logo
বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৬ নভেম্বর ২০১৯, ০০:০০  

অতিরিক্ত পানি পানে রোগ ব্যাধি

সুস্থভাবে বেঁচে থাকতে তাই পানির বিকল্প নেই। তবে বেশি পরিমাণে পানি পানও হতে পারে শরীরের জন্য ক্ষতিকর। আর তাই অস্ট্রেলিয়ার বিজ্ঞানীদের দাবি নির্দিষ্ট পরিমাণে নয়, প্রয়োজন অনুযায়ী প্রতিদিন পানি পান করা উচিত। পানির অপর নাম জীবন। চিকিৎসকরা বলে থাকেন, সুস্থ জীবনযাপনে প্রতিদিন পান করতে হবে অন্তত ৮ গস্নাস বা দুই লিটার পানি। তবে অস্ট্রেলিয়ার ডিকেন ইউনিভার্সির একদল গবেষক বলছেন, অতিরিক্ত পানি পান শরীরে ক্ষতির কারণও হতে পারে। গবেষকদের দাবি, শরীরে পানির প্রয়োজনীয়তা পরিমাপক হিসেবে কাজ করে কিডনি। তাই চাহিদা অনুযায়ী পানি পানেই মিলবে সুস্থতা।

পিপাসা পেলেই কেবল পানি পান করা উচিত। মূত্রের রং অতিরিক্ত গাঢ় হলে সে ক্ষেত্রে ৮ গস্নাস পানি পান করতে হবে। আর যদি স্বচ্ছ হয়, তবে সেই পরিমাণ পানি পানের দরকার নেই। অস্ট্রেলিয়ার গবেষক দলের মতে, হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য অতিরিক্ত পানি পান হতে পারে ভয়াবহ।

এদিকে ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, প্রতিদিনের খাবারের মাধ্যমেই শরীরের পানির চাহিদা অনেকাংশে মিটিয়ে ফেলা সম্ভব। বিশেষ করে ফুলকপি ও বেগুনের মতো সবজিতে ৯২ শতাংশ পানি থাকে। যারা নানা অসুখে ভুগছেন কিংবা হালকা ও ভারী ব্যায়ামে জড়িত তাদের বেশি পানি পানের পরামর্শ দিয়েছেন চিকিৎসা বিজ্ঞানীরা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে