বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২৭ নভেম্বর ২০১৯, ০০:০০

রং ফর্সাকারী ক্রিমে

ক্যান্সারের ঝুঁকি

রং ফর্সাকারী ক্রিমে হাইড্রোকুইনোন রাসায়নিক থাকায় ত্বকের ক্যান্সার, যকৃত এবং কিডনির মারাত্মক ঝুঁকি তৈরি করে। এর মধ্যে থাকা পারদ থেকেও একই ধরনের প্রাণঘাতী স্বাস্থ্যঝুঁকি তৈরির আশঙ্কা রয়েছে। এ নিয়ে বিশেষ সতর্ককতা জারি করেছে যুক্তরাজ্য।

হাইড্রোকুইনোন এমন এক রাসায়নিক জৈবিক যা রং পরিবর্তনের এক ধরনের উপাদান বা 'পেইন্ট স্ট্রিপার'। ফলে এ রাসায়নিকের উপস্থিতি মানুষের ত্বকের ক্ষতি করে।

স্থানীয় সরকার কর্তৃপক্ষের সতর্কবার্তায় বলা হচ্ছে, রং ফর্সাকারী ক্রিমে থাকা এসব উপাদান ত্বকের উপরিভাগের একটি স্তরকে ধ্বংস করে দিতে পারে।

সম্প্রতি দেশটিতে বাণিজ্যমান নিয়ন্ত্রণ কর্মকর্তাদের হাতে এ ধরনের কিছু পণ্য জব্দ হওয়ার পর এ হুঁশিয়ারি দেয়া হয়। এতে বলা হয়েছে, অনেক পণ্যে ক্ষতিকর রাসায়নিক উপাদান হাইড্রোকুইনোন থাকে। এ ছাড়া অনেক ক্রিমে মার্কারি বা পারদ থাকার কথাও জানা গেছে।

সংস্থাটি বলছে, কিছু খুচরা ব্যবসায়ী, অনলাইন, বাজারের কিছু দোকানিসহ একশ্রেণির অসাধু ব্যবসায়ীরা এ ধরনের পণ্য বিক্রি করছে।

তারা সবসময় পণ্যের সঠিক মাত্রা উলেস্নখ করে না, যার কারণে ভোক্তারা স্বাস্থ্যঝুঁকিতে পড়েন।

চিকিৎসকের অনুমোদন ছাড়া যুক্তরাজ্যে হাইড্রোকুইনোন, স্টেরিয়ড বা পারদ রয়েছে এমন ক্রিম তাদের মারাত্মক ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে দেশটি এ সিদ্ধান্ত নেয়।

সংস্থাটির নিরাপদ ও শক্তিশালী কমিউনিটি বোর্ডের চেয়ারম্যান সিমন ব্যাকবার্ন বলেন, নিষিদ্ধ পণ্যসমৃদ্ধ ত্বকের ক্রিম খুবই বিপজ্জনক এবং এগুলো স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করতে পারে, সারা জীবনের জন্য ক্ষতির কারণ হতে পারে এমনকি মৃতু্য পর্যন্ত ডেকে আনতে পারে, তাই এগুলোকে যে কোনো মূল্যে এড়িয়ে চলা উচিত।

ব্রিটিশ স্কিন ফাউন্ডেশনের মুখপাত্র লিসা বিকারস্টাফে বলেন, বছরের পর বছর ধরে অবৈধ রং ফর্সাকারী ক্রিমের ইসু্যটি চলেই আসছে। কাউন্টার কিংবা অনলাইনে অবৈধ উপায়ে এসব ক্রিম বিক্রির কারণেই এই সমস্যা বেড়ে চলেছে কিনা তা নিশ্চিত হওয়া বেশ কঠিন।

য় সুস্বাস্থ্য ডেস্ক

মেকআপ তোলার

ভুলে ত্বকের ক্ষতি

কোমল ও উজ্জ্বল ত্বক কে না চায়। ত্বকের তারুণ্য ধরে রাখতে গেলে প্রতিদিন যেমন তাকে আর্দ্র রাখতে হয়, করতে হয় নূ্যনতম যত্নটুকু। নিজেকে সুন্দর দেখাতে মেকআপ করে থাকি আমরা। তবে মেকআপ অবশ্যই ঘুমানোর আগে তুলে ফেলতে হবে। না হলে ত্বকের বড় ধরনের সমস্যা হতে পারে।

ত্বকের মেকআপ ভালোভাবে পরিষ্কার না করলে ত্বকের শুষ্কতা, ব্রণ ও বলিরেখার মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে।

শুধু মুখের মেকআপই নয়- চোখের মেকআপও ভালো করে তুলে ফেলতে হবে। মেকআপ নিয়ে ঘুমিয়ে গেলে চোখের সংক্রমণ, জ্বালাভাব, চোখের পাতা কমে আসার সমস্যাও হতে পারে।

যেভাবে সহজে মেকআপ তুলবেন

১. ক্লিনজার দিয়ে প্রথমেই মুখ থেকে ফাউন্ডেশন এবং কনসিলরের পরত উঠিয়ে ফেলুন। সারা দিনের ধুলোবালি ও বহু আগে মাখা ময়শ্চারাইজার, সানস্ক্রিন তুলতেও ক্লিনজার ব্যবহার করুন। মুখে, গলায় এটি লাগিয়ে ১৫-২০ সেকেন্ড খুব আলতোভাবে ম্যাসেজ করুন। এতে মেকআপের পরত ত্বক থেকে আলগা হয়ে আসবে।

২. চোখের মেকআপ তোলার জন্য বিশেষ মেকআপ রিমুভার পাওয়া যায়। তা কাছে না থাকলে ব্যবহার করতে পারেন বেবি অয়েল।

৩. হাতে একটু বেশি সময় থাকলে ও চড়া মেকআপ থাকলে নিতে পারেন স্টিম হিট। খুব একটা ঝক্কির ব্যাপার নয় এটি। একটি বড় মাপের বাটিতে গরম জল নিয়ে কিছুক্ষণ সেই গরম জলের ভাপ ত্বকে নিন।

৪. ধুলোবালির কারণে অনেক সময়ই ত্বক তৈলাক্ত হয়ে পড়ে। এর ফলে, মুখে ব্রণ, অ্যালার্জি হতে শুরু করে। তাই মেকআপ তুলে ফেলার পর একটি শুকনো টিসু্য দিয়ে মুখে থাকা অতিরিক্ত তৈলাক্ত ভাব মুছে ফেলুন।

৫. ঠোঁটের মেকআপ তোলার জন্য বিশেষ রিমুভার পাওয়া যায়। এ ছাড়া বেবি অয়েল কিংবা ক্রিম ও রিমুভার দিয়ে তুলে ফেলুন ঠোঁটের মেকআপ।

ব্যবহার করুন ময়েশ্চারাইজার

মেকআপ তোলার পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না।

য় সুস্বাস্থ্য ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<77246 and publish = 1 order by id desc limit 3' at line 1