বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উজ্জ্বল থাকুক আপনার ত্বক

নতুনধারা
  ২০ নভেম্বর ২০১৯, ০০:০০

আমরা প্রায়ই ভুলে যাই উজ্জ্বল ত্বক আসলে সুস্থ ত্বকেরই বাইরের রূপ। বেশির ভাগ নারী উজ্জ্বল ত্বকের জন্য বিভিন্ন ধরনের কসমেটিক পণ্য ব্যবহার করেন। যদিও এ ধরনের কসমেটিকের দ্বারা উজ্জ্বল ত্বক পাওয়া যায় না।

অনেক সময় আমরা না বুঝেও অনেক মানহীন রূপচর্চার সামগ্রী ব্যবহার করে খুব দ্রম্নত নিজের ত্বকের পরিবর্তন করতে চাই। এ ধরনের কসমেটিক প্রোডাক্ট আপনাকে সাময়িক চাকচিক্য দেবে কিন্তু দীর্ঘস্থায়ী ভালো ত্বকের নিশ্চয়তা দিতে অক্ষম এ ধরনের মানহীন কসমেটিক প্রোডাক্ট যখনই আপনি আপনার ত্বকের যত্নে ব্যবহার করবেন। অবশ্যই আপনাকে এর উপকারিতা-অপকারিতা সম্পর্কে ভালো করে জেনে নিতে হবে। অতি দ্রম্নত কোনো প্রোডাক্ট আপনার ত্বকের জন্য ভালো কিছু করতে পারবে না।

যদিও করে থাকে সেটা সাময়িক তাই কখনই চটজলদি কোনো রূপচর্চার দিকে না ঝুঁকে দীর্ঘ স্থায়ীভাবে আপনার ত্বকের উপকার করবে এ ধরনের রূপচর্চার সামগ্রী ব্যবহার করে দেখুন আপনার ত্বকের যে কোনো সমস্যার স্থায়ী সমাধান হবে। কিন্তু আপনার ত্বকের যত্নের সব উপাদান ন্যাচারাল হতে হবে। তবেই আপনার ত্বকের যত্ন ভালোভাবে নিশ্চিন্তে করতে পারবেন।

কিন্তু ঋতু পরিবর্তনের সময় আমাদের ত্বকেরও কিছু পরিবর্তন হয়। তাই আপনার ত্বকের ধরন বুঝে যদি আপনি যত্ন নিতে পারেন দেখবেন আপনার ত্বকের ভেতর এবং বাইরের থেকে সঠিকভাবে পুষ্টি পাবে। কেমিক্যাল পণ্য কখনই আপনার ভেতর থেকে পুষ্টি দিতে পারে না।

এ ধরনের পণ্য শুধু বাইরে থেকে কাজ করে। তাই আপনার সমস্যার ও সমাধান স্থায়ীভাবে হয় না। উজ্জ্বল দাগহীন টানটান সুন্দর ত্বক পেতে আপনাকে প্রাকৃতিক উপাদান বেশি কাজ দিতে সক্ষম। এখন যেহেতু গরম একটু কমতে শুরু করেছে। এ সময়ে আপনার ত্বকে সামান্য কিছু পরিবর্তন হবে, হাতের কাছে সামান্য কিছু জিনিস দিয়েই আপনি আপনার ত্বকের যত্ন নিতে পারবেন।

যদি আপনার মুখে ব্রণের সমস্যা না থাকে ত্বকে মসুর ডাল বাটা ১ চা চামচ, এক চা চামচ মধু ভালো করে মিশিয়ে নিন পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে উষ্ণ গরম পানি দিয়ে ভালোভাবে ম্যাসাজ করে মুখ পরিষ্কার করে পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

তারপর গোলাপ জল দিয়ে টোনিং করে ভালো কোনো ময়েশ্চারাইজার দিয়ে ময়েশ্চারাইজিং করে নিন। এভাবে সপ্তাহে দুদিন করুন আপনার ত্বক উজ্জ্বল ও দাগহীন হয়ে যাবে খুব দ্রম্নত।

যদি ব্রণ থাকে তবে পাকা কলা এক টুকরো নিয়ে ভালোভাবে মেখে নিন এক চা চামচ মধু মিশিয়ে এক চিমটে কর্পূর মিশিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে মুখ ধুয়ে পানির ঝাপটা দিন। সপ্তাহে দুদিন করলে আপনার ব্রণের সমস্যা কমে আসবে। ত্বক ফিরে পাবে তার প্রাণ।

এটুকু কষ্ট করে এবং ন্যাচারাল উপাদান ব্যবহার করে যদি আপনি আপনার ত্বককে সুন্দর করতে পারেন তাহলে মানহীন কসমেটিক প্রোডাক্ট কেন ব্যবহার করবেন না? সব সময় ন্যাচারাল উপাদান আপনার ত্বককে সুন্দর রাখতে সাহায্য করবেন। কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হবে না।

য় সুস্বাস্থ্য ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<76228 and publish = 1 order by id desc limit 3' at line 1