শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৮ মার্চ ২০২০, ০০:০০

হঠাৎ রেগে যাওয়ার অভ্যাস?

নিয়ন্ত্রণ করবেন

যেভাবে

রাগ তো থাকবেই। তবে লাগামছাড়া রাগ হলে মুশকিল। হঠাৎ হঠাৎ রেগে যাওয়ার মতো স্বভাবের কারণে নষ্ট হয় অনেক গভীর সম্পর্ক। হয়তো অন্য কেউ মজা করেই কিছু একটা বলেছেন, কিন্তু আপনি তাতেই রেগে গেলেন। এরকমটা যদি বারবার হয়ে থাকে, তবে এটি একটি সমস্যা। যখন তখন রেগে যাচ্ছেন, এরপর কোনো কিছুই আপনার নিয়ন্ত্রণে থাকছে না, এমনটা শুনতে যতটা সহজ মনে হচ্ছে আসলে পরিস্থিতি বেশ জটিল। কারণ এরকম স্বভাবের মানুষদের এমনিতেই সবাই এড়িয়ে চলে। তাই রাগ নিয়ন্ত্রণ করতে জানা জরুরি-

আগে জানুন, আপনার এই সমস্যা কেন হচ্ছে। যদি আপনার হাইপারটেনশন বা স্নায়ুর কোনো সমস্যার জন্য কারণ ছাড়াই হঠাৎ উত্তেজিত হয়ে পড়েন, তাহলে দেরি না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

নিয়ন্ত্রণহীন রাগ থেকে আপনাকে মুক্তি দিতে পারে এই ব্যায়াম। প্রতিদিন অন্তত আধঘণ্টা প্রাণায়াম বা ধ্যান করুন। ফলে আপনার মন শান্ত হবে। ভালো কোনো বই পড়ুন বা ভালো কোনো গান শুনুন। রাগ কমে আসবে।

নিজের রাগ সম্পর্কে যদি আপনি সচেতন থাকেন, তবে অবশ্যই সঙ্গীকে তা জানান। তাকে বলুন যে আপনি রাগ নিয়ন্ত্রণ করতে পারছেন না, না চাইতেও ভীষণ রাগ হচ্ছে। কাছের বন্ধুদের সঙ্গে এ নিয়ে আলাপ করতে পারেন। আলোচনা থেকেও মিলতে পারে সমাধান।

\হখেয়াল করে দেখুন, ঠিক কোন কোন পরিস্থিতিতে আপনি রেগে যান। সমস্যা খতিয়ে দেখলে সমাধান মিলতে পারে। হতে পারে ঘরদোর একটু এলোমেলো দেখলেই আপনার মাথা গরম হয়ে যায়। তার মানে হলো আপনি একজন খুঁতখুঁতে স্বভাবের মানুষ। চেষ্টা করুন এমন সব পরিস্থিতি এড়িয়ে চলার।

যখনই মনে হবে রেগে যাচ্ছেন, সঙ্গে সঙ্গে এক থেকে একশো পর্যন্ত গুণতে শুরু করুন। নয়তো চোখ বন্ধ করে কোনো প্রিয়জনের কথা মনে করুন। এমনটা ভাবুন, আপনার এই হঠাৎ রেগে যাওয়া স্বভাবের জন্য তিনি বিরক্ত কিংবা বিব্রত হতে পারেন। তার কথা মনে করে হলেও রাগ কমানোর চেষ্টা করুন।

য় সুস্বাস্থ্য ডেস্ক

অতিরিক্ত টুথপেস্ট ব্যবহারে দাঁতের ক্ষতি

ছোটবেলায় বেশি টুথপেস্ট ব্যবহার করলে বড়বেলায় দাঁতের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

\হছোটবেলায় দাঁত ব্রাশ করতে ইচ্ছে না করলেও টুথপেস্ট খাওয়ার স্মৃতি আছে অনেকেরই। এ যুগের শিশুরাও এর ব্যতিক্রম নয়।

গবেষণা বলে, অতিরিক্ত টুথপেস্টের ব্যবহার থেকে 'ডেন্টাল ফ্লুরোসিস' হওয়ার সম্ভাবনা থাকে। জন্মের পর প্রথম আট বছর অতিরিক্ত 'ফ্লুরাইড'য়ের সংস্পর্শে এলে তাতে দাঁতের যে ক্ষতি হয় তাকেই বলা হয় 'ডেন্টাল ফ্লুরোসিস'।

আজ থেকে প্রায় ৭০ বছর আগে বিজ্ঞানীরা আবিষ্কার করেন যে, যাদের দৈনন্দিন পান করার পানিতে 'ফ্লুরাইড' বেশি আছে তাদের দাঁতে ক্যাভিটির মাত্রা কম।

সে থেকেই সাপস্নাইয়ের পানি, টুথপেস্ট, মাউথওয়াশ ইত্যাদিতে 'ফ্লুরাইড' যোগ করা শুরু হয়।

তবে গবেষণায় দেখা যায়, দাঁত যখন মাত্র বড় হচ্ছে, সে সময় অতিরিক্ত 'ফ্লুরাইড'য়ের সংস্পর্শে এলে দাঁতে সাদা দাগ পড়ে যায়, যাকে বলা হয় 'ডেন্টাল ফ্লুরোসিস'।

এই গবেষণায় আরও বলা হয়, দাঁত ব্রাশ করার জন্য একটি মটরশুঁটির দানার পরিমাণ টুথপেস্ট ব্যবহার করার পরামর্শ দেন চিকিৎসকরা। তবে তিন থেকে ছয় বছর বয়সি প্রায় ৪০ শতাংশ শিশু পুরো ব্রাশ ভরে কিংবা আধা ব্রাশ ভরে টুথপেস্ট নেয়।

ডেইলি মেইল'কে দেওয়া সাক্ষাৎকারে শিকাগোর পিডিয়াট্রিক ডেন্টিস্ট মেরি হেইস বলেন, "ফ্লুরাইড' একটি চমৎকার এবং ?উপকারী খনিজ, তবে এর ব্যবহারে সাবধানতা অবলম্বন করতে হবে।"

গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন'য়ের গবেষকরা তিন থেকে ১৫ বছর বয়সি পাঁচ হাজার শিশুর বাবা-মায়ের সঙ্গে কাজ করেন।

অতিরিক্ত টুথপেস্ট ব্যবহারের কারণে কতজন শিশুর দাঁতে সাদা দাগ দেখা দিয়েছে তা জানতে পারেননি গবেষকরা। তবে তিন বছরের কম বয়সি শিশুদের দাঁত ব্রাশ করানোর ক্ষেত্রে একটি চালের দানা পরিমাণ টুঁথপেস্ট ব্যবহারের পরামর্শ দিয়েছেন গবেষকরা।

হেইস'য়ের কথায়, 'টুথপেস্ট কোনো খাবার নয়। শিশুদের এর থেকে বিরত রাখতে বাবা-মাকেই টুথপেস্ট ও টুথব্রাশ নিয়ন্ত্রণে করতে হবে।'

য় সুস্বাস্থ্য ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<92970 and publish = 1 order by id desc limit 3' at line 1