logo
শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৩ নভেম্বর ২০১৯, ০০:০০  

ব্রেন স্ট্রোকের ঝুঁকি এড়াতে দাঁত পরিষ্কার রাখুন!

আগের এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছিল, কেউ নিয়মিত দাঁত না মাজলে বা দাঁত অপরিষ্কার থাকলে তার হৃদরোগের ঝুঁকি বাড়ে। এবার নতুন এক গবেষণা বলছে, দাঁত অপরিষ্কার থাকলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়।

সম্প্রতি জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তাদের গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন। তারা দাবি করেন, দাঁত অপরিষ্কার থাকলে দাঁতের ফাঁকে যে ব্যাকটেরিয়া জন্মায়, যা দাঁতের ক্ষয়ের জন্য দায়ী, সেই একই ব্যাকটেরিয়ার প্রভাবে অনেকটাই বেড়ে যেতে পারে স্ট্রোকের ঝুঁকিও।

গবেষকদের ব্যাখ্যা, এই ব্যাকটেরিয়া মস্তিষ্কের শিরায় রক্ত সঞ্চালনের পথে বাধা হয়ে দাঁড়ায়। এতে করে মস্তিষ্কে পরিমিত রক্ত সঞ্চালন হয় না, ফলে স্ট্রোকের আশঙ্কা বাড়ে। ৩৫৮ জন রোগীর ওপর গবেষণা চালিয়ে তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন। এই ৩৫৮ জনের মধ্যে বেশির ভাগের বয়সই ৫০ থেকে ৬০ বছরের মধ্যে। তাদের প্রত্যেকেরই দাঁতে ব্যাকটেরিয়ার ব্যাপক উপস্থিতি লক্ষ্য করেছেন গবেষকরা।

বিশ্বের প্রায় ২ কোটি মানুষ প্রতি বছর ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন। দিনের পর দিন এই হার ক্রমেই বেড়ে চলেছে। গত বছর ভারতের দিলিস্নতে আয়োজিত এক সম্মেলনে আন্তর্জাতিক স্নায়ু বিশেষজ্ঞরা জানান, পৃথিবীর প্রায় সর্বত্র ব্রেন স্ট্রোকে আক্রান্তের সংখ্যা খুব দ্রম্নত বৃদ্ধি পাচ্ছে।

এই ব্রেন স্ট্রোক হওয়ার নানা কারণ রয়েছে। তার মধ্যে মস্তিষ্কের রক্ত সঞ্চালনে বাঁধার সৃষ্টি হলে ব্রেন স্ট্রোক হয়। তবে আধুনিক চিকিৎসা বিজ্ঞান বলছে, জীবনযাত্রায় পরিবর্তনের মাধ্যমে সহজেই এ ব্রেন স্ট্রোক ঠেকানো সম্ভব।

সাম্প্রতিক একটি গবেষণায় স্ট্রোকের একটি নতুন কারণ বের হয়ে এসেছে। এতে বলা হয়েছে, দাঁত অপরিষ্কার থাকলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি বাড়ে। জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এমনটিই দাবি করেন।

গবেষণার ফল প্রকাশে তারা জানান, দাঁত অপরিষ্কার থাকলে দাঁতের ফাঁকে ব্যাকটেরিয়া জন্মায়। আর এসব ব্যাকটেরিয়া দাঁত ক্ষয়ের পাশাপাশি মস্তিষ্কের শিরায় রক্ত সঞ্চালনের পথে বাধা হয়ে দাঁড়ায়। এতে করে মস্তিষ্কে পরিমিত রক্ত সঞ্চালন হয় না। ফলে স্ট্রোকের আশঙ্কা বেড়ে যায়।

৩৫৮ জন রোগীর ওপর গবেষণা চালিয়ে তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন, যাদের অধিকাংশের বয়স ৫০ থেকে ৬০ বছরের মধ্যে।

য় সুস্বাস্থ্য ডেস্ক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে