মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সুস্থ সন্তান পেতে গর্ভসঞ্চারের সময় যে সব সাবধানতা মেনে চলা দরকার

আজকাল কেরিয়ার গুছিয়ে অনেক ছেলেমেয়েরই বিয়ে হয় দেরিতে। গর্ভসঞ্চার হয় আরও দেরিতে। তাই সময়ের চেয়ে বেশ কিছু পরে মা-বাবা হয়ে ওঠার সিদ্ধান্ত নিতে হয় বলে কিছু জটিলতা অনেকের ক্ষেত্রেই আসে। সন্তান ও হবু মা-বাবার সুস্থতার কথা মাথায় রেখে তাই প্রথম থেকেই সচেতন হতে হবে
নতুনধারা
  ০৪ ডিসেম্বর ২০১৯, ০০:০০

আজকাল প্রি-প্রেগন্যান্সি কাউন্সেলিংয়ের প্রয়োজনীয়তা বাড়ছে। গর্ভসঞ্চারের আগেই কী কী সচেতনতা অবলম্বন করা উচিত- জানালেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ।

আজকাল কেরিয়ার গুছিয়ে অনেক ছেলেমেয়েরই বিয়ে হয় দেরিতে। গর্ভসঞ্চার হয় আরও দেরিতে। তাই সময়ের চেয়ে বেশ কিছু পরে মা-বাবা হয়ে ওঠার সিদ্ধান্ত নিতে হয় বলে কিছু জটিলতা অনেকের ক্ষেত্রেই আসে। সন্তান ও হবু মা-বাবার সুস্থতার কথা মাথায় রেখে তাই প্রথম থেকেই সচেতন হতে হবে।

পরিবার পরিকল্পনার ইচ্ছে হলে স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যান ও তার পরামর্শ মতো চলুন। যাকে বলে 'প্রি-প্রেগন্যান্সি কাউন্সেলিং' চিকিৎসক যেভাবে বলবেন, সে ভাবে চললে সমস্যা ধারে কাছে ঘেঁষতে পারে না অনেক সময়। কখনও আবার সমস্যা এলেও তাকে পাশ কাটিয়ে চলার সহজ রাস্তা পাওয়া যায়।

অনেক সময় বিয়ের আগেও চিকিৎসকের পরামর্শ মেনে চলেন অনেকেই। 'প্রি-ম্যারেজ কাউন্সেলিং'য়ের জনপ্রিয়তা বিদেশের মতো এ দেশেও জনপ্রিয় হচ্ছে। বিয়ের আগে কিছু বিষয়ে জোরও দিতে হয় সুস্থ থাকতে। কেমন সে সব?

হবু স্বামী-স্ত্রী থ্যালাসিমিয়ার স্ক্রিনিং টেস্ট করান? একজন রোগের কেরিয়ার হলে সমস্যা নেই? কিন্তু দু'জনই কেরিয়ার হলে সন্তানের রোগ হতে পারে? এ সব ক্ষেত্রে জেনেটিক কাউন্সেলিং করে তবেই বিয়ে করা উচিত? এ ছাড়া মেয়েদের ক্ষেত্রে অনিয়মিত পিরিয়ডের সঙ্গে মেদবাহুল্য, অতিরিক্ত রোম ও ব্রণর সমস্যা থাকলে, পলিসিস্টিক ওভারিয়ান ডিজিজ থাকলে ও ঘন ঘন প্রস্রাবে সংক্রমণ হলে ভালো করে চিকিৎসা করে রোগ সারিয়ে ফেলুন? না হলে গর্ভসঞ্চারে অসুবিধে হতে পারে?

হবু স্বামীর কোনো সমস্যা থাকলে চিকিৎসা করান? সম্ভাব্য ক্ষেত্রে শুক্রাণুর গুণমান যাচাই করে নিন? দু'জনই খেয়াল জাঙ্ক ফুড বেশি খেলে শুক্রাণু ও ডিম্বাণুর ক্ষতি হতে পারে? কাজেই বন্ধ করুন সে সব? ওজন খুব বেশি হলে ওভারির কার্যকারিতা কমে যেতে পারে? ক্ষতি হতে পারে শুক্রাণুরও? কাজেই কম ক্যালোরির সুষম খাবার খেয়ে, ব্যায়াম করে ওজন কমান? সুস্থ শরীরে বিএমআই যেন ৩০-এর নিচে থাকে?

অতিরিক্ত মদ-সিগারেট খেলে ডিম্বাণু ও শুক্রাণুর ক্ষতি হওয়ার আশঙ্কা খুব বেশি? কাজেই এখন থেকেই নেশা ছাড়ার চেষ্টা করুন? শুধু ধূমপান নয়, সর্বনাশ ডেকে আনতে পারে অতিরিক্ত টেনশনও। তাই তেমন কোনো সমস্যা বাড়াবাড়ি রকমের দেখলে বিশেষজ্ঞের পরামর্শ নিন প্রথম থেকেই। কোনো ওষুধ নিয়মিত খেলে চিকিৎসকের সঙ্গে কথা বলে জেনে নিন তাতে ডিম্বাণু বা শুক্রাণুর ক্ষতি হতে পারে কি না, বা হলে কী করণীয়?

প্রি-ম্যারেজের চেয়েও আজকাল প্রি-প্রেগন্যান্সি কাউন্সেলিংয়ের প্রয়োজনীয়তা বাড়ছে। গর্ভসঞ্চারের আগেই কী কী সচেতনতা অবলম্বন করা উচিত, জানালেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ মার্থা হাজরা।

প্রি-প্রেগন্যান্সি কাউন্সেলিং

ফার্টাইল পিরিয়ডে নিয়মিত সহবাস করার পরামর্শ দেন অনেক চিকিৎসকই। তবে শারীরিক অবস্থা অনুযায়ী এই নিয়ম কিছুটা বদলায়। তাই সহবাসের উপযুক্ত সময় নিয়েও পরামর্শ নিতে পারেন চিকিৎসকের কাছ থেকে। তা সত্ত্বেও ৬ মাসের মধ্যে গর্ভসঞ্চার না হলে স্ত্রীরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন?

পিরিয়ড শেষ হওয়ার পর ১২-১৬ দিন হলো ফার্টাইল পিরিয়ড? পিরিয়ড অনিয়মিত হলে রক্তের সিরাম এলএইচ মেপে বা আলট্রাসাউন্ড করে বুঝতে হয় কখন ডিম্বাণু বেরবে? তখন সহবাস করতে হবে।

মদ্যপান ও ধূমপান করবেন না। সন্তানধারণের সময় জন্য এই দুটিই বেশ ক্ষতিকর, বিশেষ করে জটিলতা থাকলে তো এ সব আরও সমস্যা তৈরি করে।

উচ্চ রক্তচাপ থাকলে চিকিৎসায় তাকে নিয়ন্ত্রণে এনে গর্ভসঞ্চারের কথা ভাবুন? ডায়াবেটিস বা হাইপোথাইরয়েডিজ্‌ম থাকলেও এক ব্যাপার।

যৌন রোগের আশঙ্কা থাকলে রক্ত পরীক্ষা করে, ভালো করে চিকিৎসা করান। কিছু যৌন রোগ ক্রনিক হয়ে গেলে বন্ধ্যাত্বও হতে পারে। কাজেই সাবধান?

গর্ভসঞ্চারের আগে হবু বাবা-মা পরামর্শ নিন চিকিৎসকের

এইচআইভি টেস্ট করান? রিপোর্ট পজিটিভ এলে কিভাবে কী করতে হবে তা বিশেষজ্ঞের কাছে জেনে সেই মতো এগিয়ে চলুন?

মহিলাদের যদি রুবেলার প্রতিষেধক না নেয়া থাকে, স্ক্রিনিং টেস্ট করিয়ে প্রয়োজন হলে এমএমআর টিকা দিয়ে ৩ মাস অপেক্ষা করার পর গর্ভসঞ্চারের জন্য প্রস্তুতি নিতে হবে?

মেয়েরা ৪০০ মাইক্রোগ্রাম করে ফোলিক অ্যাসিড খান? মাল্টিভিটামিনও খেতে হতে পারে? তবে অ্যানিমিয়া না থাকলে আয়রন সাপি মেনন্টের দরকার নেই?

ভেরিসেলা বা চিকেন পক্সের স্ক্রিনিং করান। রোগের প্রতিরোধ কম থাকলে প্রতিষেধক দেয়ার পর তবেই আসবে গর্ভধারণের প্রশ্ন? না হলে গর্ভপাত, সময়ের আগে প্রসব ও সন্তানের জন্মগত ত্রম্নটি থাকার আশঙ্কা থাকে? তবে অধিকাংশ মহিলারই এই রোগের বিরুদ্ধে জোরদার প্রতিরোধ থাকে?

পরিবারে কোনো জেনেটিক অসুখ থাকলে বিশেষজ্ঞের পরামর্শ মতো চলুন? প্রয়োজনে ক্রোমোজোমাল স্টাডি করে তবে এগোন?

য় সুস্বাস্থ্য ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<78277 and publish = 1 order by id desc limit 3' at line 1