেকেছে। তাই প্রতিনিয়ত পরিবেশ বিপযর্য় ঘটছে। সরকারের পাশাপাশি বৃক্ষরোপণে আমাদেরও গুরুত্ব দিতে হবে।’

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি আজিজুর রহিম চৌধুরী, বিএমচর ইউপির নারী সদস্য ছেনোয়ারা বেগম, চকরিয়া উপজেলা ফ্রেন্ডস ফোরামের উপদেষ্টা মো. জাহেদুল ইসলাম, যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম চকরিয়া উপজেলা শাখার যুগ্ম আহŸায়ক বোরহান উদ্দিন (ছাত্রবিষয়ক), যুগ্ম আহŸায়ক এসএম মাহমুদুল করিম পাইলট (বন ও পরিবেশবিষয়ক), যুগ্ম আহŸায়ক সাখাওয়াত হোসেন আদনান (পাঠাগারবিষয়ক), যুগ্ম আহŸায়ক সাঈদ মোস্তাকিম সিফাত (ক্রীড়াবিষয়ক), যুগ্ম আহŸায়ক রবিউল হাসান (অথির্বষয়ক), যুগ্ম আহŸায়ক মো. মোহাম্মদ মঈন উদ্দিন (গবেষণাবিষয়ক), যুগ্ম আহŸায়ক-আব্দুল মালেক সিরাজী (সমাজসেবা বিষয়ক), এএইচএম নুরুল মোস্তফা ও মো. নুরুল ইসলাম।

উপদেষ্টা

জেজেডি ফ্রেন্ডস ফোরাম

চকরিয়া ,কক্সবাজার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে