শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০৪ আগস্ট ২০১৮, ০০:০০

ডায়েট নয় ওজন

কমাবে পানি!

ওবেসিটি বা স্থূলতা এখন সবচেয়ে ভয়ঙ্কর রোগ। জীবন বঁাচাতে ওজন কমানোর দিকে ছুটছে সবাই। ওজন কমাতে ডায়েট চাটর্ আর নিয়মিত শরীরচচাের্কই বেছে নিয়েছেন সবাই। কিন্তু এসব কিছুই না করে নিয়মিত পানি পানের মাধ্যমেও নাকি ওজন কমানো যায়।

এমনটা বলছেন স্বাস্থ্য বিশ্লেষকরা। আমাদের শরীরে যথেষ্ট পানির প্রয়োজনীয়তা এমনিতেই রয়েছে। প্রতিদিন অন্তত অথার্ৎ ২-৩ লিটার পানি খেতে পারলে ভালো থাকবে ত্বক সঙ্গে ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

পানি দেহের হজম ক্রিয়ায় সাহায্য করে এবং বিপাক ক্রিয়ার উন্নতি করে। ফলে নিয়মিত পানি পানে শরীরে চবির্ জমবে না।

পানির সঙ্গে যোগ হতে পারে পানীয় অথার্ৎ গ্রিন টি বা ডেটক্স ওয়াটার। প্রতিদিন চার কাপ গ্রিন টিয়ে প্রতি সপ্তাহে অতিরিক্ত ৪০০ ক্যালরি পযর্ন্ত ক্ষয় করা সম্ভব। গ্রিন টিতে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহের ওজন ঠিক রাখতে সাহায্য করে।

আর ডেটক্স ওয়াটার শরীরে পানির চাহিদা দূর করার পাশাপাশি শক্তি সরবরাহও করে। এতে থাকা লেবু ও শশা ফ্যাট সেল ভেঙে দেয়। তাহলে নিয়ম করে পানি পানই পারে আপনাকে সুস্বাস্থ্যের অধিকারী করতে।

তবে লক্ষণীয় হচ্ছে :

১) কিডনিসংক্রান্ত জটিলতা থাকলে পানি খাওয়ার বিষয়ে অবশ্যই চিকিৎসকের পরামশর্ নেবেন।

২) প্রেসার লো বা হাই থাকলে গ্রিন টি অনুমতি নিয়ে খেতে হবে।

৩) ঠাÐা পানি এড়িয়ে চলাটাই ভালো। পানের তালিকায় কুসুম গরম পানি রাখলে আরও ভালো হয়।

য় যাযাদি হেলথ ডেস্ক

কঁাচামরিচের

পুষ্টিগুণ

ঝাল কঁাচামরিচ খেতে অনেকেই ভয় পান। আবার অনেকে চিবিয়ে খেতে পছন্দ করেন আস্ত কঁাচামরিচ। চিকিৎসকরা বলছেন, কঁাচামরিচ খেলে দূরে থাকা যায় অনেক রোগ থেকে। তবে অতিরিক্ত পরিমাণে না খাওয়াই ভালো। প্রতিদিন দু’একটি কঁাচামরিচ খাওয়া যেতে পারে। জেনে নিন কঁাচামরিচের পুষ্টিগুণ সম্পকের্।

কঁাচামরিচ রক্ত জমাট বাধার ঝুঁকি কমায়। ফলে হাটর্ ভালো থাকে।

মেটাবলিজমের হার বাড়িয়ে ক্যালোরি পোড়াতে সাহায্য করে কঁাচামরিচ।

প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও বিটা ক্যারোটিন পাওয়া যায় কঁাচামরিচ থেকে। এগুলো কাডির্ওভাস্কিউলার সিস্টেমকে ঠিক রাখে।

কঁাচামরিচে থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে কঁাচামরিচ।

ভিটামিন এ পাওয়া যায় কঁাচামরিচ থেকে যা হাড়, দঁাত ও মিউকাস মেমব্রেনকে ভালো রাখে। এ ছাড়া এতে থাকা ভিটামিন সি মাড়ি ও চুলে পুষ্টি জোগায়।

নাভের্র জন্যও উপকারী কঁাচামরিচ।

নিয়মিত কঁাচামরিচ খেলে ত্বকে সহজে বলিরেখা পড়ে না।

য় যাযাদি হেলথ ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<6349 and publish = 1 order by id desc limit 3' at line 1